The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

৭ দিনের সাত জানা

উচ্চৈঃস্বরের প্রাণী

টাইগার পিস্টল চিংড়ির একটা বিশেষ নখর থাকে, যা তেকোণাভাবে খোলা যায়। যখন এই চিংড়িরা তাদের নখর দিয়ে আওয়াজ তোলে, তখন পানির মধ্যে প্রতি ঘণ্টায় প্রায় সাতানব্বই কিলোমিটার পর্যন্ত বেগে ফিনকি ওঠে। নিম্ন চাপে বাবল আকারে উপরে উঠে এই ফিনকি শব্দ আকারে বিস্ফোরিত হয়। এই ভেঙে যাওয়া বাবলগুলো প্রায় ২১৮ ডেসিবল পর্যন্ত শব্দ সৃষ্টি করতে সক্ষম। চিংড়ি সাধারণত যোগাযোগের জন্য এই শব্দ সৃষ্টি করে। কিন্তু এদের মূল লক্ষ্য হলো অস্ত্র হিসেবে শব্দর ব্যবহার। এই শব্দ কোনো মাছকে অবচেতন করে দেওয়ার জন্য যথেষ্ট এমনকি কাচও বিচূর্ণ করে দিতে সক্ষম। যদিও এর ফ্রিকোয়েন্সি বেশি থাকায় এই শব্দ বেশি দূর অবধি পৌঁছায় না। কিন্তু নীল তিমিরা তাদের মধ্যে যোগাযোগ রক্ষার্থে প্রায় ১৮৮ ডেসিবল শব্দ সৃষ্টি করতে পারে, যা প্রায় ৫০০ মাইল বা ৮০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শোনা যায়।

OK এর সঠিক মানে কী

ইংরেজি OK শব্দটি আমরা হারহামেশাই ব্যবহার করে থাকি। এটি একটি পূর্ণ শব্দের সংক্ষিপ্ত রূপ, যেটাকে ইংরেজিতে অ্যাব্রেভিয়েশন বলা হয়। অনেকে মনে করেন, এটি ইংরেজি oll korrect বা ole kurreck শব্দদ্বয় থেকে আগত। OK ছাড়াও আরও কয়েকটি প্রচলতি অ্যাব্রেভিয়েশন রয়েছে। কিন্তু আমরা সচরাচর OK শব্দটিই বেশি ব্যবহার করি। আর বাস্তবতা হলো, আমরা অনেক অ্যাব্রেভিয়েশনই ভুলভাবে ব্যবহার করে আসছি। যেমন— OK যে শব্দ থেকে আগত সেটি হলো oll wright এবং সেই অর্থে এর সংক্ষিপ্ত রূপ হয় ow। আসলে, ok শব্দটি এসেছে অন্যভাবে। মার্কিন ডেমোক্রেটিক পলিটিক্যাল পার্টির সমর্থকরা তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থী মার্টিন ভ্যান বুরেন, আকা ওল্ড কাইন্ডারহুক-এর পক্ষে ভোট চাইতে গিয়ে লিখেন—'ভোট ফর ওকে' (ওল্ড কাইন্ডারহুক)! পরবর্তীতে এই শব্দটা মার্কিনিদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।

কত দ্রুত যাওয়া সম্ভব

বিশ্বজগতে সর্বোচ্চ কত গতিতে যাওয়া সম্ভব? আলো শূন্যস্থানে প্রতি সেকেন্ডে ২,৯৯,৭৯২ কিলোমিটার বা ১,৮৬,২৪২ মাইল গতিতে যেতে পারে। আলোর এই গতিকে ধু্রবক ধরা হয়। কোনো বস্তুই এর চেয়ে বেশি গতিতে ছুটতে পারে না। আইনস্টাইনের আপেক্ষিকতত্ত্বে এই বিষয়টা ব্যাখ্যা করা হয়েছে। আপনি যদি কোনো বাহন নিয়ে এই ধু্রবক গতিতে চলার চেষ্টা করেন, তাহলে দেখবেন চলাটা ক্রমশ কঠিন হয়ে পড়ছে আর আপনি ক্রমশ ভারী হয়ে উঠছেন। ওজন আছে এমন কোনো বস্তুরই এই ধু্রবক বেগ অর্জন করা সম্ভব নয়। আলো ওজনহীন বলেই এই গতিতে যেতে পারে। আবার, আলো যদি পানি কিংবা কাচের মধ্য দিয়ে যায়, তাহলে এর গতি কমে যাবে।

মানুষের মাথা দিয়ে ফুটবল!

চামড়া দিয়ে ফুটবল তৈরির প্রচলন বেশ প্রাচীন। ১৫০০ শতকের দিকে স্কটল্যান্ডে গৃহপালিত পশুর চামড়া দিয়ে ফুটবল তৈরি করা হয়। কিন্তু এর পূর্বেও ফুটবল খেলার প্রচলন ছিল, আর সেই ফুটবল তৈরি হতো প্রাণীর মূত্রাশয় বা মূত্রথলি দিয়ে, প্রাণীর খুলি এমনকি মানুষের মাথা দিয়েও! রাবার দিয়ে তৈরি আধুনিক ফুটবলের সাথে মানুষ পরিচয় হয় ঊনিশ শতকের দিকে।

ময়দাও বিস্ফোরিত হতে পারে

অন্যান্য শর্করা জাতীয় পদার্থের মতোই ময়দাও অগ্নিদাহ্য। কিন্তু এটাকে যখন বাতাসে ছড়িয়ে দেওয়া হয়, তখনই একে এই কাজের জন্য দায়ী করা যায়। ময়দা যখন বাতাসে ছড়িয়ে পড়ে তখন ময়দার প্রতিটি কণাই অক্সিজেনে ছড়িয়ে অগ্নিপাত সৃষ্টি করতে পারে। ময়দার কণাগুলো অগ্নিশিখাকে বহুগুণে বিস্ফোরিত করে এবং খুব তাড়াতাড়িই তা ছড়িয়ে পড়ে। যে কারণে মিল এবং বেকারিগুলোকে অতিমাত্রায় সতর্ক অবস্থায় থাকতে হয়।

সুপারনোভা বিস্ফোরণ

সঠিকভাবে না হলেও নির্দ্বিধায় বলা যায়, শতকরা একভাগেরও কম নক্ষত্রের ক্ষেত্রে সুপারনোভা বিস্ফোরণ ঘটে। সুপারনোভায় যে সকল নক্ষত্র বিস্ফোরিত হয়, তাদের আকার সূর্যের আটগুণ হতে হয়, যাতে নক্ষত্রটি সুপার জায়ান্ট হয়ে উঠতে পারে এবং তারপরে বিকটভাবে বিস্ফোরিত হতে পারে। কিন্তু যাদের আকার এর থেকে কম, তারা সুপারনোভায় বিস্ফোরিত না হয়ে ছোট ছোট নক্ষত্রের মতো জ্বলতে থাকে। আমরা সুপারনোভায় বিস্ফোরিত নক্ষত্রের সঠিক পরিমাণ জানতে পারি না, এর মূল কারণ হলো, ঠিক কী পরিমাণ নক্ষত্র তাদের জীবনভর ডেভেলপ করে তা সঠিকভাবে জানা সম্ভব নয়। কারণ, অনেক নক্ষত্রই সুপারনোভা হওয়ার পথে তাদের বিকাশ বন্ধ করে দেয়।

 গ্রন্থনা সাইফুল ইসলাম জুয়েল

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
6 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৩
ফজর৩:৫৩
যোহর১২:০৪
আসর৪:৪৪
মাগরিব৬:৫২
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১৯সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :