The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০১৪, ১১ মাঘ ১৪২০, ২২ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিশ্ব ইজতেমা শুরু, তুরাগ তীরে মুসল্লিদের ঢল | ইজতেমা প্রাঙ্গণে ২ মুসল্লির মৃত‌্যু | বিএনপিকে নাকে খত দিতে হবে : আমু | দশম জাতীয় সংসদের চিফ হুইপ হলেন আ স ম ফিরোজ | দখলকারী শক্তি পরাভূত হবেই: খালেদা জিয়া

সার্থক ও সুন্দর হউক বিশ্ব ইজতেমা

বিপুল উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়া রাজধানী ঢাকার অদূরে শিল্পনগরী টঙ্গীর তুরাগ নদীর তীরে আজ শুরু হইয়াছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দ্বীনদার মুসল্লিদের পদচারণায় মুখরিত হইয়া উঠিয়াছে ইজতেমা ময়দান। বাংলাদেশসহ দুনিয়ার প্রায় অর্ধ শতাধিক দেশের তাবলিগ জামাতের চল্লিশ লক্ষাধিক অনুসারী ও মুসল্লি স্বত:স্ফূর্তভাবে এই সমাবেশে উপস্থিত হইয়া ঈমান ও আমলের বাস্তব প্রশিক্ষণ গ্রহণ করিবেন। ইজতেমা শব্দের অর্থ হইল— সম্মিলন বা সমাবেশ। আর তাবলিগ শব্দের অর্থ হইল পৌঁছানো। রসূল (স.) বলিয়াছেন— 'বাল্লিগু আন্নি অলাও আয়াহ' অর্থাত্ আমার নিকট হইতে যদি একটি কথাও জানিয়া থাকো তাহা অন্যদের কাছে পৌঁছাইয়া দাও'। হযরত মুহাম্মদ (স.) বিদায় হজ্বের ভাষণের শেষ অংশে আহ্বান জানান, 'ফাল ইউ বাল্লিগুশ শাহিদি অল গাইব' অর্থাত্ এখানে উপস্থিতগণ অনুপস্থিতদের মাঝে আমার কথাগুলি পৌঁছাইয়া দিবে'। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা পবিত্র কুরআনুল কারিমে ইরশাদ করেন 'বাল্লিগ, মা উনঝিলা ইলাইকা মির রব্বিক' পরওয়ার দেগারের পক্ষ হইতে যাহা নাজিল করা হইয়াছে, তাহা পৌঁছাইয়া দাও। এই গুরুদায়িত্ব পালনের সহীহ্ নিয়তে বিশুদ্ধ মন নিয়া, নানা বাধা, প্রতিকূল আবহাওয়া ও দুর্গম পথ পাড়ি দিয়া কালেমার আওয়াজকে বুলন্দ করিবার সাধ্য সাধনা করিয়া চালিয়াছেন তাবলিগ জামাতের মুবাল্লিগগণ। বিশ্ব ইজতেমায় তাহাদের এই উপস্থিতি দাওয়াতি কাজের এক উত্কৃষ্ট প্রমাণ।

ইতিহাস সাক্ষ্য দেয়, ভারতবর্ষের মুসলমানদের ইতিহাসের এক ক্রান্তিলগ্নে তাবলিগ জামাতের শুভ সূচনা হইয়াছিল। বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও সাধক হযরত মাওলানা ইলিয়াস আখতার কান্ধলভী (রহ.) (১৮৮৫-১৯৪৪ খ্রি.) ১৯২৮/২৯ খ্রীষ্টাব্দে তাবলিগ জামাতের সূত্রপাত করিয়াছিলেন। তত্কালীন ব্রিটিশ-ভারতের রাজধানী দিল্লীর দক্ষিণ পার্শ্বস্থ এক জনবিরল নীরব অঞ্চল 'মেওয়াত' থেকে হযরত মাওলানা ইলিয়াস (রহ.) এর মাধ্যমে বিশ্বব্যাপী এ তাবলিগ জামাতের পুনর্জাগরণ হইয়াছিল। উল্লেখ্য, শুরুতে তাবলিগের কাজ ব্যাপক সমর্থন পায়নি। হযরত মাওলানা ইলিয়াসের (রহ.) ইন্তেকালের পর বিশ্ব মুসলিম ঐক্য ও ভ্রাতৃত্বের প্রতীক প্রধান মুবাল্লিগ নিযুক্ত হন তাঁহার সুযোগ্য পুত্র হযরত মাওলানা ইউসুফ কান্ধলভী (রহ.)। তিনি তাবলিগের দাওয়াতি জামাতকে এশিয়া, ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে পৌঁছাইয়া দেন। পরবর্তীতে বত্সরে একবার মিলিত হইবার প্রয়োজন অনুভব করিয়া হযরত মাওলানা ইউসুফ কান্ধলভী (রহ.) মুরব্বিদেরকে লইয়া পরামর্শক্রমে বাংলাদেশকে ইজতেমার জন্য নির্বাচন করেন। ১৯৪৬ সালে ঢাকার রমনা পার্ক সংলগ্ন কাকরাইল মসজিদে তাবলিগ জামাতের প্রথম বার্ষিক সম্মেলন বা ইজতেমা অনুষ্ঠিত হয়। ইহার পর ১৯৪৮ সালে চট্টগ্রামে তত্কালীন হাজি ক্যাম্পে ইজতেমা হইয়াছিল। ১৯৫৮ সালে বর্তমান নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হইয়াছিল। তখন ইহা কেবল ইজতেমা হিসাবে পরিচিত ছিল। কিন্তু প্রতি বত্সর ইজতেমায় অংশগ্রহণকারীর সংখ্যা আশাতীতভাবে বৃদ্ধি পাওয়ায় ১৯৬৬ সালে ইজতেমা টঙ্গীর পাগাড় গ্রামের খোলা মাঠে আয়োজন করা হইয়াছিল। ঐ বত্সর স্বাগতিক বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ হইতে ধর্মপ্রাণ মুসলমানগণ অংশগ্রহণ করায় 'বিশ্ব ইজতেমা' হিসাবে পরিচিতি লাভ করে। পরবর্তী বত্সর অর্থাত্ ১৯৬৭ সাল হইতে বর্তমান অবধি (২০১১ সাল থেকে দুই পর্বে) বিশ্ব ইজতেমা টঙ্গীর তুরাগ নদীর উত্তর-পূর্ব তীর ১৬০ একর জায়গার বিশাল খোলা মাঠে অনুষ্ঠিত হইতেছে।

বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার জন্য সরকার অন্যবারের তুলনায় কঠোর ব্যবস্থা গ্রহণ করিয়াছেন। র্যাব, পুলিশসহ আইন-শৃংঙ্খলা বাহিনীর মাধ্যমে এই বত্সর ইজতেমার নিরাপত্তা ব্যবস্থা পাঁচ স্তরে ঢালিয়া সাজানো হইয়াছে। এই ব্যবস্থার আওতায় থাকিতেছে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরও। র্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থাসহ প্রায় পনের হাজার সদস্য নিরাপত্তা ব্যবস্থায় নিয়োজিত থাকিবে।

আগামী ২৬ তারিখ রবিবার মাওলানা যোবায়ের আহমেদের আখেরী মুনাজাতের মাধ্যমে শেষ হইবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব ৩১ জানুয়ারি ও ১,২ ফেব্রুয়ারি শুরু হইবে। সুষ্ঠু সুন্দরভাবে বিশ্ব ইজতেমার সকল কার্যক্রম সম্পন্ন হউক-ইহাই আমাদের আন্তরিক প্রত্যাশা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'এই সরকারের আয়ু এক বছরও হবে না।' আপনিও কি তাই মনে করেন?
1 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২৫
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :