The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

বিশ্বের সর্বশেষ ডিসি ১০ বিমানকে বিদায় জানাচ্ছে বাংলাদেশ

তবারুকুল ইসলাম, লন্ডন

বিশ্বের উড়োজাহাজ প্রেমীদের দৃষ্টি এখন বাংলাদেশের দিকে। বাংলাদেশ থেকেই বিদায় নিচ্ছে '৭০ দশকের জনপ্রিয় ডগলাস ডিসি-১০ সিরিজের সর্বশেষ বিমান। আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ বিমানের বিজি -১০১৫ ফ্লাইটের ঢাকা থেকে বার্মিংহাম যাত্রার মধ্য দিয়ে ইতিহাসে পরিণত হবে ডিসি-১০।

ডিসি-১০-এর বিদায় যাত্রাকে স্মরণীয় করে রাখতে বিশ্বের এভিয়েশন প্রেমীদের আগ্রহের কমতি নেই। তাদের সেই আগ্রহের প্রতি সম্মান জানাতে ব্রিটেনের বার্মিংহাম এয়ারপোর্ট থেকে ডিসি ১০-এর বেশ কয়েকটি প্রমোদ ভ্রমণের আয়োজন করেছে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স। অতি অল্প খরচে আগ্রহীরা চাইলে বিশ্বের সর্বশেষ ডিসি-১০-এর সর্বশেষ যাত্রার স্বাদ নিতে পারবেন। ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকাল তিনটায় এভিয়েশন প্রেমীদের জন্য বার্মিংহাম বিমান বন্দর থেকে শেষবারের মতো উড্ডয়ন করবে এ উড়োজাহাজ। ১ ঘণ্টা স্থায়ী হবে এই যাত্রা। এরপর যুক্তরাষ্ট্রের সিয়াটলের বোয়িং কোম্পানির 'দ্যা মিউজিয়াম অব ফ্লাইট' এভিয়েশন জাদুঘরে ঠাঁই নেবে তিন ইঞ্জিন বিশিষ্ট এই যাত্রীবাহী বিমান।

১৯৭১ সালে ক্যালিফোর্নিয়ার সিয়াটলে নির্মিত হয় যাত্রীবাহী বিমান ডিসি-১০। এর নির্মাতা কোম্পানি ম্যাকডোনাল্ড ডগলাস ১৯৮৮ সাল পর্যন্ত সর্বমোট ৪শ ৪৬টি ডিসি-১০ নির্মাণ করে। বাংলাদেশ বিমানের বহরে সর্বপ্রথম ডিসি-১০ যুক্ত হয় ১৯৮৩ সালে। ঐ বছর সিঙ্গাপুর এয়ারলাইন্স থেকে চার বছরের পুরনো ৩টি ডিসি-১০ ক্রয় করে বাংলাদেশ। চতুর্থ ডিসি-১০ বিমানটি ১৯৮৮ সালের ডিসেম্বরে সরাসরি ক্যালিফোর্নিয়ার প্রোডাকশন লাইন থেকে কেনে বাংলাদেশ। এরপর ১৯৯৯ এবং ২০০০ সালে আরো দুইটি ডিসি-১০ কেনা হয় কেনাডিয়ান এয়ারলাইন্স থেকে। এভিয়েশন জগতে অত্যাধুনিক যাত্রীবাহী উড়োজাহাজের আর্বিভাব ঘটলেও বেশ কয়েক বছর যাবত্ বাংলাদেশ বিমানের সেবার প্রধান ভরসা ছিল ডিসি-১০। বিভিন্ন সময় যান্ত্রিক ত্রুটি এবং প্রয়োজনী যন্ত্রাংশের অভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় ধাপে ধাপে বিমান বহর থেকে কমিয়ে আনা হয় ডিসি-১০। তবে বিশ্বের সর্বশেষ এবং একমাত্র ডিসি-১০ সিরিজের উড়োজাহাজটি এখনো বাংলাদেশ বিমানের বহরে রয়েছে। যার সর্বশেষ নিয়মিত যাত্রা সম্পন্ন হবে ২০ ফেব্রুয়ারি।

বিমান সূত্র জানায়, ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে ডিসি-১০ শেষবারের মতো যাত্রী নিয়ে উড্ডয়ন করবে। শেষ যাত্রায় ডিসি-১০ ঢাকা থেকে কুয়েত হয়ে স্থানীয় সময় বিকাল ৪টা ২০ মিনিটে বার্মিংহাম বিমান বন্দরে পৌঁছাবে। এ ফ্লাইটের উইনডো সিটের ভাড়া ট্যাক্স ব্যতীত ৬শ পাউন্ড এবং আইল সিটের ভাড়া ট্যাক্স ব্যতীত ৫শ পাউন্ড ধরা হয়েছে। এরপর আগামী ২২, ২৩ এবং ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ডিসি-১০-এর বিদায়ী প্রমোদ ভ্রমণ। প্রতিদিনই এভিয়েশন প্রেমীদের নিয়ে স্থানীয় সময় সকাল ৯টা, ১২টা এবং ৩টায় বার্মিংহাম বিমানবন্দর থেকে উড্ডয়ন করবে বিশ্বের সর্বশেষ ডিসি-১০। প্রতিটি প্রমোদ ভ্রমণ স্থায়ী হবে এক ঘণ্টা।

২৪ ফেব্রুয়ারি বিকাল ৩টার সর্বশেষ যাত্রার টিকিটের দাম রাখা হয়েছে উইনডো সিট ২০০ পাউন্ড এবং আইল সিট ১৫০ পাউন্ড। এর আগের সকল প্রমোদ ভ্রমণের জন্য টিকিটের দাম উইনডো সিট ১৫০ পাউন্ড এবং আইল সিট ১০০ পাউন্ড। প্রমোদ ভ্রমণ আরামদায়ক এবং আনন্দময় করে তুলতে ৩১৯ সিট বিশিষ্ট এ বিমানের মাত্র ১৫২টি সিটের টিকিট বিক্রি করা হবে।

২৪ ফেব্রুয়ারির টিকিট বিক্রি হবে আগে। ঐ দিনের সিট বিক্রি শেষ হলে পর্যায়ক্রমে আগের দিনের সিটগুলো বিক্রি করা হবে। ডিসি-১০-এর বিদায় যাত্রাকে স্মরণীয় করে রাখার এ প্রমোদ ভ্রমণ আয়োজনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ব্রিটেনের ইয়ান এলান ট্রাভেলসের সাথে পার্টনারশিপে কাজ করছে। ইয়ান এলান ট্রাভেলসের ওয়েবসাইট থেকেও এসব প্রমোদ ভ্রমণের টিকিট কেনা যাবে। ডিসি ১০-এর বিপরীতে বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হবে দুইটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
2 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৭
ফজর৩:৪৪
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :