The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

নেইমারকে নিয়ে দুশ্চিন্তা

মেসির জোড়া গোলের রাত

স্পোর্টস ডেস্ক

ডান পায়ের গোড়ালি ইনজুরিতে পড়েছেন নেইমার। গত বৃহস্পতিবার রাতে কোপা দেল রে'র ম্যাচে গেটাফে'র বিপক্ষে এই ঘটনা ঘটে। ম্যাচটিতে বার্সেলোনা লিওনেল মেসি'র জোড়া গোলে জয় পেলেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার দ্যস স্যান্তোসের ইনজুরিতে দুশ্চিন্তায় আছে বার্সেলোনা। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে এই ইনজুরির কারণে তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকবেন স্যান্তোসের এই সাবেক তারকা।

এর ফলে ইনজুরির কারণে ম্যানচেস্টার সিটির বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে না খেলার সম্ভাবনাই বেশি নেইমারের। আগামী ১৮ ফেব্রুয়ারি নক আউট পর্বের ম্যাচে এই দুই জায়ান্ট ক্লাবের মুখোমুখি হবার কথা।

ম্যাচের ২২ মিনিটে এই ঘটনা ঘটে। গেটাফের ডিফেন্ডার অ্যালেক্সিস রুয়ানোর ট্যাকেলে সামলাতে না পেরে পড়ে যান নেইমার। আর এর থেকেই ইনজুরির সূত্রপাত। গতকাল সূত্রপাত নেইমারের আরও কিছু ডাক্তারী পরীক্ষা সম্পন্ন হয়েছে। এর মধ্য দিয়ে তার ইনজুরির বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

যদিও বার্সেলোনার আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো ২১ বছর বয়সী নেইমারের ইনজুরি খুব দীর্ঘস্থায়ী হবে না বলেই আশা করছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'যখন ঘটনাটা ঘটে তখন আমাদের মোটেও সেটাকে ভাল বলে মনে হচ্ছিল না। ধারণা করছিলাম যে বেশ অনেকদিনের জন্য দলের বাইরে চলে যেতে হবে তাকে। কিন্তু পরে জানতে পারলাম খুব দ্রুতই সে মাঠে ফিরে আসতে পারবে। সৃষ্টি কর্তাকে ধন্যবাদ।'

তিনি আরও জানান, 'ম্যাচের পরই ডাক্তাররা নেইমারকে পর্যবেক্ষণ করেছে। তারা জানিয়েছেন যে, নেইমারের ইনজুরি খুব বেশি মারাত্মক হয়ে উঠবে না। ডাক্তারী পরীক্ষাতেই তা প্রমাণিত হয়েছে। এটা আরও খারাপ হতে পারতো। কিন্তু ডাক্তার আমাদের আশ্বস্ত করেছে।'

এর আগে দীর্ঘ দুই মাসের ইনজুরি কাটিয়ে কদিন হল দলে ফিরেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। গত বৃহস্পতিবার অনুষ্ঠিত ম্যাচের চতুর্থ মিনিটে ইনজুরিতে পড়া নেইমারের পাস থেকে গোল করে দলকে এগিয়ে নেন ইনজুরি থেকে ফেরা লিওনেল মেসি। আর নেইমারের ইনজুরিতে বার্সেলোনার জন্য বড় ধরনের সমস্যা হবে বলেই মানছেন মেসি। কাতালান টিভিতে ২৬ বছর বয়সী এই তারকা বলেন, 'যেটা হয়েছে সেটা অনেক লজ্জাজনক। নেইমার আমাদের দলের গুরুত্বপূর্ণ সদস্য। তাই তার ইনজুরি দলের জন্য বড় বিপদ ডেকে আনতে পারে। বার্সেলোনা সব সময়ই তাকে চায়। আশা করি দ্রুতই সে ফিরে আসতে পারবে।'

লিওনেল মেসি দুই মাস পর আবার নিয়মিত একাদশে নেমেই জোড়া গোল করেছেন। গত বৃহস্পতিবার রাতে কোপা ডেল রের দ্বিতীয় লেগের খেলায় গেটাফেকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে তার দল। তবে প্রথমার্ধের শেষ দিকে ব্রাজিলিয়ান তারকা নেইমারের ইনজুরি কাতালান ক্লাবটির আনন্দে ছেদ ঘটায়।

নেইমারের ইনজুরি কাতালানদের পাশাপাশি দুশ্চিন্তায় ফেলবে ব্রাজিলকে। কেননা নিজেদের মাঠে এ বছরের জুনে অনুষ্ঠেয় বিশ্বকাপে ব্রাজিল দলের অন্যতম প্রধান খেলোয়াড় নেইমার। ব্রাজিলীয়টি অবশ্য স্প্যানিশ রাজধানী থেকে খেলা শেষে গতকাল শুক্রবার ক্লাবে ফিরেছে ক্রাচে ভর দিয়ে। মেসি অবশ্য খেলা শেষেই তার ব্যাপারে বলেছেন,'আমরা আশা করবো খারাপ কিছু ঘটবে না। কারণ আমাদের দলের জন্য সে খুবই গুরুত্বপূর্ণ।' নিজের সম্পর্কে তিনি বলেন,'আমি ভাল বোধ করছি। তবে আমার এখনো কিছুটা ঘাটতি রয়ে গেছে। নিজের সেরা অবস্থানে পৌঁছাতে আমার আরো কিছু সময় খেলা প্রয়োজন।'

বার্সেলোনা এ জয়ের পর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে লেভান্তের। অপরদিকে এই রাতের আরেক খেলায় জয়ী রিয়াল সোসিয়েডাড ১-০ গোলে ভিলারিয়ালকে হারিয়ে শেষ আটে বিপক্ষ হিসেবে পেলো রেসিং স্যানটেন্ডারকে।

আর্জেন্টাইন সুপারস্টারের শেষ গোল ছিল অসাধারণ। তিনি গেটাফের বিরুদ্ধে প্রথম লেগেও আধ ঘণ্টার জন্য মাঠে নেমে দুই গোল দিয়েছিলেন। কিন্তু দুই পর্বে মিলিয়ে বার্সেলোনা যে ছয় গোল দিয়েছে তার মধ্যে মেসির করা শেষটিই ছিল বারবার দেখার মতো। ৬৩ মিনিটের সময় মাঝমাঠ থেকে বল নিয়ে আর্জেন্টাইন তারকাটি নিজের বামদিক দিয়ে দৌড়িয়ে কেবল গেটাফে ডিফেন্ডারদেরই নয়, এমনকি গোলরক্ষককেও পরাস্ত করে দেখে-শুনে বলটি জালে পাঠান।

গেটাফের মাঠে এই রাতে ৪৪ মিনিটে বার্সাকে এগিয়ে দেন মেসি। চারবারের ফিফা বর্ষসেরা একাই লুইস গার্সিয়ার গেটাফেকে প্রতিযোগিতা থেকে ছিটকে দিলেন।

দলের সাফল্যের দিনেই ক্লাবের হয়ে ৭০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন জাবি হার্নান্দেজ। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নেমে এই কৃতিত্ব গড়েন তিনি। অবশ্য অমন পয়মন্ত রাতেও ২৮ মিনিটে নেইমারের ইনজুরি বার্সাকে হতাশ করেছে। মেসি যখন দীর্ঘ ইনজুরি কাটিয়ে মাঠে ফিরেছেন সেই সময়েই নেইমারকে নিয়ে শংকা দেখা দিল।

নেইমারকে নিয়ে অবশ্য আশার কথা জানিয়ে কোচ জেরার্ডো মার্টিনো বলেন,'ঘটনাটি ঘটার সময়ে মনে হয়েছিল অবস্থা খুবই খারাপ এবং কেউ কেউ সে সময় ভেবেছিল তাকে কিছুদিনের জন্য মাঠের বাইরেও থাকতে হতে পারে। কিন্তু বিধাতাকে ধন্যবাদ, যেরকমটা মনে হয়েছিল ব্যাপারটা ততো গুরুতর নয়। সে শিগগিরই খেলায় ফিরবে।'

এদিকে ভিলারিয়ালের বিরুদ্ধে দলের ১-০ গোলের জয়ে রিয়াল সোসিয়েদাদের হয়ে একমাত্র গোলটি করেন জাবি রোস। কিন্তু স্বাগতিকরা পেনাল্টি গোলে সমতায় ফেরার সুযোগ পেলেও হতাশ করেন জেরেমি পারবেট।

স্প্যানিশ ফুটবলের আরো দুুই বড় ক্লাব রিয়াল মাদ্রিদ ও অ্যাথলেটিকো মাদ্রিদ আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। এর মধ্যে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ এস্পানিয়ল এবং অ্যাথলেটিকো মোকাবিলা করবে অ্যাথলেটিক ক্লাবকে। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ অনুষ্ঠিত হবে ২২ জানুয়ারি।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
9 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৯
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :