The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

শীতের সন্ধ্যায় এলআরবির কনসার্ট

জমে উঠেছে শিশুদের নদীবিষয়ক প্রদর্শনী

ইত্তেফাক রিপোর্ট

এলআরবি বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল। গতকাল শুক্রবার ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র আয়োজন করেছিল এই জনপ্রিয় ব্র্যান্ড দলের কনসার্ট। শীত সন্ধ্যায় গানের উষ্ণ স্পর্শ দর্শকদের মাতিয়ে তোলে। ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের গুলশান শাখায় দর্শক-শ্রোতার মধ্যে উষ্ণতা ছড়িয়ে দিলো দেশের জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি। বিভিন্ন জনপ্রিয়তার তুঙ্গে থাকা গানগুলো ক্ষণিকের জন্য হলেও নস্টালজিক করে তুলেছিল দর্শকদের। অনুষ্ঠান শুরুর কয়েক ঘণ্টা আগে থেকেই কানায় কানায় পূর্ণ হয়ে উঠে মিলনায়তনটি। নিজেদের পছন্দের পাশাপাশি দর্শকদের অনুরোধে 'সেই তুমি', 'বাংলাদেশ', 'মন চাইলে মন পাবে', 'মাধবী', 'রূপালি গিটার'সহ ২০টির বেশি গান পরিবেশন করেন ব্যান্ডের শিল্পীরা।

ধানমন্ডির রবীন্দ্র সরোবর ও ঢাকা আর্ট সেন্টারে চলছে এইচএসবিসি ও ব্রিটিশ কাউন্সিল আয়োজিত চারদিনের নদী বিষয়ক শিশুদের চিত্রকর্ম প্রদর্শনী। 'রিভারস অব দি ওয়ার্ল্ড' শিরোনামে এই প্রদর্শনীটি সাজানো হয়েছে ৪০টি চিত্রকর্ম দিয়ে। এর মধ্যে বাংলাদেশের সিলেটের ছয়টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সিলেটের সুরমা নদী ও যুক্তরাজ্যের শিশুরা টেমস নদীর প্রকৃতি ও পরিবেশ তুলে ধরে। গত শুক্রবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা এন্ড্রু টিল্ক প্রমুখ উপস্থিত ছিলেন। চারদিনের এই প্রদর্শনীর পাশাপাশি ছিল নদী বিষয়ক গানের আয়োজন। শুক্রবার গান পরিবেশন করে চিরকূট ও মিনার আনপ্লাগড। আজ তৃতীয় দিন শনিবার থাকছে লালনের গান। কাল রবিবার অগ্নীনৃত্য। প্রদর্শনী চলবে আগামী ১৯ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮ টা।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সব

'ভালো ছবি, ভালো দর্শক ও ভালো সমাজ' স্লোগান নিয়ে চলা নয় দিনের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের পর্দা নামছে আজ শনিবার। বিকাল চারটায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এই উত্সবের সমাপনী আয়োজন। এ অনুষ্ঠানে প্রতিযোগিতা বিভাগে অংশ নেয়া ২২টি সিনেমার মধ্য থেকে সেরা চলচ্চিত্রকারকে পুরস্কৃত করা হবে। সেরা চলচ্চিত্রকার পাবেন ক্রেস্ট, সনদ ও এক লাখ টাকা। এছাড়াও উত্সবের বিচারকমণ্ডলি কর্তৃক নির্বাচিত করা হবে শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক ও শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক। ৫৮টি দেশের ১৭৮টি ছবি নিয়ে ১৩ বারের মতো এই উত্সবের আয়োজন করছে রেইন চলচ্চিত্র সংসদ। রাজধানীর পাঁচটি ভেন্যুতে চলা নয় দিনের এই উত্সবের অষ্টম দিন ছিল শুক্রবার। এদিন ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে তিনটি চলচ্চিত্র দেখানো হয়। ছবিগুলো হলো— ইন্দোনেশিয়ার 'দ্য রবার্স', কাজাখস্তানের 'কনট্রাকটর্স ও ভারতের 'ওয়াস'। জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশি পরিচালক শাহনেওয়াজ কাকলী নির্মিত ছবি 'উত্তরের সুর'সহ দেখানো হয় বিভিন্ন দেশের ১৮টি চলচ্চিত্র। জাদুঘরের প্রধান মিলনায়তনে দেখানো হয় তুরস্কের ছবি 'সিমুর্গ', জার্মানির 'ডেন্ড্রোলোজিয়াম' এবং ইরানের 'ওয়েটিং ফর মিরাকল' প্রভৃতি। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে দেখানো হয় ছয়টি ছবি।

রহমতুল্লাহ বিলাসের চিত্রকর্ম প্রদর্শনী

পুরান ঢাকার ওয়াইজঘাটের বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) শুক্রবার শুরু হয়েছে তরুণ চিত্রশিল্পী রহমতুল্লাহ বিলাসের একক চিত্রকর্ম প্রদর্শনী 'সুলতানগঞ্জের মানুষ ও আমি' উদ্বোধন করেন অধ্যাপক মতলুব আলী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিত্র সমালোচক মইনুদ্দীন খালেদ ও বাফার সেক্রেটারি হাসানুর রহমান বাচ্চু। পেন্সিল দিয়ে আঁকা ১৮টি স্কেচ দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ৩১ জানুয়ারি পর্যন্ত প্রদর্শনী প্রতিদিন সকাল দশটা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
8 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :