The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

অর্থনৈতিক ক্ষতি ও সন্ত্রাসের রাজনীতি

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

দেশকে প্রকৃত শত্রুমুক্ত করতে পারলেই অর্থনীতি ধ্বংস থেকে মুক্তি সম্ভব

দেশে বর্তমান অর্থনীতি ধ্বংসের যে প্রবহমান ঢেউ চলছে, তাতে বলা যায়, দেশের আনাচে-কানাচে, দেশের শত্রুরা এখনও সক্রিয়ভাবে অবস্থান করছে। অর্থাত্ স্বাধীনতার ৪৩ বছর পরও বাংলাদেশ পুরোপুরি শত্রুমুক্ত হতে পারেনি। কারণ একজন সুষ্ঠু, বিবেকবান নাগরিকের পক্ষে কখনও সম্ভব নয় জ্বালাও-পোড়াও করা, ধ্বংসাত্মক রাজনীতি করা। শত্রুরা এখনও ওত পেতে বসে আছে কিভাবে তারা দেশকে ধ্বংস করবে, দেশকে পেছনে ঠেলে দিবে। যেহেতু দেশের উন্নয়নের সাথে অর্থনীতি ওতপ্রোতভাবে জড়িত তাই হয়তো শত্রুরা অর্থনীতি ধ্বংসকে বেছে নিয়েছে, দেশকে পঙ্গু করার জন্য। যখনই সুযোগ পায়, তখনই অরাজকতা করে। তাদের অরাজকতা এতই নিষ্ঠুর যে, অবলা গরু, নিষ্পাপ প্রাকৃতিক গাছ-পালা পর্যন্ত রেহাই পায় না। রাজনীতির নামে ধ্বংসাত্মক নীতি কখনই কাম্য নয়। তাই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে, অর্থনীতির নিরাপত্তা বজায় রাখতে, দেশকে প্রকৃত শত্রুমুক্ত করতে হবে।

মিনহাজ ভুঞা

শিক্ষার্থী, ৩য় বর্ষ, ফার্মেসী বিভাগ

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা

রাজনৈতিক সহিংসতায় প্রশাসনের পক্ষপাত

আজ পত্রিকার পাতায় রাজনৈতিক সন্ত্রাস কমন নিউজ হিসেবে চলে এসেছে। কিন্তু কেন? বিরোধী দল সরকারের কার্যক্রমের গঠনমূলক সমালোচনা করবে এটাই স্বাভাবিক। কিন্তু এর পাল্টা জবাব দেয়া কখনোই উচিত নয়। আমরা বাঙালি, বাঙালি হিসেবে বাঁচতে চাই। আমরা চাই প্রত্যেক রাজনৈতিক দল রাজনৈতিক সহিংসতা বন্ধ করবে, মানুষের বাক স্বাধীনতার সুযোগ নিশ্চিত করবে। এছাড়া দেশের প্রশাসন যদি ন্যায়গতভাবে কার্যক্রম পালনে সচেষ্ট হয় তাহলে এ সহিংসতা অনেকটা কমিয়ে আনা সম্ভব।

আকাশ আহমেদ (জারসা),

সমাজবিজ্ঞান অনার্স-৩২১০,

জাতীয় বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

সন্ত্রাসী রাজনীতিই অর্থনৈতিক ক্ষতির কারণ

দেশের রাজনৈতিক সংকটের কারণে বাংলাদেশ আজ বৈদেশিক বাজার থেকে বিচ্ছিন্ন হচ্ছে, জিএসপি সুবিধা থেকে বাদ পড়ছে। বাংলাদেশের অনেক পোশাক শিল্প বন্ধ হচ্ছে, ফলে পোশাক শ্রমিকরা হতাশায় ভুগছে। দেশের নিম্নআয়ের লোকদের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়েছে। বাংলাদেশের অর্থনৈতিক সংকট বেড়েই চলছে। তাই আমি দেশের রাজনৈতিক দলগুলোকে দৃষ্টি আকর্ষণ করে বলছি, আপনারা পরস্পরের সকল হিংসা-বিদ্বেষ ও প্রতিহিংসা পরায়ণ রাজনীতি পরিহার করে সমঝোতার মাধ্যমে সুস্থ রাজনীতি প্রণয়ন করে বাংলাদেশকে বিশ্বের বুকে একটি মডেল রাষ্ট্র হিসাবে পরিণত করুন।

মো. নূরনবী আকন্দ,

অনার্স ২য় বর্ষ, অর্থনীতি বিভাগ,

সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

দেশের অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে সন্ত্রাসের রাজনীতি

বর্তমানে আমাদের দেশে যে রাজনীতি চলছে, তা রাজনীতির নামে প্রতিহিংসা, যার বলি হচ্ছে সাধারণ মানুষ। এই প্রতিহিংসার রাজনীতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। প্রতিদিন হরতাল, অবরোধ, সহিংসতায় সেইভাবে একের পর এক প্রাণ যাচ্ছে। দেশের এই বিরাজমান অবস্থা দেখে মনে হচ্ছে আমরা সাধারণ জনগণ কোন মানুষ না। তাই রাজনীতিবিদকে বলবো, আপনারা জনগণের কথা চিন্তা করে এক টেবিলে বসে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুন, সহিংসতা সন্ত্রাসী কর্মকাণ্ড কোন সমাধান আসবে না, এতে করে অর্থনীতি ধ্বংস হয়ে যাবে।

মো. ইলিয়াছ আলম সুমন

শিক্ষার্থী বিএ সাউথ সন্দ্বীপ কলেজ, সন্দ্বীপ

অর্থনৈতিক ক্ষতি ও সন্ত্রাসের রাজনীতি পরিহার করতে হবে

বিগত দিনগুলোতে এমনকি বর্তমানেও আমরা দেশের অর্থনৈতিক ক্ষতি ও সন্ত্রাসের রাজনীতি পরিলক্ষিত করছি। তবে সত্যি যেটা, আমরা যারা সাধারণ নাগরিক তাদের কেউ প্রধান রাজনৈতিক দলের বিরুদ্ধে নই। কিন্তু তাদের এই বিরুদ্ধাচরণে কারা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে? রাজনীতি যারা দেশের স্বার্থে করেন তাদের মনে রাখা উচিত যে, একে অপরের প্রতি পাল্টাপাল্টি মনোভাবে, দেশের সাধারণ জনগণ তাদের প্রতি অস্থিতিশীল প্রতিক্রিয়া ব্যক্ত করছে। তন্মধ্যে উল্লেখযোগ্য ক্ষতি হচ্ছে পরিবহন ও পোল্ট্রি ইন্ডাস্ট্রি। এছাড়া পুরো বছর জুড়ে (২০১৩) এমনকি ২০১৪-এর শুরুতেও লুটপাট, বোমাবাজি, সংখ্যালঘুদের উপর আক্রমণ, পুলিশদের উপর আক্রমণ, জ্বালাও-পোড়াও, প্রশ্নে সুস্পষ্ট জবাবদিহিতার অভাব দেখা গেছে। কাজেই সার্বিক দিক থেকে, অর্থনৈতিক চাকাকে মজবুত করার লক্ষ্যে, দূরদর্শিতামূলক পরিকল্পনা ও সফল প্রয়োগের সময় অবশ্যই এসেছে। তাই যত দ্রুত সন্ত্রাসের রাজনীতিকে বর্জন করে নজিরবিহীন ভূমিকা পালন করা প্রত্যেকেরই অবশ্য কর্তব্য।

হাসিনা সাঈদ (মুক্তা)

বিসিএস পরীক্ষার্থী, মাস্টার্স মত্স্যবিদ্যা (১ম শ্রেণি)

লালমাটিয়া মহিলা মহাবিদ্যালয়, ঢাকা

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
5 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :