The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

উপজেলা নির্বাচনে একক প্রার্থী দিতে বিএনপি হাই কমান্ডের নির্দেশ

আনোয়ার আলদীন

আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। দলের হাই কমান্ড থেকে নির্দেশ দেয়া হয়েছে যে, একটি উপজেলায় বিএনপির একজনই প্রার্থী থাকবেন। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে। গ্রহণযোগ্য উপজেলা নেতারাই প্রার্থী হবেন। স্থানীয় নির্বাচন সরাসরি দলীয় মনোনয়ন দেয়ার সুযোগ না থাকায়, একক প্রার্থীকে বিজয়ী করার জন্য সর্বাত্মক কৌশল অবলম্বন করতে হবে। এই বিষয়টি পর্যবেক্ষণ এবং তদারকির জন্য দলের সিনিয়র নেতাদের দিয়ে টিম গঠন করে দিয়েছেন বেগম খালেদা জিয়া। ইতিমধ্যে প্রতিটি জেলার সভাপতি-সাধারণ সম্পাদককে দলের পক্ষ থেকে নির্দেশনা দিয়ে কেন্দ্র থেকে পত্র প্রেরণ করা হয়েছে। দলের দায়িত্বশীল নেতাদের সঙ্গে আলাপ করে এই তথ্য জানা গেছে।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই প্রসঙ্গে জানান, জাতীয় নির্বাচন আর স্থানীয় নির্বাচন এক নয়। স্থানীয় নির্বাচন নিয়ে আমাদের চিন্তা-ভাবনা ভিন্ন। বিএনপি স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, এটা সত্য যে সরকারবিরোধী আন্দোলনে ব্যাপক ভূমিকা রেখেছে তৃণমূল নেতারা। স্থানীয় নির্বাচনে যেহেতু তৃণমূলের অংশগ্রহণটাই বেশি হয়, সুতরাং তাদের বিষয়টি দল অবশ্যই বিবেচনা করছে।

দলের চেয়ারপার্সনের ঘনিষ্ঠ সূত্র জানান, বিএনপির পক্ষ থেকে উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে প্রকাশ্যে কোন ঘোষণা দেয়া হবে না। তবে মাঠ পর্যায়ে দায়িত্বশীলদের জানিয়ে দেয়া হয়েছে। তাদেরকে কড়া নির্দেশনা দিয়েছেন চেয়ারপার্সন। স্থানীয়ভাবে আলাপ-আলোচনা করে স্ব স্ব এলাকার জনপ্রিয় নেতাদের উপজেলা নির্বাচনে প্রার্থী করতে বলা হয়েছে। জেলা কমিটির নেতাদেরকেও কঠোর হুঁশিয়ারি দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, কোন স্বজনপ্রীতি-গ্রুপিং করে প্রার্থী দেয়া যাবে না।

প্রসঙ্গত যে, ছয় পর্বে সারাদেশের ৪৮৭টি উপজেলায় নির্বাচন হবে। প্রথম পর্বে ১০২টি উপজেলায় নির্বাচনের জন্য পত্র দাখিলের শেষ দিন কাল শনিবার। ২৭ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই, আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ ফেব্রুয়ারি। নির্বাচন হবে ১৯ ফেব্রুয়ারি। বিএনপির যারা মনোনয়নপত্র দাখিল করছেন তাদের খোঁজ-খবর নিতে শুরু করেছেন জেলার দায়িত্বশীল নেতারা। একটি উপজেলায় কোনক্রমেই একাধিক প্রার্থী যাতে না থাকে সে জন্য দলীয় সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন তারা। দলের সিনিয়র এক নেতা জানান, স্থানীয় সরকার নির্বাচন হওয়ায় সিটি নির্বাচনের মতো এ নির্বাচনেও জোট সমর্থিত প্রার্থীদের পাশে সর্বশক্তি নিয়ে মাঠে থাকবে ১৮ দল।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
4 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৪
ফজর৪:১৯
যোহর১২:০১
আসর৪:৩৪
মাগরিব৬:২৮
এশা৭:৪৩
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :