The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০১৪, ০৯ মাঘ ১৪২০, ২০ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে নারী ইউপি সদস্যের রগ কর্তন | জাহাঙ্গীরনগরের ভারপ্রাপ্ত উপাচার্য এম এ মতিন | ৭ মন্ত্রী-এমপির সম্পদ তদন্তে দুদকের অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ | ট্রাফিক ব্যারাকে লাশ, পুলিশ কন্সটেবল গ্রেফতার

স্কাউট

আলোকিত জীবন গড়তে

নাজমুল হক

এলেন, শিখলেন, শিক্ষার আলো ছড়ালে এবং জয় করলেন। ১০৬ বছর পূর্বে সাত সাগর আর তের নদীর ওপারে যে আলোর মিছিল জ্বলেছিলো সেই মিছিলে একাত্মতা প্রকাশ করে নিজেকে নতুনভাবে মেলে ধরলেন তারা। সর্বদা মানুষের সেবায়, কল্যাণে কাজ করে নিজ নিজ অঙ্গন থেকে নেতৃত্ব দিয়ে চলেছেন সমাজকে। প্রাত্যহিক জীবনে কাজ-কর্মের মধ্যে আর্ত

মানবতার সেবায় অসহায়, নিপীড়িত মানুষের সাহায্যে সর্বদা হাত বাড়িয়েছেন তারা। যোগ্য নেতৃত্ব দিয়ে প্রতিষ্ঠা করেছেন নিজেদের অঙ্গন। হ্যাঁ, পাঠক আমি দেশ সেরা ১০ জন স্কাউটারের কথা বলছি। যারা মানুষের সেবায় নিজেদের সর্বদা উজাড় করে দিয়ে আলোকিত হয়েছেন দেশে ও বিদেশে। স্কাউটিং আন্দোলনে অবদান ও স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ স্কাউটস দিয়েছেন সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ব্যাঘ্র। ২৮ নভেম্বর, ২০১৩ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মোঃ আবদুল হামিদ সেরা স্কাউটারের স্বীকৃতি তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মোঃ আবুল কালাম আজাদ ।

দেশের সেরা স্কাউটারের মধ্যে বাংলাদেশ স্কাউটস সভাপতি মোঃ আবদুল করিম চট্টগ্রামের মরহুম আবদুল গনি ও মরহুমা মোমেনা খাতুনের পুত্র। বাংলাদেশ স্কাউটস কোষাধ্যক্ষ মোঃ আবদুস সালাম খান সিরাজগঞ্জের মোঃ আজিজুর রহমান খান ও বেগম ফাতেমা খানমের পুত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (সম্মান) ও এমএসসি এবং অষ্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক সেক্টর ম্যানেজমেন্ট বিষয়ে গ্র্যাজুয়েট ডিপ্লোমা লাভ করেন। বাংলাদেশ স্কাউটস সংগঠন বিষয়ক জাতীয় কমিটির সভাপতি আবু আলম মোঃ শহিদ খান রংপুর জেলার মরহুম আবদুস সোবহান খান ও হামিদা খাতুনের পুত্র। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনসংযোগ ও সাংবাদিকতায় এমএ ও অস্ট্রোলিয়ার ইউনিভার্সিটি অব ক্যানবেরা থেকে ডিপ্লোমা ইন এডমিনিস্ট্রেশন ডিগ্রী অর্জন করেন।

বাংলাদেশ স্কাউটস জাতীয় কমিশনার (ফাউন্ডেশন) বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ বরিশালের মরহুম হাজী হেমায়েতউদ্দিন আহমেদ ও মরহুমা জোহারা বেগমের পুত্র। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET) এর স্থাপত্য বিভাগের আর্কিটেকচার ও প্লানিং ফ্যাকাল্টির প্রাক্তন ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ স্কাউটস জাতীয় কমিশনার (এক্সটেনশন স্কাউটিং) মোঃ মহসিন জামালপুরে মরহুম মোঃ জহরুল হক ও আকতারুন নেছার পুত্র।

বাংলাদেশ স্কাউটস জাতীয় কমিশনার (প্রকল্প) মোঃ মাহমুদুল হক জহুরুল হক তপাদার ও হোসনে আরা বেগমের পুত্র। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (তত্কালীন বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট) হতে বিএসসি কৃষি (সম্মান) এবং উত্তরা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ এবং নরওয়ে হতে 'প্রফেশনাল শিপিং'-এ পোষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা অর্জন করেন। বাংলাদেশ স্কাউটস খুলনা জেলা প্রাক্তন কমিশনার মরহুম খোন্দকার জিল্লুর রহমান ছিলেন মরহুম খোন্দকার সিরাজুল হক ও মরহুমা বেগম আফতাবুন্নেছার পুত্র। শিক্ষাগত জীবনে তিনি রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে এম.এ ডিগ্রী অর্জন করেন

বাংলাদেশ স্কাউটস, চট্টগ্রাম অঞ্চল কোষাধ্যক্ষ আ ম ম ইফতেখার উল হক চাঁদপুর জেলার মরহুম এ বি এম মোজহারুল হক ও মাতা মরহুমা মাহমুদা বেগমের পুত্র। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৭৬ সালে অর্থনীতি বিষয়ে অনার্সসহ গ্র্যাজুয়েশন লাভ করে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগদান করেন।

বাংলাদেশ স্কাউটস কুমিল্লা অঞ্চল আঞ্চলিক উপ-কমিশনার (প্রশিক্ষণ) এ,এস,এম ইউসুফ লক্ষ্মীপুর জেলার মরহুম আলী আহমেদ ও মরহুমা আম্বীয়া খাতুনের পুত্র। বাংলাদেশ স্কাউটস বরিশাল অঞ্চল লিডার ট্রেনার প্রতিনিধি আবদুস সোবহান আবদুস সোবহান বরগুনা সদর উপজেলার বুড়িচর গ্রামের আবুল হাসেম মৃধা ও আছিয়া বেগমের পুত্র। পেশাগত জীবনে তিনি একজন শিক্ষক এবং ১৯৭৫ সালে শিক্ষকতায় যোগদান করেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, 'সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযান নিয়ে খালেদা জিয়া যা বলেছেন, তা দেশের জন্য অপমানজনক। এ জন্য জনগণের কাছে তার মাফ চাইতে হবে।' আপনি কি তার সাথে একমত?
4 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ২০
ফজর৪:১৪
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৫
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:২০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :