The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০১৪, ০৯ মাঘ ১৪২০, ২০ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে নারী ইউপি সদস্যের রগ কর্তন | জাহাঙ্গীরনগরের ভারপ্রাপ্ত উপাচার্য এম এ মতিন | ৭ মন্ত্রী-এমপির সম্পদ তদন্তে দুদকের অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ | ট্রাফিক ব্যারাকে লাশ, পুলিশ কন্সটেবল গ্রেফতার

আমার কথা

সাহিদা বেগম

আমার চারপাশের প্রকৃতিই যেন আমাকে লেখার প্রতি উদ্ভুদ্ধ করেছে। শৈশব কেটেছে মফঃস্বল শহর গাইবান্ধার ঘাঘট নদীর পাড়ে। বাড়িটি ছিল জমিদারের কাচারি বাড়ি। প্রথমে ঘাঘটনদী, সামনে ফুলের বাগান পেছনে ফলের বাগান। তারপর দিগন্ত বিস্তৃত বিল। বর্ষায় থৈ-থৈ পানি। শরতে শাপলার চাদর বিছানো। 'আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে, বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে'। পাঠ্য পুস্তকে কবিতাটি পড়ে মনে হয়েছে— এতো আমাদেরই ঘাঘট নদী!

একটু বড় হয়ে সে বাসা ছেড়ে যে বাসায় এলাম সে বাসাটির পাশে ছিল সুর বাণী সঙ্গীত বিদ্যালয়। সমবয়সীদের নৃত্যচর্চা দেখে দেখে বড় বেশী নৃত্যশিল্পী হতে মন চাইত। নৃত্য শিল্পী হতে হলে অর্থনৈতিক সম্পর্ক জড়িত ছিল জন্যে সে পথে আর যাওয়া হলো না, হলাম আবৃত্তিশিল্পী। সেই সঙ্গীত বিদ্যালয় থেকে প্রতিবছর স্কুলের মাঠে অনুষ্ঠান হতো। সেই অনুষ্ঠানে আবৃত্তি করার জন্যে আমাকে আবৃত্তি শেখানো হতো। শিখলাম রবীন্দ্রনাথের 'বীরপুরুষ', নজরুলের লিচু চোর', খুকু ও কাঠবিড়ালি, একটু বড় হয়ে কবি জসীম উদদীনের কবর কবিতা। এগুলো পড়তে পড়তে মনে হলো বুঝি চেষ্টা করলে আমিও পারি এঁদের মতো লিখতে। স্কুলের বার্ষিক সাহিত্য প্রতিযোগিতায় সর্বপ্রথম লিখলাম কবিতা এবং অর্জন করলাম স্বরচিত কবিতা গ্রুপে প্রথম পুরস্কার। এরপর নবম শ্রেণীতে পড়ার সময় সারা পাকিস্তানের মধ্যে করাচিতে অনুষ্ঠিত হয়েছিল রচনা প্রতিযোগিতা। বাবার প্রেরণায় উত্সাহে এবং সহযোগিতায় রচনা লিখে পাঠিয়ে দিলাম করাচি। বাংলা গ্রুপে প্রথম হলাম। আমার নাম, গাইবান্ধা গার্লস হাই স্কুলের নামসহ আমার ছবি পত্রিকায় ছাপা হলো। সে মহানন্দের কথা ভাষায় প্রকাশ করার যোগ্য ভাষা আমার নেই।

মনে আছে দৈনিক পাকিস্তান পত্রিকাটি বালিশের নিচে নিয়ে ঘুমাতাম দীর্ঘদিন। প্রথম লেখা ছাপা হয় 'দৈনিক সমাজ' পত্রিকার সাহিত্য পাতায় এবং তা কবিতা। ছোটদের পাতায় লেখা শুরুর আগে লেখা ছাপা হয় বড়দের সাহিত্য পাতায়। তারিখটি মনে নেই। কতো তারিখে প্রথম লেখা ছাপা হয়েছিল, তা মনে হয় ১৯৭৩। লেখা ছাপা হওয়ার পর মনে হয়েছিল আমিও পারি এবং চেষ্টা করা হলে আরো ভালো পারবো। সেই সঙ্গে তুমুল আনন্দ হয়েছিল, তাতো বলার অপেক্ষাই রাখে না। তবে খুব লজ্জাও হয়েছিল, কলেজের বন্ধুদের কাউকে দেখায়ইনি। নিজেই বারবার পড়েছি আবার বই-খাতার সাথে লুকিয়ে রেখেছি।

শুধু দেখতাম আমাদের পাশের বাসার মোশারফ কাকাকে। দৈনিক সমাজ পত্রিকায় চাকরী করতেন। তখন আমার সব লেখার প্রথম পাঠক তিনি। প্রবল উত্সাহ দিতেন আর বিভিন্ন লেখকের লেখা পড়ার পরামর্শ দিতেন, লেখা আরো ভালো করার জন্যে। একটা কথা মনে পড়ে আনন্দ হচ্ছে যে, দৈনিক সমাজ পত্রিকায় লেখার সুবাদে আমার ওই বয়সে প্রতিদিন একটি করে নিয়মিত দৈনিক সমাজ পত্রিকা পেতাম আমার বাসায় বিনামূল্যে।

চোটদের জন্যে প্রকাশিত আমার বই এর সংখ্যা অনেকগুলি। লেখকের সব লেখাই নিজের সন্তানের মতো প্রিয়। শিশু একডেমির প্রকাশিত বহুল প্রচারিত আমার 'মুক্তিযুদ্ধের গল্প' বইটির অংশ বিশেষ বাংলাদেশ পাঠ্যপুস্তক বোর্ডের পাঠ্য তালিকায় অন্তর্ভুক্ত হয় ১৯৯৬ সালে—ষষ্ঠ শ্রেণির বাংলা পাঠ্যপুস্তক চার, পাঠ বইতে 'রক্তে লেখা মুক্তিযুদ্ধ' নামে। নজরুল ইন্সটিটিউট থেকে প্রকাশিত ছোটদের জন্যে লেখা "নজরুল জীবনের গল্প" আমার বেশ প্রিয়। তবে শিশুদের জন্যে আমার লেখা একটি ছড়ার বইও আছে—"মিষ্টি ছড়ায় বিষ্টি নামে" এটি আমার অনেক প্রিয় বই। সাহিত্য চর্চার জন্যে কোন পুরস্কার পাইনি তবে ষষ্ঠ শ্রেণির লক্ষ লক্ষ ছোট বন্ধু প্রতিবছর আমার লেখা পড়ছে এবং ছোট বন্ধুরা আমার লেখা ভালোবাসে। এটাই আমার বড় পুরস্কার। আমার জন্ম ঢাকা জেলার আড়াই হাজার থানার বিরেরপর গ্রামে ১৯৫৫ সালে। বাবা জেলা জজ কোর্টের প্রশাসনিক কর্মকর্তা ছিলেন। বর্তমানে আমি বাংলাদেশের সহকারী এটোনী জেনারেল হিসেবে কর্মরত। ছোটদের জন্যে আমার লেখা বইগুলির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, মুক্তিযুদ্ধের গল্প শোন, স্বাধীন হওয়ার গল্প, আনুর বন্ধু মিঠু, পুত্র, রোবট মানুষের দেশ মঙ্গলগ্রহ, নজরুল জীবনের গল্প, মিষ্টি ছড়ায় বিষ্টি নামে, ইলিশ ভূত ইত্যাদি।

এ বিভাগে আগমী সংখ্যায় লিখবেন আনওয়ারুল কবীর বুলু

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযান নিয়ে খালেদা জিয়া যা বলেছেন, তা দেশের জন্য অপমানজনক। এ জন্য জনগণের কাছে তার মাফ চাইতে হবে।' আপনি কি তার সাথে একমত?
1 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৫
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :