The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

খুবির বিভিন্ন পদ থেকে ৩০ শিক্ষকের পদত্যাগ

অধ্যাপককে অপমানের প্রতিবাদ

এনামূল হক, খুলনা অফিস

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ডিসিপ্লিন প্রধান, প্রভোস্ট ও ছাত্র বিষয়ক পরিচালকসহ ৩৩টি প্রশাসনিক পদ থেকে একযোগে পদত্যাগ করেছেন ৩০ জন শিক্ষক। গতকাল রেজিস্ট্রারের দপ্তরে তারা পদত্যাগপত্র জমা দেন।

একাডেমিক কাউন্সিলের সভায় চারুকলা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীনকে অপমান করার প্রতিবাদসহ ২-৩টি কারণ উল্লেখ করে তারা এই পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগকারীদের মধ্যে রয়েছেন বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, ছাত্র বিষয়ক পরিচালক, ছাত্র বিষয়ক সহকারী পরিচালক, হল প্রভোস্ট ও সহকারী প্রভোস্ট। গত ১৮ জানুয়ারি একাডেমিক কাউন্সিলের সভায় চারুকলা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন উপস্থিত হন। ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের ভারপ্রাপ্ত প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তফা সরোয়ার সভায় ড. আফরোজার অংশগ্রহণের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তার উপস্থিতিতে সভা চলতে পারে না বলে দাবি করেন।

সভায় তিনি বলেন, চারুকলা ইনস্টিটিউটে প্রায় দুই মাস আগে প্রফেসর আমিরুল মোমেনিন নামে একজন সিনিয়র প্রফেসর যোগদান করেছেন। নিয়ম অনুযায়ী তাকে ইনস্টিটিউটের পরিচালক করার কথা। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তা করেনি। সে কারণে সভায় ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক উপস্থিত থাকতে পারেন না বলে দাবি করেন তিনি।

তখন উপাচার্যসহ একাডেমিক কাউন্সিলের অন্যান্য সদস্য চুপ ছিলেন বলে জানা গেছে। এতে ক্ষুব্ধ হয়ে ড. আফরোজা গত বুধবার উপাচার্যের কাছে ভারপ্রাপ্ত পরিচালকের পদ থেকে পদত্যাগপত্র জমা দেন।

এদিকে ড. আফরোজাকে একাডেমিক কাউন্সিলের সভায় অপমান করার প্রতিবাদে ৩০ শিক্ষক পদত্যাগ করেন।

পদত্যাগকারী ছাত্র বিষয়ক পরিচালক ড. অনির্বাণ মোস্তফা বলেন, অপমান করার প্রতিবাদ এবং চারুকলাকে পূর্ণাঙ্গ ডিসিপ্লিন করতে বাধাদানের প্রতিবাদসহ ৩/৪টি কারণে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। অন্যরাও একই কারণে পদত্যাগপত্র দিয়েছেন।

প্রফেসর ড. মোস্তফা সরোয়ার বলেন, তিনি একাডেমিক কাউন্সিলের সভায় যা বলেছেন তা বিশ্ববিদ্যালয়ের নিয়ম এবং প্র্যাকটিস অনুযায়ী বলেছেন।

পদত্যাগকারী শিক্ষক প্রফেসর ড. আফরোজা পারভীন বলেন, উপাচার্যের উপস্থিতিতে এ ধরনের আচরণ কোনভাবেই কাম্য হতে পারে না। সে কারণে তিনি পদত্যাগ করেছেন।

তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোল্লা আমীর হোসেন বলেন, তার দপ্তরে কয়েকজন শিক্ষক পদত্যাগপত্র জমা দিয়েছেন। তখন তিনি দপ্তরে ছিলেন না। আগামী রবিবার ফাইল দেখে বলতে পারবেন কতজন এবং কি কারণে পদত্যাগ করেছেন।

উপাচার্য প্রফেসর ড. মোঃ ফায়েকউজ্জামান বলেন, কয়েকজন শিক্ষক পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে তিনি শুনেছেন। সমস্যা সমাধানের জন্য তারা চেষ্টা করছেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
4 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৯
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩২
এশা৭:৪৮
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :