The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

টেস্ট ক্রিকেট নিয়ে মোড়লিপনা

তিন পরাশক্তির প্রস্তাবের বিরোধিতা করে ক্রিকেট ভক্তদের মানববন্ধন

স্পোর্টস রিপোর্টার

টেস্ট ক্রিকেট নিয়ে ক্রিকেটের তিন পরাশক্তি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের আনা খসড়া প্রস্তাবকে ঘিরে ক্রিকেট বিশ্ব জুড়ে তোলপাড় চলছে। ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক প্রতিষ্ঠান আইসিসিতে এই প্রস্তাব পাস হলে সবচেয়ে ক্ষতি হবে যেসব দেশের তাদের একটি বাংলাদেশ। তাই এই তোলপাড়ের ধাক্কা বাংলাদেশে লাগাটাই স্বাভাবিক। হলোও তাই! প্রস্তাবটি ফাঁস হবার সাথে সাথে সরব হয়ে ওঠে বাংলাদেশের ক্রীড়াঙ্গন। আগাম প্রতিবাদে ফেটে পড়ে অজস্র ক্রিকেটপ্রেমী তরুণ-তরুণী।

গতকাল শনিবার বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে রাস্তার দুইপাশে সারিবদ্ধভাবে শত শত তরুণ-তরুণী ব্যানার, ফেস্টুন ও পতাকা নিয়ে মানববন্ধনে অংশ নেয়। সবার দাবি একটাই- টেস্ট ক্রিকেট নিয়ে মোড়লিপনা চলবে না, বাংলাদেশকে অবশ্যই টেস্ট খেলা থেকে বঞ্চিত করা যাবে না। ঢাকার বাইরে চট্টগ্রামেও একই রকম মানববন্ধন করে ক্রিকেটভক্তরা।

ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের প্রস্তাব পাস হলে টেস্ট ক্রিকেট দুই ভাগে ভাগ হয়ে যাবে। এই প্রস্তাব অনুযায়ী আইসিসি র্যাংকিংয়ের শীর্ষ আটটি দেশ এফটিপি (ফিউচার ট্যুর প্রোগ্রাম) বাদ দিয়ে পরষ্পরের বিপক্ষে সমঝোতার ভিত্তিতে টেস্ট খেলতে পারবে; বাকিরা ২০১৫ সাল থেকে আর টেস্ট খেলতে পারবে না। বাকি দেশগুলো আফগানিস্তান, আয়ারল্যান্ড ইত্যাদি আন্ডারডগ দেশের সঙ্গে গিয়ে ইন্টার কন্টিনেন্টাল কাপে পাঁচ দিনের টেস্টের বদলে চার দিনের ম্যাচ খেলবে। চার বছর পর, ২০১৯ সালে ওই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন তখনকার আট নম্বর দেশের বিপক্ষে একটা 'হোম এন্ড অ্যাওয়ে' সিরিজ খেলতে পারবে। তাতে জিততে পারলে সুযোগ মিলবে টেস্ট খেলার, নইলে আরো চার বছরের বিরতি। ফলে এর মধ্য দিয়ে হুমকির মুখে পড়বে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ভবিষ্যত্।

এদিকে, গতকালই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে এই খসড়া প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নেয়ার ঘোষণা দেয়া হয়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
5 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২২
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :