The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০১৪, ০৯ মাঘ ১৪২০, ২০ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে নারী ইউপি সদস্যের রগ কর্তন | জাহাঙ্গীরনগরের ভারপ্রাপ্ত উপাচার্য এম এ মতিন | ৭ মন্ত্রী-এমপির সম্পদ তদন্তে দুদকের অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ | ট্রাফিক ব্যারাকে লাশ, পুলিশ কন্সটেবল গ্রেফতার

তারকাদের ফর্মে থাকায় স্বস্তি

স্পোর্টস রিপোর্টার

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দল তৈরি করতে গিয়ে মাহমুদউল্লাহ ও নাঈম ইসলামকে নিয়ে বেশ সমস্যায় পড়েছিলেন নির্বাচকরা। সমস্যায় পড়েছিলেন এনামুল হক বিজয় বনাম সামসুর রহমান শুভ বিষয়েও। শেষ পর্যন্ত নির্বাচকরা মাহমুদউল্লাহর বোলিং এবং শুভর ব্যাটিং ফর্মের ওপর ভরসা করেছেন। ভরসা করাটা যে খুবই কাজের কাজ হয়েছে, সেটা গতকাল বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ড শেষে পরিসংখ্যানে চোখ বোলালেই বোঝা যাচ্ছে। দ্বিতীয় রাউন্ড শেষে দেখা যাচ্ছে এখনও পর্যন্ত বিসিএলের সেরা বোলার হলেন মাহমুদউল্লাহ এবং সেরা ব্যাটসম্যান সেই সামসুর রহমান শুভ!

যদিও বিসিএল মোটেও জাতীয় দলের খেলোয়াড়দের জন্য পরীক্ষার কোনো ব্যাপার ছিল না। এখানে ভালো-মন্দ করার ওপর কারো দলে ডাক পাওয়া বা না-পাওয়া নির্ভরও করছিল না। তারপরও একেবারে টেস্ট সিরিজের আগে আগে জাতীয় দলের খেলোয়াড়দের জন্য দুটি করে প্রথম শ্রেণীর ম্যাচ খেলার এই সুযোগটা তাদের ম্যাচ অনুশীলনের জন্যও দারুণ কাজের ব্যাপার হয়ে উঠেছিল। সেই সঙ্গে এখানকার পারফরম্যান্স নিশ্চয়ই টেস্টে তাদের আত্মবিশ্বাস অন্তত বাড়িয়ে দেবে। সেই আত্মবিশ্বাসের হিসাব করতে বসলে সবচেয়ে বেশি এগিয়ে থাকবেন ওই সামসুর রহমান ও মাহমুদউল্লাহ। সামসুর রহমানের জন্য কার্যত এটাই প্রথম টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া। বিসিএলে তার দারুণ ফর্মের আগেই নির্বাচকরা অনেকটা মন ঠিক করে ফেলেছিলেন তাকে দলে রাখার ব্যাপারে। সেই ব্যাপারটাকে আরও প্রভাবিত করেছে প্রথম ম্যাচেই এই ওপেনারের ডাবল সেঞ্চুরি। সাধারণত মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত সামসুর রহমান লম্বা ইনিংস খেলে নিজের যোগ্যতার প্রমাণ দিয়েছেন। সেই সঙ্গে ৩ ইনিংসে ৩৪৫ রান করে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে আছেন।

মাহমুদউল্লাহর জন্যও এই টেস্ট স্কোয়াডে থাকাটা বেশ শক্ত একটা চ্যালেঞ্জ ছিল। কিছুদিন আগেও ছিলেন বাংলাদেশের সহ-অধিনায়ক। মাস ছয়েক আগে পর্যন্ত একাদশেও তার জায়গা নিয়ে প্রশ্ন ছিল না। সাত-আট নম্বরে বিশ্বের অন্যতম সেরা পারফরমার ছিলেন রিয়াদ। কিন্তু হঠাত্ ফর্ম হারিয়ে ফেলার পর সর্বশেষ জিম্বাবুয়ে সফরে একাদশেও জায়গা হারিয়েছিলেন। শেষ পর্যন্ত বাড়তি বোলিং ক্ষমতা এই অলরাউন্ডারকে শ্রীলঙ্কার বিপক্ষে জায়গা করে দেয়।

সেই ক্ষমতাটা বিসিএলে দারুণভাবে দেখিয়েছেন। ব্যাট হাতে আবারও ব্যর্থ হলেও ৪ ইনিংসে যথাক্রমে ৪, ০, ৭ ও ৫ উইকেট নিয়ে তাইজুল ইসলামের সঙ্গে যৌথভাবে এখনও পর্যন্ত সর্বোচ্চ উইকেটশিকারী এই রিয়াদ। সেই সঙ্গে আরেকবার প্রমাণ করেছেন ম্যাচ জেতানোর জন্য টানা বল করে যাওয়ার ক্ষমতাটা। এদের দুজনকে বাদ দিলে জাতীয় দলের তারকাদের মধ্যে ব্যাটিংয়ে ইমরুল কায়েস এবং বোলিংয়ে রাজ্জাক ও সোহাগের জন্যও বিসিএলের দ্বিতীয় রাউন্ডটা ভালোই গেছে। ইমরুল একটা সেঞ্চুরিসহ ২২৩ রান করে তৃতীয় সর্বোচ্চ রান করেছেন এখন পর্যন্ত। আর রাজ্জাক ১০ ও সোহাগ ৯ উইকেট নিয়ে বোলারদের মধ্যে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছেন।

মুশফিকুর রহিম ও মার্শাল আইয়ুব একটা করে সেঞ্চুরি করেছেন। মুমিনুল ও নাসির নব্বইয়ের ঘরের দুটো ইনিংস খেলেছেন। আর রবিউল ২ ইনিংসে ৭ উইকেট নিয়েছেন। এদের পারফরম্যান্সটাকেও মানানসই বলে মেনে নেয়া চলে। তবে বাকীদের অন্তত সাম্প্রতিক ফর্ম নিয়ে কপালে একটু ভাজই তৈরি করে দিতে পারে এই বিসিএল।

বিশেষ করে ব্যাটসম্যানদের মধ্যে তামিম ইকবাল এবং বোলারদের মধ্যে দুই মূল পেসার রুবেল ও আল আমিন একটু দুশ্চিন্তায় ভুগতে পারেন। মজার ব্যাপার হল বিসিএলের ঠিক আগে আগে শেষ হওয়া বিজয় দিবস টি-টোয়েন্টিতে এই তিনজনই ছিলেন দারুণ ফর্মে। কিন্তু কেন যেন এই লংগার ভার্সনে এসে এরা তিনজন আর নিজেকে সেভাবে খুঁজে পাননি। অবশ্য খুঁজে পাওয়ার মতো বেশি ইনিংস খেলারও সুযোগ পাননি তারা।

শেষ পর্যন্ত এই তিন জনের ক্ষেত্রে এই যুক্তিটাই জানতে ভালো লাগে। নিশ্চয়ই ফর্মে থাকা বাকী ১১ জনের সঙ্গে যোগ দিয়ে এরাও নিজেদের ঠিক খুঁজে পাবেন।

বিসিএলে জাতীয় তারকারা

খেলোয়াড় ইনিংস রান গড় সর্বোচ্চ উইকেট গড় সেরা

মুশফিকুর রহিম ৪ ১৬০ ৫৩.৩৩ ১০০ ০ ০ ০/১১

তামিম ইকবাল খান ৪ ৯৭ ৩২.৩৩ ৩৭ ০ ০ ০/৩

মার্শাল আইয়ুব ৩ ১৩১ ৪৩.৬৭ ১২৬ ২ ২৩.৪৬ ২/৪৬

নাসির হোসেন ৩ ১৫৪ ৫১.৩৩ ৯৯ ০ ০ ০/০

মুমিনুল হক ৪ ১৯১ ৬৩.৬৭ ৯৪ ০ ০ ০/৪০

সামসুর রহমান ৩ ৩৪৫ ১১৫.০০ ২৬৭ ০ ০ ০/১৫

মাহমুদউল্লাহ ৩ ৭৮ ২৬.০০ ৪১ ১৬ ২১.৫৬ ৭/৭১

ইমরুল কায়েস ৩ ২২৩ ৭৪.৩৩ ১২৭ ০ ০ ০/২৫

খান আব্দুর রাজ্জাক ৩ ৩৯ ১৯.৫০ ১৭ ১০ ৩৩.২০ ৪/১০৩

সোহাগ গাজী ৩ ৪৭ ১৫.৬৭ ২৪ ৯ ৩১.৪৪ ৪/৬৭

রবিউল ইসলাম ৩ ৪ ৪.০০ ৩ ৭ ১৯.০০ ৩/৪৪

রুবেল হোসেন ২ ১৪ ১৪.০০ ১৪* ২ ৪৩.০০ ২/৩৩

আল আমিন ২ - - - ১ ১৩৪.০০ ১/৬১

* স্কোয়াডের সাকিব আল হাসান বিগ ব্যাশে থাকায় কোনো ম্যাচ খেলতে পারেননি

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযান নিয়ে খালেদা জিয়া যা বলেছেন, তা দেশের জন্য অপমানজনক। এ জন্য জনগণের কাছে তার মাফ চাইতে হবে।' আপনি কি তার সাথে একমত?
1 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২২
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৪০
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :