The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

সৃজনশীল বিষয়গুলোর ক্ষেত্রে আন্তরিক ও মনোযোগী হতে হবে

প্রফেসর তাসলিমা আক্তার

চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা

প্রিয় শিক্ষার্থীরা, আগামী ৯ ফেব্রুয়ারি তোমাদের এস.এস.সি পরীক্ষা আরম্ভ হতে যাচ্ছে। পরীক্ষার্থী বন্ধুরা, প্রশ্ন হাতে পাবার পরই ধীরস্থিরভাবে গোটা প্রশ্ন পড়ার চেষ্টা করবে এবং এর মধ্যে যে সব প্রশ্নের উত্তর তোমার ভালোভাবে লেখার সুযোগ আছে বা জানা আছে সেগুলো প্রথমে লিখবে। পরীক্ষার শুরুটা ভালো হলে হাতের লেখাসহ প্রাসঙ্গিক বিষয়গুলো চমত্কার হয়। কাটাকাটি ও ভুল কম হয়। পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে একঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছার চেষ্ঠা করবে। কোন কোন প্রশ্নের উত্তর ভালো জানা না থাকলে যেটুকু জানো সেটুকু লেখার চেষ্টা করবে। এক্ষেত্রে সাহস, মনোবল আর আত্মবিশ্বাস হারাবেনা- তবে মনে রাখবে অপ্রাসঙ্গিক ও অতিরঞ্জিত কিংবা বানোয়াট বিষয় হতে সবসময় বিরত থাকবে। এসবের পুনরাবৃত্তি ঘটলে পরীক্ষক তোমার উপর অসন্তুষ্ট হতে পারেন। বিরক্তভাব আসতে পারে। মোট কথা প্রতিটি প্রশ্নের উত্তর যেন প্রাসঙ্গিক ও যথার্থ হয়। পরীক্ষার শেষ পাঁচ/দশ মিনিট মনোযোগ সহকারে উত্তরপত্রের কভার অংশসহ ভিতরের নম্বরসহ সবকিছু রিভিশন দিবে।

পরীক্ষা সংক্রান্ত সমস্ত কার্যক্রমকে স্বাভাবিকভাবে গ্রহণ করবে। এব্যাপারে খুব বেশি উদ্বিগ্ন হবার বা চিন্তিত হবার কিছু নেই। ঘুমানো-খাওয়া-দাওয়া, পড়াশুনা সব কিছুর মধ্যে স্বাভাবিকতা বজায় রাখবে। সৃজনশীল পদ্ধতিতে তোমরা যতটা পারদর্শিতা ও দক্ষতা অর্জন করবে- তত বেশি ভালো নম্বর পেয়ে ভালোফল আশা করতে পারো। এজন্য তোমাদের পাঠ্যবই ঠিকভাবে পড়বে- যাতে করে তোমরা সঠিক উত্তর দিতে পারো।

সৃজনশীল বিষয়গুলোর ক্ষেত্রে আন্তরিক ও মনোযোগী হতে হবে। এক্ষত্রে গাইড কিংবা নোটবই অথবা কোচিং সাজেশন এর উপর নির্ভর না করে বিষয়ভিত্তিক পাঠ্যপুস্তক-এর উপর অধিকতর মনোযোগী হতে হবে। সৃজনশীল প্রশ্নের উত্তরসমূহ যথাসম্ভব সংক্ষিপ্ত এবং মূল ভাবধারাটুকু প্রকাশ করতে পারলে পরীক্ষকগণের পক্ষে ভাল নম্বর প্রদানের বিরাট সুযোগ থাকে। আমার মনে হয় সৃজনশীল বিষয় নিয়ে অযথা তোমাদের দুশ্চিন্তার কোন কারণ নেই। এক্ষেত্রে ভয়ভীতি পরিহার করা সবচেয়ে উত্তম।

অভিভাবকদের প্রতি আমার অনুরুধ হলো পরীক্ষা কেন্দ্রে একজন পরীক্ষার্থীর সাথে একজন অভিভাবকই আসবেন। ঢাকা শহরের পরীক্ষার্থীরা তোমরা জানযটের বিষয়টি মাথায় রেখে বাসা থেকে রওয়ানা হবে।

সামগ্রীকভাবে সময়ের ব্যাপারে সতর্ক এবং সচেতন থাকতে হবে। এর মধ্যে শেষের কয়েক মিনিট উত্তরপত্র রিভিশন দেয়ার সুযোগ যেন অবশ্যই থাকে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
2 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২১
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :