The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

আলোকপাত

নারী শিশু ও বৃদ্ধ—প্রকৃতির অলঙ্কার

দুখু বাঙাল

যে কোনো বিবেচনায় নারী শিশু ও বৃদ্ধ সহানুভূতি ও সুবিধালাভের দাবিদার। নারী ও শিশুকে তুলনা করা হয় ফুলের সঙ্গে। বৃদ্ধরা জীবনসায়াহ্নের রূঢ় বাস্তবতায় সমৃদ্ধ আলোকবর্তিকা। নারীর অবর্তমানে চিরকালের জন্য সৃষ্টি শূন্যতায় নিপতিত হবে আদমের কাফেলা। এদের প্রতি যে কোনো অবহেলা ও অপমানে সভ্যতার ব্যত্যয় ঘটে। এরা ন্যায়বিচার বঞ্চিত হলে বর্বরতার হিংস্র থাবায় সভ্যতা ক্ষত-বিক্ষত হতে বাধ্য। আমাদের সমাজের যা চিত্র তাতে এই তিন শ্রেণীর মানুষকেই আমরা অহরহ জুলুম নির্যাতন অবহেলা বা অবজ্ঞার শিকার হতে দেখি। এই চিত্র এত প্রকট এবং বিস্তৃত যা মস্তিষ্কের ধারণ শক্তিকে শূন্যের কোঠায় ঠেলে দেয়। সাংবাদিক দম্পতি সাগর-রুনির পরিকল্পিত হত্যাকাণ্ডে মেঘের মতো শিশুর এতিম হওয়া আর মুক্তিপণের দাবিতে কাহালুর ইটভাটায় স্কুলছাত্র নাইমুরের ছাই হওয়ার পৈশাচিকতা এ জাতির কলঙ্কের তিলক বৈ আর কি। আমাদের এ রকম আলোচিত অনালোচিত লোমহর্ষক ঘটনার মিছিলের দৈর্ঘ্য চিনের প্রাচীরকেও ছাড়িয়ে যাওয়ার মতো।

২০১১ সালে পাকিস্তানের দারা আদম খেল জেলার জাওয়াকি গ্রামের এক মুদির দোকানির সঙ্গে বিয়ে হয় করাচির ২২ বছর বয়সের এক যুবতীর। দাম্পত্য জীবনে অসুখী এই যুবতী স্বামীর ঘর থেকে পালিয়ে গিয়ে সোয়াত অঞ্চলের তার এক পছন্দের যুবককে বিয়ে করে। এই হলো সুখের স্বপ্নে নীড়বাঁধা যুবতীর বিরুদ্ধে অভিযোগ। এই চিত্র সকল দেশের সকল সমাজের। ২০১৩ সালের সেপ্টেম্বরের মাঝামাঝি স্থানীয় উপজাতি পরিষদ (জিরগা) বিষয়টিতে হস্তক্ষেপ করে এবং বিচারে তাকে মৃত্যুদণ্ড দেয়া হলে মেয়েটির মা-বাবা ও স্বজনরা তা বন্দুকের গুলির মাধ্যমে কার্যকর করে। কী বীভত্স ও নিষ্ঠুর এই চিত্র! পরিবারের সম্মান বাঁচাতে এরই নাম দেয়া হয়েছে 'অনার কিলিং'। পাকিস্তান মানবাধিকার কমিশন সূত্রের তথ্যে আরো প্রকাশ, ২০১১ সালে পাকিস্তানে এই 'অনার কিলিং'—এর শিকার হয়েছে ৯শ' ৪৩ জন মেয়ে। অথচ ইসলামের নবী (সাঃ) কন্যাসন্তানকে জীবিত কবর দেয়ার হাত থেকে রক্ষা করেছেন প্রায় দেড় হাজার বছর আগে।

নভেম্বর ২০১৩-এ মিশরে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে পুনর্বহালের দাবিতে মানববন্ধন এবং শান্তিপূর্ণ বিক্ষোভ-সমাবেশ থেকে আটক ২১ কিশোরীকে ১১ বছর করে কারাদণ্ড দিয়েছে সে দেশের একটি আদালত। আদালতের কাঠগড়ার সিক ধরে দাঁড়িয়ে থাকা শুভ্রবসনের এই কিশোরীদের ব্যথিত কুণ্ঠিত অপমানিত এবং ক্রুদ্ধ মুখগুলো যেন পৃথিবীর সকল নারীর মুখের প্রতিচ্ছবি। মিশর সভ্যতার সূতিকাগার হলেও ন্যায়সঙ্গত দাবিতে নারীর প্রতি এই দীর্ঘমেয়াদি দণ্ডাদেশ প্রায় পাঁচ হাজার বছর আগেকার জুলুমবাজ শাসক ফেরাউনকেই স্মরণ করিয়ে দেয়। যদিও একপর্যায়ে এই মেয়েগুলো মুক্ত হয় আপীল আদালত থেকে। সমপ্রতি যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের গ্রেফতার হাতকড়া পরানো এবং নানাভাবে হেনস্থার বিষয়টি সভ্যতা বিবর্জিত।

নভেম্বর ২০১৩-এর শেষদিকে আল জাজিরার সংবাদ সূত্রে প্রকাশ, বেলজিয়াম সরকার শিশুদের কৃপাহত্যাকে অনুমোদন দিতে যাচ্ছে। অসুস্থ বয়স্ক ব্যক্তির ক্ষেত্রে স্বেচ্ছামৃত্যুর আইনগত বিধান সে দেশে আগে থেকেই জারি আছে। বাঙালি মায়ের কানাছেলেটির নাম পদ্মলোচন হলেও বেলজিয়ামে সে দেখা দিয়েছে মা-বাবা ও সমাজের বোঝা হিসেবে। প্রতিবন্ধী অবোধ শিশুটিকে পৃথিবীর আলো বাতাসে বেড়ে ওঠার অধিকার থেকে বঞ্চিত হয়ে বিদায় নিতে বাধ্য করা হবে অকালে এ কেমন সভ্যতা! এই নির্মম নিষ্ঠুরতা প্রকাশের ভাষা পৃথিবীতে আজও অনুদ্ভূত। অসহায় নারী শিশু আর বৃদ্ধ পরিবার সমাজ ও প্রকৃতির অলঙ্কার। এদের প্রতি অবিচারে পৃথিবী প্রকৃতির প্রতিশোধের শিকার হবে এটাই স্বাভাবিক। অসহায়ত্বের আশঙ্কামুক্ত এবং সকলের জন্য নিরাপদ পৃথিবীতে সভ্যতা উত্তরোত্তর বিকশিত হোক এটাই প্রত্যাশা।

লেখক :কবি

গতকাল এই কলামে 'দুঃস্বপ্নের ২০১৩ থাকুক অতীত হয়েই' শিরোনামের লেখায় নির্মল চক্রবর্তী-এর পরিবর্তে ভুলবশত নিলম চক্রবর্তী ছাপা হয়েছে। - বি.স

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
9 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৩
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :