The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

ডিজিটাল ও নান্দনিক শিক্ষায়

 মুহাম্মাদ নজরুল ইসলাম 

প্রযুক্তিসমৃদ্ধ নবতর শিক্ষা ধারণায় পরিচালিত হচ্ছে দেশের প্রথম ডিজিটাল শিক্ষাপ্রতিষ্ঠান ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। যার শিক্ষা পদ্ধতি প্রচলিত ধারণা থেকে কিছুটা ব্যতিক্রম। বাংলা ও ইংরেজি ভার্সনের প্লে থেকে দ্বাদশ শ্রেণীর এই কলেজটিতে রয়েছে ক্রিয়েটিভ ট্রেনিংপ্রাপ্ত, ডিজিটাল কনটেন্ট ডেভেলপমেন্ট ও আইসিটি পারদর্শী ৬৫০ জন শিক্ষক এবং ৬০০ জন কর্মকর্তা-কর্মচারী। এখানে দুর্বল শিক্ষার্থীদের সক্ষমতা গড়ে তুলবার জন্য রয়েছে 'সুপারভাইজরি স্টাডি প্রোগ্রাম' (এসএসপি) নামক এক বিশেষ নবতর শিক্ষা ধারণা। এই পদ্ধতিতে প্রথমে শিক্ষার্থীদের দুর্বলতাগুলো শনাক্ত করা হয়। ফলে অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় করে কাউকে প্রাইভেট পড়তে হয় না। এখানকার বার্ষিক শিক্ষাকার্যক্রম চলে পর্যায়ক্রমিক ও টার্ম পদ্ধতিতে। আর পুরো প্রক্রিয়াটি চলে নির্ধারিত বার্ষিক একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী এক বিশেষ পদ্ধতির পাঠ-পরিকল্পনা তথা ১৪টি পন্থা অবলম্বনের মধ্য দিয়ে। ফলে শিক্ষার্থীর শ্রেণীকক্ষ ও পড়ার টেবিল চলে আসে সমান্তরালে। আর এসব কারণেই ক্যামব্রিয়ান ধারাবাহিকভাবে অর্জন করছে ঈর্ষণীয় ফলাফল এবং গুণগত মানের শিক্ষার জন্য আন্তর্জাতিক এডুপ্রেনর অ্যাওয়ার্ড ও ২০০১ঃ২০০৮ আন্তর্জাতিক আইএসও সনদসহ জাতীয়-আন্তর্জাতিক বহু প্রাতিষ্ঠানিক পদক। প্রতিষ্ঠানটি সম্পর্কে আরও জানতে যোগাযোগ করতে পারেন এই ঠিকানায় :প্লট-২, গুলশান সার্কেল-২, ঢাকা। ফোন :৯৮৮১৩৫৫ ও ০১৭২০৫৫৭১৮০।

ডিজিটাল ক্যামব্রিয়ান :উন্নত বিশ্বের আদলে প্রযুক্তিসমৃদ্ধ ডিজিটাল শিক্ষা বাস্তবায়নের মধ্য দিয়ে প্রকৃত ডিজিটাল শিক্ষা ও এর ব্যাপকতা তুলে ধরার প্রয়াস রেখেছে ক্যামব্রিয়ান। ডিজিটাল শিক্ষা বলতে শিক্ষার্থীদের হাতে শুধু কম্পিউটার, ল্যাপটপ ধরিয়ে দিয়েই শেষ করেনি ক্যামব্রিয়ান, এজন্য প্রথমেই তৈরি করা হয়েছে পাঠ্যপুস্তকের ডিজিটাল ভার্সন ডিভিডি ও তা সাবলীলভাবে রান করার জন্য 'ক্যামব্রিয়ান' নামক একটি সাবলীল সফটওয়্যার। এবং এরপরই ক্যামব্রিয়ান তাদের প্রাক-প্রাথমিক থেকে একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের হাতে পৌঁছে দিয়েছে ল্যাপটপ ও আইপ্যাড।

ক্যামব্রিয়ান টেলিভিশন :ক্যামব্রিয়ান চালু করতে যাচ্ছে শিক্ষামূলক ক্যামব্রিয়ান টেলিভিশন এবং চলছে ক্যামব্রিয়ান নিউজ বিডি ডটকম। ক্যামব্রিয়ান টেলিভিশন এবং cambriannewsbd.com-এ শিক্ষার্থীরা দেখতে পাবে শিক্ষামূলক নাটক, কার্টুন, এমনকি সিনেমাও। বিগ বাজেটের এসব মাধ্যম করা হচ্ছে নিছক শিক্ষা দানের জন্যই! যে শিক্ষা হবে একুশ শতকের সর্বোন্নত ডিজিটাল তথা নান্দনিক শিক্ষা।

অসাধারণ ফলাফল :ক্রমোন্নতি তথা ঈর্ষণীয় ফলাফলের এক উজ্জ্বল দৃষ্টান্ত ক্যামব্রিয়ান। অব্যাহত সাফল্যের ধারাবাহিকতায় এবারও এইচএসসি-২০১৩ পরীক্ষায় ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে তারা। ঢাকা বোর্ডে সেরা ১০ কলেজের মেধা তালিকায় ৭ম স্থান অর্জন করেছে ক্যামব্রিয়ান। এদের ১৩৪৭ শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৪৩ জন। খুবই সাধারণ গ্রেডের শিক্ষার্থী ভর্তি নিয়ে শিক্ষকদের নিবিড় ও অক্লান্ত পরিশ্রমে কোনো ধরনের প্রাইভেট কোচিং ছাড়াই অসাধারণ ফলাফল অর্জন করে চলেছে এই প্রতিষ্ঠান। এসএসসি ২০০৮, ২০০৯ ও ২০১০ সালে সম্মিলিত মেধা তালিকায় যথাক্রমে ২য়, ৩য় ও ১১তম এবং শতভাগ পাসের ভিত্তিতে ঢাকা বোর্ডে ১ম স্থান অর্জন করে ক্যামব্রিয়ান। এদের উল্লেখযোগ্য বিশেষত্বগুলো হচ্ছে, ৬ বার জাতীয় মেধা তালিকায় স্থান প্রাপ্ত। সকল শিক্ষা উপকরণ প্রতিষ্ঠান থেকে দেওয়া হয়। আছে স্কলারশিপ, হোস্টেল ও ট্রান্সপোর্টসহ বিভিন্ন সুবিধা। ক্যামব্রিয়ানে ছাত্র-শিক্ষক অনুপাত ১০:১। আছে পাঠ্যবইয়ের ডিজিটালভার্সনসহ একটি করে ই-প্যাড বা ল্যাপটপ পাওয়ার সুবিধা। সকল ক্লাস রুমেই রয়েছে এয়ারকন্ডিশনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর। মাল্টিমিডিয়া ক্লাস রুমের সংখ্যা প্রায় ৪০০। ক্যামব্রিয়ানের রয়েছে ৯টি ক্যাম্পাস ও ২২টি হোস্টেলসহ মোট ৪৮টি বিল্ডিং। একমাত্র এই প্রতিষ্ঠানেই রয়েছে, পৃথক 'ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি, স্পোর্টস একাডেমী, স্কাউটস গ্রুপ, বিএনসিসি, সমৃদ্ধ অনলাইন লাইব্রেরি এবং লাইব্রেরি কাম বুক শপ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
8 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৮
ফজর৪:৩৪
যোহর১১:৫০
আসর৪:০৯
মাগরিব৫:৫২
এশা৭:০৫
সূর্যোদয় - ৫:৪৯সূর্যাস্ত - ০৫:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :