The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

সফলতার আকাশপথে

 মাহবুবুর রহমান শিকদার 

পেশাগত দিক দিয়ে আকাশ পথেও হতে পারে সাফল্যের যাত্রা। কিন্তু সেটি কেমন তা নিয়ে প্রশ্ন থাকতে পারে অনেকের। তবে যারা বিশ্বায়নের পরিবর্তন ও চাহিদা সম্পর্কে ধারণা রাখেন তারা সবাই জানেন যুগের সাথে তাল মিলিয়ে শিক্ষার ধরন পাল্টাচ্ছে। দ্রুত চাকরি নিয়ে ক্যারিয়ার গড়তে বেশির ভাগ ক্ষেত্রে সময়োপযোগী কোর্সের দিকে এগোচ্ছেন সবাই। বিশেষ করে কর্মমুখী উচ্চশিক্ষার প্রতি, যার দেশে কি বিদেশে সমান হারে চাহিদা রয়েছে। আর চাকরির ক্ষেত্রে বেতনসহ আন্তর্জাতিক ধারার সুযোগ-সুবিধা থাকে আকাশ পথের এ পেশায়। বাংলাদেশে এমন একটি বিষয় বিমান প্রকৌশল। বিশ্বজুড়ে এই শিল্পে চাকরির চাহিদা রয়েছে প্রার্থীর তুলনায় অনেক বেশি। চাহিদার কাতারে থাকা এই ইঞ্জিনিয়ারিংয়ে যোগ্য প্রার্থীর সংখ্যা বাংলাদেশে অনেক কম। পুরো বিশ্বে এই এয়ারলাইন্স শিল্পের দ্রুত বিকাশ ঘটে চলেছে। বিশ্বমানের এই শিল্পের কাতারে বাংলাদেশ ইতোমধ্যেই নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। যার ফলে এই শিল্পে প্রয়োজন পড়ছে দক্ষ প্রযুক্তিজ্ঞানসমৃদ্ধ প্রকৌশলীদের। এই খাতে একজন দক্ষ বিমান প্রকৌশলীর বেতন ৫ থেকে ৬ বছরের মধ্যে ২ লক্ষ টাকা ছাড়িয়ে যায়। সেই সাথে বৃদ্ধি পেতে থাকে প্রতিষ্ঠানকর্তৃক প্রদেয় অন্যান্য সুযোগ-সুবিধার পরিমাণও। ১৫-২০ বছরের চাকরির অভিজ্ঞতাসমৃদ্ধ প্রফেশনালদের বেতন ৩ লক্ষ টাকা ছাড়িয়ে যায়।

পেশাটি সর্বাধিক সুবিধাসম্পন্ন হওয়ার কারণে এক সময় কোর্সটি পড়ার জন্য বিদেশ যেতে হতো অনেক টাকা খরচ করে। কিন্তু বর্তমানে এদেশে এই ডিগ্রি অর্জনের সুযোগ থাকায় অল্প খরচে ব্যাপক সংখ্যক দেশি-বিদেশি শিক্ষার্থী লেখাপড়া করে বিশ্ব-জুড়ে ছড়িয়ে পড়ছে। এ ধরনের বিমান প্রকৌশল পেশায় সবচেয়ে বেশি সাফল্য পেতে রয়েছে গ্র্যাজুয়েট ও আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করার সুযোগ। এ ধরনের দক্ষ ইঞ্জিনিয়ার তৈরি করতে সাহায্য করছে যুক্তরাজ্যের স্বনামধন্য শিক্ষা বোর্ড বিটেক এডেক্সেল। বাংলাদেশে এর অধীনে কলেজ অব অ্যাভিয়েশন টেকনোলজি তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে, প্রতিষ্ঠানটি উত্তরার এগার নম্বর সেক্টরের দুই নম্বর রোডের চৌদ্দ নম্বর প্লটে অবস্থিত। ক্যাম্পাসের ফোন :৮৯৯১৩৭১। কলেজটি এই আকাশপথের প্রকৌশল পেশায় এনডি এবং এইচএনডি ডিগ্রি পরিচালনা করছে। এ বিষয়ে এদের সাফল্য রয়েছে উল্লেখ করার মতো। এটি বাংলাদেশের কারিগরী শিক্ষা বোর্ডের প্রথম অনুমোদন পাওয়া অ্যাভিয়েশন কলেজ। এরই মধ্যে এদের প্রথম দ্বিতীয় ব্যাচের পর তৃতীয় ব্যাচের শিক্ষার্থীরা চাকরি নিয়ে বিদেশে যাওয়া শেষ করেছে। বাংলাদেশের অ্যাভিয়েশন খাতেও কর্মরত রয়েছে এদের প্রচুর শিক্ষার্থী। তবে আমেরিকা, কানাডা, জাপান, জার্মান, ইংল্যান্ডসহ উন্নত বিশ্বে এখান থেকে পড়ুয়া বিমান ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীরা চাকরি নিয়ে সবচেয়ে বেশি যেতে পারছে। আনন্দের বিষয় আগে ফাইনাল ইয়ার বা টপ আপ বিএসসি করতে দেশের বাইরে যেতে হতো কিন্তু এখন লেভেল-৬ সম্পন্ন করা যাচ্ছে এই কলেজ থেকেই, যাদের সেন্টার কোড ৯৩১৪২।

এই বিষয়ে পড়তে কিছু বাড়তি যোগ্যতার সাথে সায়েন্স ব্যাকগ্রাউন্ড থাকা প্রয়োজন। এসএসসি, এইচএসসি, এ-লেভেল, ও-লেভেল পাস শিক্ষার্থীরা-কোর্সটি করতে পারে। যারা বিশ্ববিদ্যালয়ে অনার্স, মাস্টার্স, এমবিএ-বিবিএ, পাস কোর্স প্রভৃতি করছে তারাও এই কোর্সে ভর্তি হতে পারবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
1 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১
ফজর৩:৪৪
যোহর১১:৫৬
আসর৪:৩৬
মাগরিব৬:৪৪
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৩৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :