The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৩, ৭ মাঘ ১৪১৯, ৭ বরিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় প্রথম রায় আগামীকাল | নয় দফা দাবিতে সারাদেশের পেট্রোল পাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে | আখেরি মোতাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা | কক্সবাজারে জামায়াতের হরতালে গাড়ি ভাঙচুর, আটক ১৪ | পুলিশের পিপার স্প্রে বন্ধে আদালতের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট | আলজেরিয়ার গ্যাসক্ষেত্রে আরো ২৩ জিম্মির মৃত্যু | ইরান অবরোধের বিষয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভারত | ডিএসই: দিন শেষে সূচক কমেছে ৩১ পয়েন্ট | রিতুর লাশ নিয়ে মিছিল | ইবি কাল থেকে সচল: প্রক্টর-ছাত্র উপদেষ্টাকে অব্যাহতি | দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলো ১০ পয়সা করে বাড়ল | বাকৃবি ছাত্রলীগ থেকে আজাদ ও ইমন বহিষ্কার | পরোয়ানা ছাড়া মির্জা ফখরুলকে আটকের বৈধতা চ্যালেঞ্জ করে রিট | প্রধানমন্ত্রীকে হুমকি: মোশাররফের বিরুদ্ধে সমন | সাঈদীর মামলায় আসামিপক্ষের পুনরায় শুনানি শুরু | পদ্মাসেতু: বিশ্বব্যাংক প্যানেলকে জবাব দিয়েছে দুদক

ইংরেজি প্রথমপত্র

জোর দিতে হবে তিনটি অংশেই

এস এম মুরাদ হোসেন শিক্ষক, ইংরেজি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

প্রিয় SSC পরীক্ষার্থী বন্ধুরা,অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। তোমাদের ইংরেজি প্রথমপত্রের উত্তর লেখার নিয়মাবলী সম্পর্কে আলোচনা করা হলো।

Part-A: Reading Test:40

এই অংশে NCTB এর English For Today বই থেকে একটি Passage দেয়া থাকবে। এটিকে Seen Comprehension বলে।

Question no-01:

Multiple choice questions: এই প্রশ্নে পাঁচটি MCQ থাকবে। প্রতিটি প্রশ্নের জন্য চারটি করে উত্তর দেওয়া থাকবে। তোমরা শুধু a, b, c, d, e লিখে পাশে সঠিক উত্তরটি লিখবে। প্রশ্ন তোলার কোন প্রয়োজন নাই।

Question no-02: True/False:এখানে পাঁচটি true বা false statement দেয়া থাকবে। তোমাদের পুরো statement তোলার প্রয়োজন নাই। শুধু a, b, c, d, e লিখে তার ডান পাশে true বা false লিখবে। তবে উত্তরটি false হলে correct answer লিখতে হবে। উল্লেখ্য যে, correct statement এর জন্য শুধু true লিখলেই ১ নম্বর পাওয়া যাবে আর false statement এর জন্য false লিখলে অর্ধেক নম্বর এবং correct answer এর জন্য অর্ধেক নম্বর।

Question no-03:

Filling in the gaps with clues:

এখানে Seen Comprehension এর অনুকরণে ১০ টি শূন্যস্থানসহ একটি Passage দেওয়া থাকবে। শূন্যস্থানগুলো পূরণের জন্য বক্সের মধ্যে ১০টির বেশি word দেওয়া থাকবে। তোমরা a, b, c, d, ইত্যাদি ক্রমানুসারে লিখে পাশে শুধু সঠিক উত্তরটি লিখবে।

Question no-04:

Information transfer:

এক্ষেত্রে Passage থেকে একটি বক্সের মধ্যে কিছু key words দেয়া থাকবে। এই key words গুলো ব্যবহার করে Passage থেকে প্রাসঙ্গিক তথ্য দিয়ে ৭০ থেকে ৮০ word এর মধ্যে একটি paragraph লিখতে হবে।

Question no-05:

Open ended questions: এক্ষেত্রে Seen Comprehension এর ওপর পাঁচটি প্রশ্ন দেয়া থাকবে। সংক্ষেপে এক বা একাধিক বাক্যে এগুলোর প্রাসঙ্গিক উত্তর লিখতে হবে।

Question no-06:

Filling in the gaps without clues:

এখানে Seen Comprehension থেকে ১০ টি শূন্যস্থানসহ একটি Summarized Passage দেওয়া থাকবে। তোমরা Seen Comprehension এর তথ্যের আলোকে নিজ থেকে বিভিন্ন শব্দ ব্যবহার করে শূন্যস্থান পূরণ করবে। এক্ষেত্রে ও a, b, c, d, ইত্যাদি ক্রমানুসারে লিখে পাশে শুধু সঠিক উত্তরটি লিখবে।

Question no-07:

Re-writing in different form: এ প্রশ্নের উত্তরটি মূলত এক প্রকার individual writing, অর্থাত্ Seen Comprehension এর বক্তব্য বা ঘটনার আলোকে first person বা second person বা third person এর বক্তব্যরূপে ৭০ থেকে ৮০ word এর মধ্যে একটি অনুচ্ছেদ লিখতে হবে।

Question no-08 : Summarizing:

এ প্রশ্নের উত্তরটি মূলত Seen Comprehension এর main idea বা মূল বক্তব্য। এটি ৫টি বাক্যের মধ্যে লিখতে হয়।

Part-B: Vocabulary Test:20

Question no-09: Cloze test with clues:এখানে ১০ টি শূন্যস্থানসহ একটি Passage দেয়া থাকবে। শূন্যস্থানগুলো পূরণের জন্য বক্সের মধ্যে ১০টির বেশি word দেওয়া থাকবে। তোমরা a, b, c, d, ইত্যাদি ক্রমানুসারে লিখে পাশে শুধু সঠিক উত্তরটি লিখবে। Passage তোলার কোন প্রয়োজন নাই। এ প্রশ্নে সাধারনত বক্সে প্রদত্ত words সমূহের কোন পরিবর্তন হয়না।

Question no-10: Cloze test without clues: এখানে ও ১০ টি শূন্যস্থানসহ একটি Passage দেয়া থাকবে। তবে কোন clue দেয়া থাকবে না। তোমরা a, b, c, d, ইত্যাদি ক্রমানুসারে লিখে suitable word দিয়ে শূন্যস্থান পূরণ করবে। এক্ষেত্রেও Passage তোলার কোন প্রয়োজন নাই।

Part-C: Writing Test:40

Question no-11: Substitution table:

প্রদত্ত table থেকে ১০ টি correct sentence লিখতে হবে। সম্ভব হলে বক্তব্যের ধারাবাহিকতা বজায় রাখবে। কিন্তু তা সম্ভব না হলেও অসুবিধা নাই। শুধু বাক্য সঠিক হলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।

Question no-12:

Re-arranging sentences: এখানে ১০ টি jumbled sentence বা এলোমেলো বাক্য দেয়া থাকবে। বাক্যগুলোকে প্রথমে ক্রম বা sequence অনুসারে সাজাতে হবে। অতঃপর paragraph আকারে লিখতে হবে।

Question no-13: Answering questions into a paragraph: এখানে একটি বিষয়ের উপর কয়েকটি প্রশ্ন দেয়া থাকবে। প্রশ্নগুলোর উত্তর সাজিয়ে উক্ত বিষয়ের উপর একটি paragraph লিখতে হবে। Paragraph এর নাম অবশ্যই লিখবে। মনে রেখ, paragraph অবশ্যই এক প্যারায় লিখতে হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পুলিশের 'পিপার স্প্রে' ব্যবহার বন্ধ হওয়া জরুরি বলে মনে করেন?
2 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৭
ফজর৪:১৫
যোহর১২:০৩
আসর৪:৩৮
মাগরিব৬:৩৪
এশা৭:৫০
সূর্যোদয় - ৫:৩৪সূর্যাস্ত - ০৬:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :