The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

ভাষা সহজ-সরল ও বক্তব্য সুস্পষ্ট হতে হবে

রিয়াজ লিটন

শিক্ষক

আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, বাংলা দ্বিতীয়পত্রের রচনামূলক অংশ অর্থ্যাত্ নির্মিত (অনুবাদ, পত্রলিখন, সারাংশ/সারমর্ম, ভাব-সমপ্রসারণ ও প্রবন্ধ রচনা) থেকে থাকবে ৫০ নম্বর আর নৈর্ব্যক্তিক অংশ (ব্যাকরণ ও নির্মিত) থেকে থাকবে ৫০ নম্বর, সর্বমোট ১০০ নম্বর।

অনুবাদের পূর্বে উদ্ধৃত অংশটি বার বার পড়বে। বাক্যের ভাবের প্রতি লক্ষ্য রেখে ভাষার গতিময়তা, গঠনরীতি, শব্দবিন্যাসের ব্যাপারে যত্নবান থাকবে।

আবেদনপত্র লেখার ক্ষেত্রে পাশাপাশি দুই পৃষ্ঠায় লিখতে হবে। অন্যান্য পত্র লেখা ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলা ভালো। পত্রের ভাষা সহজ-সরল ও বক্তব্য সুস্পষ্ট হতে হবে। ব্যক্তিগত পত্রে খাম আঁকা অত্যাবশকীয়। যে সকল পত্র বিদেশে পাঠানো হয়, সে সকল পত্রের ঠিকানা খামের ওপর ইংরেজিতে লিখতে হবে। সর্বোপরি পত্র লেখার পদ্ধতি মনে রেখে উত্তর দিতে হবে।

সারাংশ/সারমর্মের মূল অংশটি বারবার পড়ে, মূল ভাবটুকু লিখতে হবে। প্রত্যক্ষ উক্তিকে পরোক্ষ উক্তি এবং উত্তম ও মধ্যম পুরুষকে প্রথম পুরুষে পরিবর্তন করতে হবে। মূল অংশটি তিন ভাগের এক ভাগ হলে সারাংশ/সারমর্ম উপযুক্ত হবে।

ভাব-সমপ্রসারণ লেখা জন্য যে সময় পাওয়া যাবে, সেই হিসেবে ১৫০ শব্দের মধ্যে লেখা বাঞ্ছনীয়। প্রাসঙ্গিক দৃষ্টান্ত বা উপমাসহ যুক্তিতর্কের মাধ্যমে ভাবটি বিশ্লেষণ করতে হবে। ভাব-সমপ্র্রসারণ তিনটি স্তবকে লেখা উত্তম। প্রথম অংশে মূলভাব, দ্বিতীয় অংশে সমপ্রসারিত ভাব আর তৃতীয় অংশে যবনিকা। তবে মূলভাব, সমপ্রসারিত ভাব, যবনিকা উল্লেখ্য করা প্রয়োজন নেই।

রচনামূলক অংশের বড় জায়গা জুড়ে আছে প্রবন্ধ রচনা। প্রয়োজনীয় কোটেশন ও কবিতার পঙক্তি সংযোজন করবে। রচনার স্তবকগুলো পরস্পরের মধ্যে মিল রেখে সাজাতে হবে। সহজ-সরল ও সুস্পষ্ট বাক্য লেখা শ্রেয়। রচনা লেখার সময় কোনো বিষয় পুনরাবৃত্তি করা যাবে না। পরীক্ষায় একাধিক রচনা থাকবে, তবে বিজ্ঞান ও সমসাময়িক বিষয়ের রচনা উত্তর করলে অধিক নম্বর পাওয়া যাবে। সমসাময়িক রচনা লেখার ক্ষেত্রে সর্বশেষ তথ্য সংযুক্ত করতে হবে। সবকিছুর উত্তর দেয়ার পর রচনার উত্তর লেখা ভালো।

সবশেষে তোমাদের প্রশ্নকাঠামো ও মানবণ্টন আরো একবার স্মরণ করে দিতে চাই। রচনামূলক প্রশ্ন: ইংরেজি অনুচ্ছেদ ২টি থাকবে, ১টি উত্তর দিতে হবে। পত্রলিখন থাকবে ৩টি, যেকোনো ১টি উত্তর দিতে হবে। ১টি সারাংশ ও ১টি সারমর্ম থাকবে; যেকোনো ১টি উত্তর দিতে হবে। ভাব-সমপ্রসারণ থাকবে ২টি, ১টি উত্তর দিতে হবে এবং প্রবন্ধ রচনা থাকবে ৫টি, যেকোনো ১টি উত্তর দিতে হবে। নৈর্ব্যক্তিক প্রশ্ন: মোট ৫০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। ব্যাকরণ- ৪০টি; অনুবাদ-৫টি এবং পত্রলিখন-৫টি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :