The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

র্যাবে তীব্র জনবল সংকট ৫০ ভাগ অফিসার নেই

শীর্ষ প্রশাসন থেকে সংকট নিরসনের নির্দেশ

আবুল খায়ের

এলিট ফোর্স র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নে (র্যাব) তীব্র জনবল সংকট থাকলেও অপরাধ দমনে এর সাফল্য ঈর্ষণীয়। প্রতিষ্ঠার পর থেকেই বাহিনীটি সন্ত্রাস দমন করে সাধারণ মানুষের মধ্যে বিশাল বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে। শহরে-গ্রামে তাই বিপদ-আপদে সাধারণ মানুষ সবার আগে ছুটে থাকেন র্যাব কার্যালয়ে। তবে দেশে ও দেশের বাইরে কোন কোন মহল র্যাবের কিছু কর্মকাণ্ডের ব্যাপারে প্রশ্ন তুলেছে।

স্থানীয় পেশাদার সন্ত্রাসী ও ক্ষমতাসীনদের ছত্রচ্ছায়ায় গড়ে উঠা ক্যাডার বাহিনীর নানা অপকর্ম দমনে অনেক ক্ষেত্রে পুলিশ ব্যর্থ হলে সেখানে সাফল্য দেখিয়েছে র্যাব। দেখা গেছে, র্যাবের কার্যালয় রয়েছে এমন এলাকাতে অপরাধের হার অনেক কম।

শীর্ষ সন্ত্রাসী থেকে পেশাদার কিলার, মাদক ব্যবসায়ীসহ ভয়ংকর অপরাধীদের গ্রেফতারে র্যাব বিশেষ ভূমিকা রাখছে। নানা মহল র্যাবের ক্রসফায়ার নিয়ে প্রশ্ন তুলেছে। সন্ত্রাস কবলিত এলাকার মানুষরা র্যাবের কার্যক্রমের পক্ষে মত দিয়েছে। কিছুদিন আগে একটি বহু পঠিত পত্রিকায় র্যাবের ক্রসফায়ারের পক্ষে ও বিপক্ষে মতামত চাওয়া হয়। দেখা গেছে ৯৭ ভাগ পাঠকই ক্রসফায়ারের পক্ষে। বাকী ৩ ভাগ বিপক্ষে।

সর্বশেষ গতকাল ভোরে র্যাব লক্ষ্মীপুরে অভিযান পরিচালনা করে। এসময় দিদার বাহিনীর প্রধান দিদার ক্রসফায়ারে নিহত হয়।দিদার নিহত হওয়ায় এলাকায় স্বস্তি ফিরে আসে।

র্যাব সদর দফতর বিভিন্ন বাহিনীকে সদস্য পাঠানোর প্রস্তাব দিয়েছে। কিন্তু রহস্যজনক কারণে গতকাল পর্যন্ত প্রস্তাবে সারা মেলেনি। স্বয়ং শীর্ষ প্রশাসনের কর্ণধার র্যাবের জনবল সংকট নিরসনে নির্দেশনা দিয়েছেন। তারপরেও বিষয়টি কার্যকর হয়নি।

র্যাব সদর দফতর সূত্রে জানা যায়, ২০০৪ সালের ২৬ মার্চ চারটি ব্যাটালিয়ন নিয়ে র্যাব প্রতিষ্ঠিত হয়। পর্যায়ক্রমে র্যাবের পরিধি বৃদ্ধি পায় এবং তাদের গুরুত্ব বেড়ে যায়। অবকাঠামো অনুযায়ী বর্তমানে র্যাবের ১৪টি ব্যাটালিয়নে জনবল ১১ সহস্রাধিক থাকার কথা। রয়েছে মাত্র ৯ হাজার। দুই হাজারের মত জনবল কম। এটা র্যাবের মত গুরুত্বপূর্ণ সংস্থার জন্য দুঃসংবাদ বলে এক কর্মকর্তা জানান।

বর্তমানে র্যাবের মধ্যে ৫০ ভাগ বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ অফিসার নেই। দীর্ঘদিন ধরেপদগুলো খালি আছে। র্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান বলেন, জনবল কম থাকায় বর্তমানে র্যাব সদস্যদের পরিশ্রমের মাত্রা বেড়ে গেছে। এতে বাকী সদস্যরা ঝুঁকির মধ্যে থাকে। পূর্ণাঙ্গ জনবল থাকলে অর্থাত্ অবকাঠামো অনুযায়ী জনবল থাকলে সন্ত্রাস দমনে সফলতার হার আরও বেড়ে যাবে। জনগণও চাহিদা অনুযায়ী র্যাবের সেবা পাবেন বলে তিনি জানান।

জানা গেছে, বিভিন্ন বাহিনী থেকে অনেকে র্যাবে আসতে অনীহা প্রকাশ করছে একারণ যে এখানে দায়িত্ব পালন করতে হয় বেশি। আর দায়িত্ব পালনে নিষ্ঠা ও সততা হলো প্রথম শর্ত। তাছাড়া ছুটিও কম থাকে বলে অনেকেই এই বাহিনীতে আসতে চান না।

সেনা, বিমান ও নৌ বাহিনী এবং পুলিশ, আনসারসহ ৮টি বিভাগ থেকে জনবল প্রেষণে র্যাবে আসে। প্রতিটি ব্যাটালিয়নে কমপক্ষে ৬৮০ জন সদস্য থাকার কথা। অথচ বেশির ভাগ ব্যাটালিয়নের তিন ভাগের দুই ভাগ জনবল আছে।

র্যাবের মহাপরিচালক মো. মোখলেছুর রহমান বলেন, জনবল পূরণে প্রস্তাব দেয়া হয়েছে। দ্রুত তা নিরসন হয়ে যাবে। তবে দায়িত্ব পালনে কোন ঘাটতি নেই বলে তিনি জানান।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
2 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১০
ফজর৫:০৮
যোহর১১:৫১
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :