The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

সংখ্যালঘু নির্যাতন

ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ার আহ্বান

ইত্তেফাক রিপোর্ট

দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যশোর, টাঙ্গাইল, বগুড়া, পিরোজপুর, ঝালকাঠি, নেত্রকোনা, চাঁদপুর ও নাটোরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ, লুটপাট, মন্দির ও প্রতিমা ভাংচুর করা হচ্ছে। এর প্রতিবাদে গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট, বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে বেশ কিছু সংগঠন। সমাবেশ থেকে হিন্দুদের নিয়ে রাজনীতি না করা, হিন্দুদের জন্য পৃথক নির্বাচনী ব্যবস্থা, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা এবং নির্যাতন বন্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের ঘোষণা

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সমাবেশে বক্তারা ঘোষণা করেছেন, পৃথক নির্বাচন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত কোন নির্বাচনে হিন্দু সমপ্রদায় ভোট দেবে না। তারা বলেন, আজ পর্যন্ত কোন সরকারই হিন্দু সমপ্রদায়ের জীবন ও সম্পদ রক্ষায় কোন কার্যকর ভূমিকা রাখে নাই, বরং রাজনৈতিক প্রতিপক্ষকে ঘায়েল করার টোপ হিসেবে ব্যবহার করেছে। সে কারণে ভোট দেয়া বা না দেয়াকে কেন্দ্র করে হিন্দু সমপ্রদায় যাতে নিশ্চিহ্ন হয়ে না যায়, সে জন্য পৃথক নির্বাচন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত কোন নির্বাচনে হিন্দু সমপ্রদায় ভোট না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাবেশে তারা বিভিন্ন দাবি উত্থাপন করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রকৃত অপরাধীদের অবিলম্বে গ্রেফতার করে শাস্তি নিশ্চিত করা, ক্ষতিগ্রস্ত সকল বাড়িঘর সরকারি খরচে পুননির্মাণ, হিন্দু নির্যাতন বন্ধ ও সকল সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সংসদে ৬০টি সংরক্ষিত আসন, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা ইত্যাদি। আগামী ৩০ জানুয়ারি ১০ লাখ লোকের স্বাক্ষরসহ এ বিষয়ে একটি স্মারকলিপি প্রধানমন্ত্রী, স্পীকার, প্রধান নির্বাচন কমিশনার ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিকট হস্তান্তর করা হবে।

১৯৭১ "বাংলাদেশ প্রজন্ম" ২০১৪

হিন্দু ভাই-বোনদের জানমালের নিরাপত্তা, বাড়িঘরে অগ্নিসংযোগ, মন্দির ভাংচুর, নিরব চাঁদাবাজি, ভয়ভীতি ও ক্ষতি সাধনের নিন্দা করেছে ১৯৭১ "বাংলাদেশ প্রজন্ম" ২০১৪ । হিন্দুদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের দাবিতে মানববন্ধনে বক্তারা বলেন, মূলত সম্পত্তি দখল ও ভোট ব্যাংক ভেঙ্গে দেয়ার উদ্দেশ্যে সংখ্যালঘুদের ওপর নির্যাতন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি, মো:আলতাফ হোসেনের সভাপতিতে মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খন্দকার মো: গোলাম কিবরিয়া জোবায়ের, পরিমল চন্দ্র ভৌমিক প্রমুখ।

বাংলাদেশ মাইনোরিটি সংগ্রাম পরিষদ

বাংলাদেশ মাইনোরিটি সংগ্রাম পরিষদ আয়োজিত মানববন্ধনে বক্তারা সন্ত্রাসী যে দলেরই হোক না কেন অনতিবিলম্বে তাদের গ্রেফতার করে দ্রুত ট্রাইব্যুনাল গঠন করে শাস্তি নিশ্চিত করার দাবি করেন। অন্যথায় রাজপথে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন। পরিষদের সভাপতি অধ্যক্ষ অশোক তরু'র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ মাইনোরিটি সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট অশোক কুমার ঘোষ, সাংগঠনিক সম্পাদক এস.কে বাদল প্রমুখ নেতৃবৃন্দ।

বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র

নারীমুক্তি কেন্দ্রের বিক্ষোভ সমাবেশ থেকে সারাদেশে সামপ্রদায়িক সহিংসতা ও নারীর ওপর নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান হয়। কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে সভাপতি সীমা দত্তের সভাপতিত্বে বক্তারা বলেন, সামপ্রদায়িক সহিংসতা, মন্দির ও বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং নারী ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা ঘটার পেছনের প্রধান কারণ ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির দ্বন্দ্ব।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
8 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :