The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

ফকনারের বিধ্বংসী ইনিংসে জয় বঞ্চিত ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

জেমস ফকনার ৬৯ রানের অপরাজিত ও বিধ্বংসী ইনিংস খেলে গতকাল ব্রিসবেনে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে এক উইকেটের নাটকীয় জয় পাইয়ে দেন। ইংল্যান্ডের দেয়া ৩০১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা স্বাগতিকরা ফকনারের পাঁচ ছক্কায় তোলা ৪৭ বলের ইনিংসটির সুবাদে তিন বল বাকি থাকতে জয় তুলে নিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায়।

ফকনার এছাড়াও ওয়ানডেতে অস্ট্রেলিয়ার সেরা শেষ উইকেটের জুটি গড়েন। এটা ছিল অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ডের টানা অষ্টম হার। সব মিলিয়ে বিফলে যায় ইয়ন মর্গানের ৯৯ বলে তোলা ১০৬ রানের ইনিংসটি। অথচ মর্গানের প্রয়াসের সাথে ইয়ান বেলের ৬৮ ও জোস বাটলারের ৪৯ রান মিলিয়ে সফরকারী ইংলিশরা আট উইকেটে ৩০০ রান তুলেছিল।

ইংল্যান্ড গতকাল শুক্রবার দিনরাত্রির খেলাটিতে অস্ট্রেলিয়ার নবম উইকেট পতনের আগ পর্যন্ত জেতার মতো অবস্থায় ছিল। নবম উইকেটে মিচেল জনসনের বিদায়ের পর অজিদের জয়ের জন্য দরকার ছিল ছয় ওভারে ৫৭ রান। শেষ উইকেট জুটিতে তখন ব্যাট করছেন ফকনার ও ক্লিন্ট ম্যাকয়। শেষ উইকেটে ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ফকনার মাত্র ২৪ বল মোকাবেলা করে একাই তুলে নেন ৫৫ রান। শেষ ওভারে জয়ের জন্য ১১ রানের তাগিদে মাত্র তিন বলেই দলকে লক্ষ্যে পৌঁছে দেন তিনি।

টসে জিতে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলে উদ্বোধনী জুটিতে ৫৭ রান তোলার পর খুব দ্রুত দুই উইকেট খোয়ায় ইংল্যান্ড। ওপেনার কুককে ব্যক্তিগত ২২ রানে ফিরিয়ে দেয়ার পরপরই দলীয় ৬০ ও ৭৮ রানে সাজঘরে ফেরেন জো রুট ও গ্যারি ব্যালান্স। তারপরও নির্ধারিত ৫০ ওভারে ৩০০ রান তুলতে সক্ষম হয় ইংলিশরা, মরগানের পঞ্চম সেঞ্চুরির সুবাদে।

অস্ট্রেলিয়া জবাবে মাত্র ছয় রানে আগের খেলায় শতক হাঁকানো অ্যারন ফিঞ্চকে হারায়। এক পর্যায়ে ১২০ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। তারপরও অস্ট্রেলিয়াকে খেলায় রাখেন শন মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল। মার্শ ৫৫ ও ম্যাক্সওয়েল ৫৪ রানে বিদায় নেন। ২৪৪ রান সংগ্রহে নয় উইকেট খুইয়ে পরাজয়ের শঙ্কার মধ্যেই অস্ট্রেলিয়াকে জয়ে ফেরান গেল নভেম্বরে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার দ্রুততম ওয়ানডে সেঞ্চুরিটির মালিক ফকনার। এর আগে দুই উইকেট শিকারের সুবাদে এদিন অসাধারণ অলরাউন্ড নৈপুণ্য দেখানোর সুবাদে শেষ পর্যন্ত ম্যান অব দ্য ম্যাচও হন ফকনার।

স্কোরকার্ড

ইংল্যান্ড

কুক ক ও ব ম্যাক্সওয়েল ২২

বেল রানআউট (ক্লার্ক) ৬৮

রুট এলবিডব্লিউ ব জনসন ২

ব্যালান্স স্টা হাড্ডিন ব ম্যাক্সওয়েল ৯

মরগান ক ক্লার্ক ব ফকনার ০৬

বোপারা ক বেইলি ব ফকনার ২৪

বাটলার ক ক্লার্ক ব কোল্টার নাইল ৪৯

স্টোকস ক ম্যাক্সওয়েল ব কোল্টার নাইল ০

ব্রেসনান অপরাজিত ১

জর্ডান অপরাজিত ১

অতিরিক্ত (লেগ বাই ৪, ওয়াইড ১২, নো বল ১) ১৭

মোট (৫০ ওভারে আট উইকেটে) ৩০০

ব্যাট করেননি: রানকিন

উইকেট পতন: ১/৫৭ (কুক), ২/৬০ (রুট), ৩/৭৮ (ব্যালান্স), ৪/১৩৯ (বেল), ৫/১৭৮ (বোপারা), ৬/২৯৫ (বাটলার), ৭/২৯৬ (স্টোকস), ৮/২৯৭ (মরগান)।

বোলার: ম্যাকয় ৯-৬১-০, জনসন ১০-৫৯-১, কোল্টার নাইল ৯-৫৫-২, ফকনার ১০-৭৩-২, ম্যাক্সওয়েল ৮-৩১-২, ক্লার্ক ৪-১৭-০।

অস্ট্রেলিয়া

ওয়ার্নার ক এন্ড ব জরডান ১৮

ফিঞ্চ ক ব্যালান্স ব জরডান ০

মার্শ ব রুট ৫৫

ক্লার্ক ক ব্যালান্স ব রুট ১৭

বেইলি এলবিডব্লিউ ব রানকিন ২৪

ম্যাক্সওয়েল ক বোপারা ব ব্রেসনান ৫৪

হাড্ডিন ক কুক ব ব্রেসনান ২৬

কোল্টার নাইল এলবিডব্লিউ ব স্টোকস ১৬

ফকনার অপরাজিত ৬৯

জনসন ক বাটলার ব বোপারা ২

ম্যাকয় অপরাজিত ২

অতিরিক্ত (লেগ বাই ৮, ওয়াইড ১০) ১৮

মোট ( ৫০ ওভারে নয় উইকেটে) ৩০১

উইকেট পতন: ১/৬ (ফিঞ্চ), ২/৩২ (ওয়ার্নার), ৩/৭০ (ক্লার্ক), ৪/১১৪ (মার্শ), ৫/১২০ (বেইলি), ৬/২০০ (হাড্ডিন), ৭/২০৬ (ম্যাক্সওয়েল), ৮/২৩৫ (কোল্টার নাইল), ৯/২৪৪ (জনসন)।

বোলার: রানকিন ৭-৩৬-১, জরডান ৯-৫৩-২, ব্রেসনান ৯.৩-৬৪-২, স্টোকস ১০-৭৫-১, রুট ৯-৪৬-২, বোপারা ৫-১৯-১।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
3 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ৯
ফজর৩:৫৬
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৪
এশা৭:৫৩
সূর্যোদয় - ৫:১৮সূর্যাস্ত - ০৬:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :