The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০১৪, ০৯ মাঘ ১৪২০, ২০ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে নারী ইউপি সদস্যের রগ কর্তন | জাহাঙ্গীরনগরের ভারপ্রাপ্ত উপাচার্য এম এ মতিন | ৭ মন্ত্রী-এমপির সম্পদ তদন্তে দুদকের অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ | ট্রাফিক ব্যারাকে লাশ, পুলিশ কন্সটেবল গ্রেফতার

অর্থনৈতিক ক্ষতি ও সন্ত্রাসের রাজনীতি

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

অর্থনীতিকে বাঁচাতে রাজনীতিবিদদের ভাবতে

হবে দেশের কথা

রাজনীতির মূল উদ্দেশ্যই হচ্ছে মানুষের উপকার করা, দেশের ও রাষ্ট্রের কল্যাণ সাধন করা। যুগে যুগে রাজা-বাদশারা নিজ নিজ রাজ্যের উন্নয়ন করেছেন। নিজের ও দেশের সুনাম বয়ে এনেছেন। রাজনৈতিক দ্বন্দ্ব-সংঘাত সব যুগেই ছিল। রাজ্যে রাজ্যে কিংবা নিজ রাজ্যেও ক্ষমতার দ্বন্দ্ব সেযুগেও ছিল। কিন্তু কোন রাজা-বাদশাই পারতপক্ষে নিজ দেশের ও দেশের মানুষের ক্ষতিসাধন করেননি। আর যারা ক্ষতি সাধন করেছেন তাঁরা ইতিহাসের আঁস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়েছেন। আমাদের দেশের সরকারি ও বিরোধী দলের রাজনীতিবিদরা নিশ্চয়ই দেশের ও দেশের মানুষের উন্নতির জন্য রাজনীতি করেন। এটা যদি রাজনীতিবিদরা বিশ্বাস করেন তাহলে দেশের স্বাধীনতায় বিশ্বাস করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করতে হবে। দেশের মানুষের কথা ভাবতে হবে, ভাবতে হবে দেশের অর্থনীতির কথা। কারণ অর্থনীতি বাঁচলে দেশ বাঁচবে, আমরা বাঁচব। কিন্তু আমাদের দেশে যা হচ্ছে তা হলো রাজনৈতিক সন্ত্রাস। দিন যত গড়াচ্ছে রাজনৈতিক সহিংসতাও তত বাড়ছে। আর রাজনৈতিক কর্মসূচির অনলে পুড়ছে কৃষক, ব্যবসায়ী ও সাধারণ মানুষ। ডানাবিহীন পাখির মত মুখ থুবেড় পড়ছে দেশের অর্থনীতি। এ অবস্থায় একমাত্র রাজনৈতিক স্থিতিশীলতাই পারে অর্থনীতির চাকাকে গতিশীল ও প্রাণবন্ত করতে। আমি মনে করি, উত্পাদনের স্বার্থে, দেশবাসীর জীবন-জীবিকার স্বার্থে রাজনীতির এই নষ্ট খেলার অবসান হওয়া উচিত। জনগণকে জিম্মি করার রাজনীতির ইতি এখন সময়ের দাবি।

মো. মুক্তার আলী

বি.এ অনার্স ২য় বর্ষ,

ভাষা বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সন্ত্রাসের রাজনীতি অর্থনৈতির চাকাকে অচল করে দেয়

বলার অপেক্ষা রাখে না সন্ত্রাস কখনো সহনশীল ভূমিকা পালন করতে পারে না, শুধু অর্থনীতি কেন ঘর, সমাজ, রাষ্ট্র এমনকি অর্থনৈতিক চাকাকে অচল করে দেয়। আমাদের অর্থনীতিকে অচল করে দেয় সন্ত্রাসের রাজনীতি, আমাদের বাংলাদেশের অর্থনীতি হলো আমদানি এবং রপ্তানি, দেশজ উত্পাদন, বিনিময়, সমবন্টন ও ভোগের মাধ্যমেই অর্থনীতিকে গঠিত কিন্তু বর্তমানে দেশের মাঝে যে হামলা হচ্ছে এতে করে অর্থনীতিকে ক্রমশই বিপজ্জনক করে তুলছে জনজীবন। তাছাড়া পরিবহন ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে। আজ সন্ত্রাসের কারণে কমতে শুরু করেছে জিডিপি, জিএনপি, মানি রিজার্ভ এবং বাড়ছে মুদ্রাস্ফীতি। একদিকে মাথাপিছু আয় অন্যদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সবমিলে জনগণকে হাঁফিয়ে তুলছে। এই সমস্ত সন্ত্রাসী কর্মকাণ্ড অচিরে বন্ধ না হলে এবং রাজনৈতিক সমঝোতা না হলে অর্থনীতির প্রভাবটা সাধারণ জনগণের উপর পড়বে।

দেলোয়ার হোসাইন

অর্থনীতি বিভাগ, শেষ বর্ষ

সরকারী তিতুমীর কলেজ,

মহাখালী, ঢাকা

রাজনীতির নামে সন্ত্রাসী কার্যকলাপ পরিহার করলেই অর্থনীতি মুক্তি পাবে

একটি দেশের ব্যবসায়িক পরিবেশের অন্যতম দু'টি বড় উপাদান হল রাজনীতি এবং অর্থনীতি। বর্তমান বাংলাদেশের সমসাময়িক প্রেক্ষাপটে সন্ত্রাস নামক ফ্যাক্টরটি ব্যবহূত হয় উল্লেখিত উপাদান দু'টি নিয়ন্ত্রণের জন্য। কেউ ব্যবহার করে ক্ষমতায় যাবার জন্য আবার কেউবা ক্ষমতায় টেকার জন্য। আর এই সন্ত্রাস নামক ফ্যাক্টরটি যোগান আসে মূলত রাজনীতি এবং অর্থনীতির নেতিবাচক দিকগুলোর কারণে। তাই সুষ্ঠু রাজনীতি যেমন গণতন্ত্রের হূদস্পন্দন তেমনি অর্থনীতি হল একটি দেশের মূল চালিকাশক্তি। আর এই সন্ত্রাস নামক দানবটি থেকে পরিত্রাণের একমাত্র উপায় হল নেতিবাচক দিকগুলো পরিহার করা, উদার মানসিকতা প্রর্দশন এবং দেশ ও জনগণের কল্যাণ কামনা।

মো. মজিবর রহমান

এম বি এ (তৃতীয় সেমিস্টার)

হাজী মোহাম্মদ দানেশ সাইন্স এবং টেকনোলজি ইউনিভার্সিটি

রাজনৈতিক অস্থিরতা এবং সন্ত্রাসের রাজনীতিই অর্থনৈতিক উন্নয়নের প্রধান অন্তরায়

'৭১-এর স্বাধীনতা যুদ্ধের মধ্যদিয়ে বাংলাদেশ বিশ্ব মানচিত্রে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্থান করে নিয়েছে। স্বাধীনতার ৪২ বছরে আমাদের জাতীয় নেতৃত্বে অনেক ছন্দপতন হয়েছে, দেখেছি বিভিন্ন সময়ে রাজনৈতিক উত্থান-পতন। স্বাধীনতা যুদ্ধে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি যে আশা-আকাঙ্ক্ষা নিয়ে যুদ্ধ করেছিল, আমরা কি পেরেছি তা পুরোপুরি অর্জন করতে? আমরা কি পেরেছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে। যদি তা অর্জন করে থাকি তাহলে কেন রাজনীতিতে গণতন্ত্রের জন্য বলি হবে সাধারণ জনগণ? কেন হরতাল নামক গণতান্ত্রিক অধিকারের কথা বলে ছিনিয়ে নেয়া হবে দিন-মজুরের মুখের খাবার, অচল করে দেয়া হয় অর্থনৈতিক চালিকাশক্তি? আজ সাধারণ জনগণ নিরাপদে রাজপথে চলতে পারছে না। এর জন্য আমরা সন্ত্রাসের রাজনীতিকেই দায়ী করব।

মো. মহিউদ্দিন সোহাগ

২য় বর্ষ,

লোকপ্রশাসন বিভাগ,

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযান নিয়ে খালেদা জিয়া যা বলেছেন, তা দেশের জন্য অপমানজনক। এ জন্য জনগণের কাছে তার মাফ চাইতে হবে।' আপনি কি তার সাথে একমত?
9 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৫
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৭
এশা৭:৪২
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.adsection[email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :