The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

ভালো নম্বর পেতে হলে কমপ্রিহেনশন বুঝে উত্তর দিবে

মো. জসিম উদ্দীন বিশ্বাস

প্রভাষক, ইংরেজি বিভাগ

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

সুপ্রিয় শিক্ষার্থীরা, সামনের ক'টা দিন অনেক বেশি করে পড়াশুনা করে নিজের মেধার স্বাক্ষর রাখতে নিজেকে নিয়োজিত করবে এ প্রত্যাশায় ইংরেজি প্রথমপত্রের প্রশ্নের উত্তর সঠিকভাবে লেখার নিয়মকানুন নিয়ে আলোচনা করা হলো।

Ques. No. 1 (Multiple choice question): প্রদত্ত seen comprehension এর উপর ভিত্তি করে তোমাদের দক্ষতা মূল্যায়নের জন্য এই অংশে 5টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের জন্য 4টি বিকল্প উত্তর দেয়া থাকবে যার মধ্যে থেকে তোমাদের সবচেয়ে সঠিক উত্তরটি বাছাই করতে হবে এবং তা উত্তরপত্রে লিখতে হবে। এ অংশে ভালো করার জন্য তোমাদের অবশ্যই শব্দভাণ্ডার সমৃদ্ধ করতে হবে।

Ques. No. 2 (True/ False): ভুল বা শুদ্ধতা যাচাই করার জন্য প্রদত্ত seen comprehension এর তথ্য সংশ্লিষ্ট 5টি statement দেওয়া থাকবে। Statement গুলো সত্য না মিথ্যা মূলত তা নির্ণয় করাই হবে তোমাদের মূল কাজ। প্রদত্ত statementটি সত্য হলে True লিখতে হবে এবং মিথ্যা হলে প্রথমে False লিখবে এবং তার নিচে Correct answer লিখে ডান পাশে সঠিক উত্তরটি লিখবে। উত্তরটি যেন বেশি দীর্ঘ হয়ে না যায়। প্রশ্নে প্রদত্ত statementটি উত্তরপত্রে লিখতে হবে না।

Ques No. 3 (Fill in the blanks with clues): প্রদত্ত seen comprehension-এর তথ্য সংশ্লিষ্ট 10টি শূন্যস্থান সংবলিত একটি ছোট passage দেওয়া থাকবে। শূন্যস্থান পূরণ করার জন্য একটি বক্সে সাধারণত কয়েকটি শব্দ বেশি দেওয়া থাকবে। প্রদত্ত বক্স থেকে সঠিক শব্দ বাছাই করে শূন্যস্থান পূরণ করতে হবে। Passage টি উত্তরপত্রে লিখতে হবে না; শুধু a, b, c, d, ….j. শিরোনামে সঠিক উত্তর লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।

Ques. No. 4 (Passage based writing): প্রদত্ত seen comprehension-টির তথ্যের উপর ভিত্তি করে এ প্রশ্নে একটি paragraph লিখতে হবে। যে শব্দগুলো সংকেত হিসেবে দেওয়া থাকে সেগুলোর নিচে দাগ দেওয়া বাঞ্ছনীয়। Paragraphটি লিখবার পূর্বে প্রদত্ত seen comprehension-টি আবারো মনোযোগসহকারে পড়তে হবে। মনে রাখা দরকার, যেহেতু এ প্রশ্নে paragraph লিখতে বলা হয় সূতরাং একটি সুন্দর title (শিরোনাম) দিয়ে paragraphটি লিখলে ভাল হয়। Paragraph-এর আয়তন অবশ্যই প্রশ্নের চাহিদা অনুসারে হওয়া বাঞ্ছনীয়। প্রদত্ত seen comprehension-এ উল্লেখিত ধারাবাহিকতা রক্ষা করবে।

Ques. No. 5 (Question-Answer): প্রদত্ত seen comprehension-টির তথ্যের সাথে সঙ্গতিপূর্ণ 5টি প্রশ্ন থাকবে। প্রশ্নগুলো উত্তর প্রদানের সময় তোমাদেরকে প্রশ্নগুলোর grammar ঠিক রেখে সঠিক উত্তরটি লিখতে হবে। এ প্রশ্নের উত্তর প্রদানের সময় তোমাদের একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে যে উত্তর যথাযথ হতে হবে এবং উত্তরের মধ্যে তোমার নিজস্বতা থাকতে হবে। প্রদত্ত comprehension থেকে কোন sentence সরাসরি তুলে না দেওয়াই শ্রেয়।

Ques. No. 6 (Fill in the blanks without clues): প্রদত্ত seen comprehension-এর তথ্য সংশ্লিষ্ট 10টি শূন্যস্থান সংবলিত একটি ছোট passage দেওয়া থাকবে। Passageটি উত্তরপত্রে লিখতে হবে না; শুধু a, b, c, d, ….j. শিরোনামে সঠিক উত্তর লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।

Ques. No. 7 (Situational writing): প্রদত্ত seen comprehension-এর তথ্যের উপর ভিত্তি করে একটি কল্পিত পরিস্থিতি থাকে। প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে তোমাদেরকে নিজস্বতা বজায় রেখে একটি অনুচ্ছেদ লিখতে হবে। এ প্রশ্নের উত্তরের একটি title( শিরোনাম) দিলে ভালো হবে; না দিলেও ক্ষতি নেই। সাধারণত এ প্রশ্নের উত্তরে 70 থেকে 80 শব্দের ভিতরে একটি অনুচ্ছেদ লিখতে বলা হয় এবং তার বেশি না লেখাই শ্রেয়।

Ques. No. 8 (Writing main ideas): এ প্রশ্নে প্রদত্ত seen comprehension-এ উল্লেখিত প্রধান ideaগুলো উপস্থাপন করতে হবে। এ প্রশ্নের উত্তরে তোমাদের নিজস্বতার স্বাক্ষর থাকা প্রয়োজন। তবে 5টি বাক্যের মাধ্যমে main ideaগুলো যেন প্রকাশ পায় সে বিষয়েও গুরুত্ব আরোপ করতে হবে।

Ques. No. 9 ( Cloze test with clues): এই প্রশ্নে 10টি শূন্যস্থান সংবলিত একটি passage দেওয়া থাকবে। শূন্যস্থান পূরণ করার জন্য একটি বক্সে সাধারণত কয়েকটি শব্দ বেশি থাকবে। প্রদত্ত বক্স থেকে সঠিক শব্দ বাছাই করে শূন্যস্থান পূরণ করতে হবে। passage টি উত্তরপত্রে লিখতে হবে না; শুধু a, b, c, d, ….j. শিরোনামে সঠিক উত্তর লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।

Ques. No. 10 (Cloze test without clues): এই প্রশ্নে 10টি শূন্যস্থান সংবলিত একটি passage দেওয়া থাকবে। শূন্যস্থান পূরণ করার জন্য এ প্রশ্নে কোন clue দেওয়া থাকবে না। Passageটি উত্তরপত্রে লিখতে হবে না; শুধু a, b, c, d, ….j. শিরোনামে সঠিক উত্তর লিখলেই পূর্ণ নম্বর পাওয়া যাবে।

Ques. No. 11 (Substitution table): এই প্রশ্নে তিন column-এর একটি substitution table থাকে। Tableটি থেকে অর্থপূর্ণ 10টি বাক্য তৈরি করতে হবে। বাক্যগুলো ধারাবাহিক হলে খুবই ভালো হয়, না হলেও কোন নম্বর কাটা যাবে না।

Ques. No. 12 (Reordering sentences): এই প্রশ্নে কোনো ঘটনা বা বিখ্যাত ব্যক্তির জীবনী বা গল্প সম্পর্কে 10টি sentence এলোমেলোভাবে দেওয়া থাকবে। এ প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে তোমরা অবশ্যই বক্স করে বাক্যের ক্রমিক নম্বরগুলো লিখবে। এলোমেলো sentence 10টি কে এমন ধারাবাহিকভাবে paragraph আকারে সাজাতে হবে, যাতে paragraphটি একটি গল্পের রূপ লাভ করে। এ অংশে ভাল করবার জন্য তোমাদেরকে বাক্যগুলো ভালভাবে পড়তে হবে এবং তারপর ধারাবাহিকভাবে সেগুলো সাজাতে হবে। যতগুলো উত্তর তোমরা ধারাবাহিকভাবে সাজাতে পারবে তার প্রতিটির জন্য ১ নম্বর করে পাবে।

Ques.No. 13 (Paragraph writing): প্রশ্নপত্রের এ পর্যায়ে একটি নির্দিষ্ট বিষয়ের উপর এমনভাবে কয়েকটি প্রশ্ন দেওয়া থাকবে যাতে তোমরা সহজেই একটি paragraph লিখতে পারো। উত্তর প্রদানের সময় সতর্ক থাকবে যেন কোনভাবেই paragraph এর title (শিরোনাম) দিতে ভুলে না যাও। Paragraph টি অবশ্যই এক প্যারায় লিখবে।

Ques. No. 14 (Informal letter/ Composition writing): প্রশ্নপত্রের সর্বশেষ প্রশ্নটিতে একটি ব্যক্তিগত পর্যায়ের letter থাকবে এবং কিছু সংকেত দেওয়া থাকবে। এ প্রশ্নে "অথবা" হিসেবে একটি composition থাকবে। letter অথবা composition- এর যে কোনো একটির উত্তর প্রদান করতে হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :