The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

পক্ষকালে পাল্টে গেছে মালোপাড়ার দৃশ্যপট

আহমেদ সাঈদ বুলবুল, যশোর অফিস

ভোটের পর সাম্প্রদায়িক হামলায় লণ্ডভণ্ড সংখ্যালঘু অধ্যুষিত যশোরের মালোপাড়া গ্রামটির চেহারা পক্ষকালের মধ্যেই পাল্টে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদৌলতে ক্ষতিগ্রস্ত সংখ্যালঘু পরিবারগুলোর ভাঙ্গা কুঁড়েঘর রূপ নিচ্ছে ইট-সিমেন্টের পাকা দালানে। সঙ্গে থাকছে স্যানিটারি টয়লেট। ঘরে ঘরে পৌঁছে গেছে বিদ্যুতের আলো। বেঁচে থাকার জন্য পেয়েছেন পর্যাপ্ত আর্থিক অনুদান আর সার্বিক নিরাপত্তার আশ্বাস। এতে এ এলাকায় ফিরে এসেছে স্বস্তি ও শান্তি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে বৃহস্পতিবার সাম্প্রদায়িক হামলার ১৮ দিনের মাথায় চাপাতলা গ্রামের এই জেলেপাড়ার চেহারাই পাল্টে যায়। সন্ত্রাসীদের কঠোর শাস্তি প্রদানে প্রধানমন্ত্রীর অঙ্গীকার কিছুটা হলেও কমাতে পেরেছে আক্রান্ত পরিবারগুলোর বোবা কান্না আর চাপা আতঙ্ক। প্রধানমন্ত্রী আক্রান্ত এই সংখ্যালঘু গ্রামে গেলে সংখ্যালঘু পরিবারগুলোর মুখে ফুটে ওঠে আস্থার হাসি। প্রধানমন্ত্রী তাদের বলেছেন, হামলাকারী দুর্বৃত্তরা যেখানেই থাকুক গ্রেফতার করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে। তিনি সংখ্যালঘুদের উদ্দেশ করে বলেন, 'আপনারা ভাববেন না-এ মাটি, এ দেশ আপনাদের না। আপনারা এই এলাকা ছেড়ে যাওয়ার কথা ভাববেন না। এ মাটি আপনাদের মাতৃভূমি। এ মাটিতে মনের জোর নিয়ে থাকবেন। কারোর দয়ায় নয়, নিজের অধিকার নিয়ে বাঁচবেন। সরকার ও আওয়ামী লীগ আপনাদের পাশে আছে।

ক্ষতিগ্রস্তদের পক্ষে গ্রামটির বাসিন্দা শেখর কুমার বর্মন ও যশোর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন হামলার পরপরই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রীর সামনে আবেগ জড়িত কণ্ঠে বলেন, আমরা চাল-ডাল-ত্রাণ কিছুই চাই না, আমরা নিরাপত্তা চাই। মালোপাড়ায় স্থায়ী পুলিশ ক্যাম্প চাই।

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, নওয়াপাড়া থেকে মালোপাড়াগামী দুর্গম কাঁচা-ভাঙ্গা মাটির পথ এ কদিনেই রূপ নিয়েছে পিচঢালা পথে। সমান তালে চলছে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি নির্মাণের কাজও। জামায়াত-শিবিরের হামলায় ক্ষতিগ্রস্ত ৬৫টি সংখ্যালঘু পরিবারের প্রত্যেককে তিন লাখ টাকা ব্যয়ে নির্মাণ করে দেয়া হচ্ছে ইট-সিমেন্টের নতুন বসতবাড়ি। যে মালোপাড়ার দিকে কেউ ফিরেও তাকাতো না, সেখানে মাত্র এ কদিনেই অবাক করার মতো উন্নয়নে সবার চোখে-মুখে এখন আনন্দ-অশ্রু। ভৈরব নদের তীরে মালোপাড়ায় জেলে সম্প্রদায়ের বাস। অধিকাংশ পরিবারই হত-দরিদ্র। গাদাগাদি করে গড়ে ওঠা কুঁড়েঘরে ছিল তাদের বাস। গত পাঁচ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের পর সন্ধ্যায় যশোরের অভয়নগর উপজেলার চাপাতলা গ্রামের মালোপাড়ায় হামলা চালিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘর ভাংচুর-লুটপাট ও অগ্নিসংযোগ করে বিএনপি-জামায়াতের সন্ত্রাসীরা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
7 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৫
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :