The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৩, ৭ মাঘ ১৪১৯, ৭ বরিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় প্রথম রায় আগামীকাল | নয় দফা দাবিতে সারাদেশের পেট্রোল পাম্পে অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে | আখেরি মোতাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা | কক্সবাজারে জামায়াতের হরতালে গাড়ি ভাঙচুর, আটক ১৪ | পুলিশের পিপার স্প্রে বন্ধে আদালতের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট | আলজেরিয়ার গ্যাসক্ষেত্রে আরো ২৩ জিম্মির মৃত্যু | ইরান অবরোধের বিষয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভারত | ডিএসই: দিন শেষে সূচক কমেছে ৩১ পয়েন্ট | রিতুর লাশ নিয়ে মিছিল | ইবি কাল থেকে সচল: প্রক্টর-ছাত্র উপদেষ্টাকে অব্যাহতি | দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলো ১০ পয়সা করে বাড়ল | বাকৃবি ছাত্রলীগ থেকে আজাদ ও ইমন বহিষ্কার | পরোয়ানা ছাড়া মির্জা ফখরুলকে আটকের বৈধতা চ্যালেঞ্জ করে রিট | প্রধানমন্ত্রীকে হুমকি: মোশাররফের বিরুদ্ধে সমন | সাঈদীর মামলায় আসামিপক্ষের পুনরায় শুনানি শুরু | পদ্মাসেতু: বিশ্বব্যাংক প্যানেলকে জবাব দিয়েছে দুদক

চিক চিক বালুতে ফলছে সোনা

কমল কান্ত রায়

তিস্তার চিক চিক বালুচরে কুমড়া চাষ হচ্ছে। লিক লিক করে বেড়ে উঠছে কুমড়া গাছের ডগাগুলো। ফুলে ফলে ছেয়ে আছে কুমড়া ক্ষেত। গাছে গাছে কুমড়ার ফুল আর কুমড়ার সমারহ। চরাঞ্চলের গরিব পরিবারগুলোর কুমড়ার ডগার মত বাড়ছে আগামীর স্বপ্ন। উপজেলার সাত ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া তিস্তা নদীর বিস্তীর্ণ এলাকায় শুষ্ক মৌসুমে কোনো জল থাকে না। যেদিকে তাকানো যায় শুধু বালি আর বালি। এই ধু ধু বালুচরে স্বপ্ন গেড়ে গেড়ে কৃষকরা তুলে আনছেন সোনার ফসল। এক সময়ে তিস্তার চরে প্রাকৃতিকভাবে জন্মানো কাশিয়ার জায়গা দখল করে নিয়েছে বিভিন্ন ধরনের ফসল। তিস্তার বালুচরে এখন ধান, পাট, গম, সরিষা, আলু, কুমড়া, তরমুজ, বাদামসহ বিভিন্ন প্রজাতির ফসল। যেন চিকচিক বালুতে ফলছে সোনা।

উপজেলার লক্ষ্মীটারী ইউনিয়নের পশ্চিম মহিপুর গ্রামের কৃষক ফাইজুর রহমান, রাজ্জাক মিয়া ও কছিম উদ্দিন। তিনজনেই তিস্তা নদীর মহিপুরচরে এ বছর এক একর জায়গাতে কুমড়া চাষ করেছেন নিজেদের উদ্যোগে। এর আগেও তারা কুমড়া চাষ করেছিলেন। লাভও পেয়েছিলেন ভাল। তাই এ বছর জোরে সোরে কুমড়া চাষে আগ্রহী হয়ে উঠেছেন তারা। সরেজমিনে মাঠে গিয়ে দেখা যায়, কোলকোন্দ ইউনিয়নের কুড়িবিশ্বা, সাউদপাড়া, আলেকিশামত, মীরপাড়া, মাস্টারপাড়া, গঙ্গাচড়া সদরের ধামুর, গান্নারপাড়, লক্ষ্মীটারী ইউনিয়নের মহিপুর, বুড়িডাঙ্গী ও গজঘণ্টা ইউনিয়নের ছালাপাক, কালিরচর এবং মহিষাশুর চরের ব্যাপক এলাকায় মিষ্টি কুমড়া চাষ হয়েছে। ধু ধু বালুচরে লকলক করে বেড়ে উঠছে মিষ্টি কুমড়ার ডগা। ফুল ধরেছে কোনো কোনো গাছে। দেখলে মনে হয় যেন সাদা বালুর উপরে সবুজ গালিচা বিছানো। ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন এখন এখানকার কৃষকরা। তারা আশা করছেন এ বছরও কুমড়ার ফলন ভাল হবে। কৃষক ফাইজুর রহমান বলেন, তিনি গত চার বছর ধরে চরে কুমড়া আবাদ করছেন। গত বছর ৩৩৫ টি গর্তে কুমড়া লাগিয়েছিলেন। কুমড়ার দামও পেয়েছিলেন ভাল। এ বছর তিনি এক একর জমিতে ১ হাজার গর্তে ২ হাজার কুমড়া গাছ লাগিয়েছেন। আশা করছেন এ বছর তার ৪ হাজার কুমড়া উত্পাদন হবে, যা থেকে আয় আসবে লক্ষাধিক টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা ডা. সাইখুল আরেফিন জানান, শুষ্ক মৌসুমে তিস্তার চরে এখন নানা ধরনের ফসল আবাদ হচ্ছে। কৃষকরা আগের চেয়ে অনেক সচেতন হয়েছে। যার কারণে চরাঞ্চলের কোনো জমি এখন আর পতিত থাকছে না। আমরা কৃষকদের ফসল আবাদে সব রকমের পরামর্শ দিচ্ছি।

লেখক:সাংবাদিক, গঙ্গচরা, রংপুর

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পুলিশের 'পিপার স্প্রে' ব্যবহার বন্ধ হওয়া জরুরি বলে মনে করেন?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :