The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০১৪, ০৯ মাঘ ১৪২০, ২০ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে নারী ইউপি সদস্যের রগ কর্তন | জাহাঙ্গীরনগরের ভারপ্রাপ্ত উপাচার্য এম এ মতিন | ৭ মন্ত্রী-এমপির সম্পদ তদন্তে দুদকের অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ | ট্রাফিক ব্যারাকে লাশ, পুলিশ কন্সটেবল গ্রেফতার

মালয়েশিয়ায় মানব পাচারের নয়া রুট উখিয়া বাদামতলী

রফিকউদ্দিন বাবুল, উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা

সাগর পথে মালয়েশিয়া যাত্রার নতুন রুট উখিয়ার উপকূলীয় জনপদ সোনাইছড়ি ধোপার ডেইল বাদামতলী ঘাট দিয়ে গত এক মাসের ব্যবধানে সহস্রাধিক যাত্রী মালয়েশিয়ার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে। যাদের অধিকাংশকেই বর্তমানে থাইল্যান্ডের জঙ্গলে দালালদের হাতে জিম্মি অবস্থায় মানবেতর দিনযাপন করতে হচ্ছে বলে অভিযোগ। ইনানী ফাঁড়ি পুলিশ মাথা প্রতি হাজার টাকা আদায় করে যাত্রীদের ট্রলারে তুলে দেয়ায় সহযোগিতা করায় আদম পাচার থামছে না বলে অভিযোগ।

সমপ্রতি উপকূলীয় এলাকায় স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, এলাকার সাবেক ও বর্তমান ইউপি মেম্বার, চেয়ারম্যানসহ রাজনৈতিক নেতা-কর্মীরা লোক পাচার কাজে জড়িত থাকায় আইন প্রয়োগকারী সংস্থার লোকজন এ সুযোগের সদ্ব্যবহার করে টাকা আদায়ের মাধ্যমে মালয়েশিয়া পাচারে সহায়তা করছে। গত এক মাসে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলাসহ স্থানীয়দের পাশাপাশি সহস্রাধিক রোহিঙ্গা নাগরিক পাড়ি জমালেও তাদের অধিকাংশই দালালের হাতে জিম্মি হয়ে থাইল্যান্ডের জঙ্গলে মানবেতর দিনযাপন করছে বলে ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়। মনখালী ভাজাবনিয়া গ্রামের ছৈয়দ আলী, ওমর হাকিম জানান, স্থানীয় দালাল চক্র তাদের দুই ছেলে কাশিম (২৫) ও শামশু কে (১৬) ফুসলিয়ে মালয়েশিয়া পাচার করে দিয়েছে। ওই দুই জন সোনারপাড়া উচ্চ বিদ্যালয় ও রুমখা দাখিল মাদ্রাসার ছাত্র বলে উল্লেখ করে পরিবারের কাছ থেকে অভিযোগ উঠেছে, গত এক মাস যাবত্ তাদের কোন সন্ধান পাওয়া যাচ্ছে না। এ ঘটনা নিয়ে স্থানীয় অভিভাবকদের মাঝে হতাশা ও উদ্বেগ, উত্কণ্ঠা বিরাজ করছে। একইভাবে উখিয়ার ঘাট টিএন্ডটি গ্রামের গৃহবধূ নূর বানু (২৫) জানান, গত ১৮ দিন আগে রাতের বেলায় দালালরা বাড়ি থেকে তার স্বামী ফরিদুল আলম কে (২৮) ডেকে নিয়ে যায়। এ পর্যন্তও তার কোন খোঁজ-খবর পাওয়া যায়নি। ইতিমধ্যে মুঠোফোনে দালালরা দেড় লক্ষ টাকা জোগাড় করার কথা বলছে। একইভাবে আমতলী গ্রামের গৃহবধূ নূর আশেয়া (২২) জানান, তার স্বামী নুরুল আলম (২৭) মালয়েশিয়া যাওয়ার কথা বলে গত এক মাস আগে বাড়ি ছেড়ে যায়। সমপ্রতি মুঠোফোনে দেড় লক্ষ টাকা নির্ধারিত স্থানে পৌঁছে দেয়ার কথা বলছে। অন্যথায় তার স্বামী মালয়েশিয়া যাওয়াতো দূরের কথা, দেশে ফেরা অনিশ্চিত হবে বলে হুমকি প্রদর্শন করায় বাড়িতে শোকের মাতম উঠেছে। এভাবে শতাধিক লোকজনের কোন হদিস না পাওয়ার ঘটনায় এলাকার ঘরে ঘরে কান্নার রোল উঠেছে।

জালিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন চৌধুরী বলেন, ইনানী ফাঁড়ি পুলিশ মাথা প্রতি হাজার টাকা আদায় করে মালয়েশিয়া পাচারে সহযোগিতা করছে। রুস্তম আলীর নেতৃত্বে শতাধিক দালাল রয়েছে সক্রিয়। উপজেলা পরিষদের মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সমন্বয় সভায় উত্থাপন করা নিয়ে পুলিশের সাথে তার দূরত্বের সৃষ্টি হয়েছে। মালয়েশিয়ায় আদম পাচার রোধে পুলিশ এ পর্যন্তও আইনগত পদক্ষেপ নেয়নি। ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাঈদ মিয়া জানান, এ পর্যন্ত ৫ শতাধিক মালয়েশিয়াগামী যাত্রীকে আটক করে উখিয়া থানা পুলিশের নিকট সোপর্দ করা হয়েছে। এখানে টাকা নেয়ার কথা ভিত্তিহীন দাবি করে তিনি বলেন, মালয়েশিয়ায় লোক পাচারে জড়িত দালালদের তালিকা করে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযান নিয়ে খালেদা জিয়া যা বলেছেন, তা দেশের জন্য অপমানজনক। এ জন্য জনগণের কাছে তার মাফ চাইতে হবে।' আপনি কি তার সাথে একমত?
6 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৩
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :