The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

কানায় কানায় পূর্ণ তুরাগ তীর

বিশ্ব ইজতেমায় আজ আখেরি মোনাজাত

মুন্না রায়হান, মুজিবুর রহমান ও কাজী রফিক, টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দান থেকে

সে এক অভূতপূর্ব উপলব্ধি। লাখো মুসল্লির কণ্ঠে 'আল্লাহ আকবর' ধ্বনিতে তুরাগ তীর মুখরিত হয়ে তা প্রতিধ্বনিত হচ্ছে দূরে-বহুদূরে। মহান আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করার ব্যাকুলতায় পেয়ে বসেছে ধর্মপ্রাণ মুসল্লিদের।

ইজতেমা ময়দান ও এর আশেপাশে যত দূর চোখ যায় শুধু মানুষ আর মানুষ। তারপরও আসছে... স্রোতের মতো। অনেকেই গত দুইদিন ইজতেমায় অংশ না নিলেও আজ রবিবার কাঙ্ক্ষিত আখেরি মোনাজাতে শরিক হয়ে আল্লাহর দরবারে দুই হাত তুলে পাপ মোচনের আশায় ছুটে আসছেন দূর-দূরান্ত থেকে।

আজ জোহরের নামাজের আগে ইজতেমা ময়দানের বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষভাবে স্থাপিত মোনাজাত মঞ্চ থেকে বেলা সাড়ে ১২ থেকে ১টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। বিশেষ তাত্পর্যপূর্ণ মোনাজাতে প্রায় ৪০ লাখ মুসল্লি অংশ নেবেন বলে ইজতেমার আয়োজকরা ধারণা করছেন। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। ভারতের হযরত মাওলানা সা'দ হেদায়েতি বয়ান করবেন। তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে তাবলিগ জামাতের দিল্লির মারকাজে শুরা সদস্য হযরত মাওলানা যোবায়েরুল হাসান ফজিলতপূর্ণ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।

প্রথম পর্বের আখেরি মোনাজাতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন অংশ নেবেন বলে জানা গেছে। ইজতেমা মাঠের উত্তর পাশে স্থাপিত বিশেষ মঞ্চের পাশে বসে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ ব্যবস্থায় মোনাজাতে শরিক হবেন বলে আইন-শৃংখলা বাহিনীর দায়িত্বশীল একটি সূত্র থেকে জানা গেছে। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ইজতেমা মাঠের পাশে হোন্ডা কারখানার ছাদে বিশেষভাবে তৈরি মঞ্চে আখেরি মোনাজাতে শামিল হবেন। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও মূল মঞ্চের কাছে গিয়ে মোনাজাতে শরিক হবেন বলে জানা গেছে। আয়োজক সূত্রে জানা গেছে, মন্ত্রী পরিষদ সদস্য ছাড়াও সংসদ সদস্য এবং ভিআইপিদের জন্য ইজতেমা মাঠ এবং আশপাশের বিভিন্ন ভবনের ছাদে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

দুনিয়ার আরাম-আয়েস ভুলে আখেরাতের কথা চিন্তা করুন ...

গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে দেশ-বিদেশের মুরুব্বিগণ তাবলিগের ছয় ওসুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের উপর গুরুত্বারোপ করে বয়ান করেন। গতকাল বাদ ফজর পাকিস্তানের হযরত মাওলানা আব্দুল ওয়াহাবের বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন অতিবাহিত হয়। এই বয়ান তাত্ক্ষণিক ভাষান্তর করে শোনান বাংলাদেশের মাওলানা মাহবুব হোসাইন। এছাড়া গতকাল বাদ জোহর বয়ান করেন পাকিস্তানের হযরত মাওলানা জামশেদ আলী, বাদ আছর বয়ান করেন ভারতের হযরত মাওলানা যোবায়েরুল হাসান, বাদ মাগরিব বয়ান করেন ভারতের হযরত মাওলানা আহমেদ লাট।

নিজ উদ্যোগে পলিথিন

ও কাপড়ের 'সামিয়ানা'

আজ রবিবার প্রথম পর্বের আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের ঢল অব্যাহত থাকবে। ইতিমধ্যে ধর্মপ্রাণ মুসল্লিদের আগমনে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগে প্যান্ডেলের বাইরে পলিথিন শিট ও কাপড়ের সামিয়ানা টানিয়ে তাতে অবস্থান নিয়েছেন। আজ রবিবার হেদায়তি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার তিনদিনের প্রথম পর্ব। চারদিন বিরতির পর আগামী ৩১ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে।

মোনাজাত শোনার জন্য মাইক সংযোগ

আখেরি মোনাজাতে বেশিসংখ্যক মুসল্লি যাতে অংশ নিতে পারে সেজন্য জেলা তথ্য অফিস ও গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে টঙ্গীর চেরাগ আলী মার্কেট থেকে উত্তরা আব্দুল্লাহপুর পর্যন্ত মহাসড়ক ব্যতীত শাখা সড়ক ও অলিগলিতে মাইক সংযোগ করা হয়েছে। এছাড়া ইজতেমা মাঠের কট্রোল রুমের আশপাশের এলাকা, মন্নু রোড, স্টেশন রোড, বাটা ফ্যাক্টরির অভ্যন্তর, হোন্ডা ফ্যাক্টরির অভ্যন্তর, টেলিফোন শিল্প সংস্থার মাঠের পুলিশ কন্ট্রোল রুম এলাকাসহ ১৫টি পয়েন্টে মাইক সংযোগের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ঢাকা গণযোগাযোগ অধিদপ্তর উত্তরা আব্দুল্লাহপুরসহ বেশ কয়েকটি পয়েন্টে মাইক সংযোগের ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন জেলা তথ্য অফিসার মোঃ সায়েম হোসেন।

মুসল্লীদের দুর্ভোগ

গত কয়েকদিন ধরে রাতে শীত অনুভূত হওয়ায় ইজতেমায় আগত মুসল্লিদের দুর্ভোগ চরমে পৌঁছেছে। বয়স্ক মুসল্লিদের ওজু, গোসল ও পয়ঃকার্য সম্পাদনে সমস্যায় পড়তে হয়। লাখ লাখ মানুষের পদভার আর অতিরিক্ত যানবাহনের চাপে ধুলোয় ছেয়ে গেছে ইজতেমা এলাকা আর টঙ্গীর রাস্তাঘাট।

মিডিয়া সেন্টার

বিশ্ব ইজতেমার সংবাদ পরিবেশন করতে আসা দেশি-বিদেশি সাংবাদিকদের সুবিধার্থে টঙ্গী প্রেসক্লাব কর্তৃপক্ষ একটি মিডিয়া সেন্টার চালু করেছে। গাজীপুর সিটি কর্পোরেশনের সহযোগিতায় চালু এই মিডিয়া সেন্টারে সংবাদকর্মীদের জন্য সংবাদ সংগ্রহ ও সংবাদ প্রেরণের সুযোগ-সুবিধা রয়েছে।

তাশকিলের কামরায় চিল্লাভুক্ত মুসল্লি

ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বিদের সিদ্ধান্ত অনুযায়ী এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি দাওয়াতে পাঠনো হবে।

টঙ্গী হাসপাতালে ২২ মুসল্লি

বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তিনদিনে মোট ২২ জনকে টঙ্গী হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর অসুস্থ ১৩ জনকে ঢাকায় স্থনান্তর করা হয়। এছাড়া জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে তিনটি অস্থায়ী ক্যাম্পসহ টঙ্গী হাসপাতালে প্রায় ৪ হাজার রোগী প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। গাজীপুরের সিভিল সার্জন ডা. মোঃ শাহ আলম শরীফ জানান, অসুস্থ মুসল্লিদের চিকিত্সা সেবা নিশ্চিত করতে টঙ্গী হাসপাতালে বিশেষজ্ঞ চিকিত্সকরা সেবা অব্যাহত রেখেছেন।

দেড় শতাধিক যৌতুকবিহীন বিয়ে

ইজতেমার দ্বিতীয় দিনে গতকাল বিকালে ইজতেমাস্থলে হযরত ফাতেমা (রাঃ) ও হযরত আলী (রাঃ) বিয়ের দেনমোহর অনুসারে বিনা যৌতুকে দেড় শতাধিক বিয়ে সমপন্ন হয়। বিয়ের পূর্বে বাদ আছর দিল্লির হযরত মাওলানা যোবায়েরুল হাসান বয়ান করেন। বয়ানশেষে এ সকল বর-কনের অভিভাবকদের সম্মতিতে বরের উপস্থিতিতে বিয়ে পড়ানো হয়। বিয়েশেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর বিতরণ করা হয়।

পকেটমার ও হকার আটক

টঙ্গী থানার ওসি ইসমাইল হোসেন জানান, ইজতেমা মাঠ ও আশপাশের এলাকা থেকে মুসল্লিদের পকেট কাটাসহ বিভিন্ন অপরাধে শনিবার পর্যন্ত ২৩ জনকে আটক করা করেছে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান

গতকাল ইজতেমা ময়দানের ভ্রম্যমাণ আদালত নিম্নমানের খাবার বিক্রিসহ বিভিন্ন অপরাধে বিভিন্ন দোকানে ২৮ হাজার ৫'শ টাকা জরিমানা ও ১৩টি মামলা করেছে।

এক বিদেশিসহ তিন মুসল্লির মৃত্যু

ইজতেমায় আগত এক বিদেশি মেহমানসহ তিন মুসল্লি ইন্তেকাল করেছেন। এরা হচ্ছেন ইয়েমেনের নাগরিক আহমেদ আবু আবদু জরুন (৭০), তার পিতার নাম আহমেদ আবু আবদুু রকু। শনিবার হূদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন বলে জানান গাজীপুরের সিভিল সার্জন। মারা যাওয়া অপর দুইজন হলেন মোঃ সামসুদ্দিন মিয়া (৬০), পিতামৃত হাসমত আলী, বাড়ি ময়মনসিংহের গফরগাঁও থানার পাগলা গ্রামে। তিনি শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে ইজতেমা ময়দানের ৩৮ নং খিত্তার কাছে ওজু করতে গিয়ে হূদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। শনিবার ভোরে ৩৪ নং খিত্তায় জিহাদ আলী কারিগর (৬০) হূদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। তার বাড়ি কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার মহেশকুন্ডি গ্রামে। তার পিতার নাম আরজ আলী কারিগর। এ নিয়ে গত দুইদিনে ইজতেমায় আগত মুসল্লিদের মধ্য হতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৫-এ।

বিশেষ ট্রেন সার্ভিস

টঙ্গী রেলওয়ে স্টেশনের কর্মকর্তা মো. হালিমুজ্জামান জানান, বিশ্ব ইজতেমা উপলক্ষে রেলওয়ের পক্ষ থেকে আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ২৯টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। আখেরি মোনাজাতের আগে ও পরে সকল ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে। এছাড়া ইজতেমায় আগত মুসল্লিদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

চলবে শাট্ল বাস

আজ রবিবার সকাল থেকে গাজীপুরের চান্দনা-চৌরাস্তা এলাকা থেকে ইজতেমাস্থল পর্যন্ত মুসল্লিদের সুবিধার্থে ৫০টি বিআরটিসি বাস ও ব্যক্তি মালিকানাধীন ৫০টি (ইজতেমার স্টিকার লাগানো) শাট্ল বাস চলাচল করবে। এছাড়া ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের জন্য বিভিন্ন স্ট্যান্ড থেকে বিআরটিসি'র ৩০০ বাস চলাচল করছে।

ট্রাফিক পুলিশের বিশেষ ব্যবস্থা

আজ আখেরি মোনাজাতের পর যাতে যানজটে মুসল্লিদের ভোগান্তি পোহাতে না হয় সেজন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে পুলিশ। গাজীপুরের পুলিশ সুপার মোঃ আব্দুল বাতেন জানান, শনিবার রাত থেকে রবিবার আখেরি মোনাজাতের সময় পর্যন্ত টঙ্গী কলেজ গেট থেকে কুড়িল বিশ্বরোড, সাভারের বাইপাইল থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সাধারণ যানবাহন বন্ধ থাকবে। টঙ্গী ও আশপাশের এলাকায় কল-কারখানার মালিক কর্তৃপক্ষ আজ ১দিন কারখানা বন্ধের ঘোষণা দিয়েছেন। শ্রমিকরা যাতে আখেরী মোনাজাতে শরীক হতে পারে সেজন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

গাড়ি পার্কিং-

বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের যানবাহন পার্কিংয়ের জন্য স্থান নির্ধারণ করেছে ট্রাফিক বিভাগ।

ঢাকা মহানগর এলাকা-(১) সাধারণ পার্কিং-১: উত্তরার নিকুঞ্জ-১-এর আবাসিক এলাকার খালি জায়গা, (২) সাধারণ পার্কিং-২: উত্তরা ৬ নং সেক্টর ও রাজউক কলেজের আশেপাশের খালি জায়গা, (৩) সিলেট বিভাগ-উত্তরা-১২ নং সেক্টর, (৪) বরিশাল বিভাগ- ধৌড় ব্রিজ হতে ২০০ মিটার পশ্চিমে রাস্তার বামপাশ, (৫) ঢাকা বিভাগ পার্কিং-উত্তরা সোনারগাঁও জনপথ সড়কের পূর্বপাশে, (৬) খুলনা বিভাগ পার্কিং-উত্তরা ১০ ও ১১ নং সেক্টরের উভয়পাশে, (৭) রংপুর বিভাগ-প্রত্যাশা হাউজিং, (৮) চট্টগ্রাম বিভাগ-উত্তরা ১০ নং সেক্টরের গাউসুল আজম রোড ও গরীব নেওয়াজ রোড, (৯) রাজশাহী বিভাগ-কামারপাড়া হাউজিং মাঠ/ উত্তরা ১০ নং সেক্টরের খালি জায়গা। ঢাকা জেলা-আশুলিয়া কলেজ মাঠ ও আশুলিয়া হাইস্কুল মাঠ।

গাজীপুর জেলা-(১) টঙ্গীর কে-২/নেভি সিগারেট কারখানা সংলগ্ন স্থান, টঙ্গী রেলওয়ে জংশনের পূর্বপাশ, (২) কাদেরিয়া টেক্সটাইল মিলগেইট সংলগ্ন খালি জায়গা, (৩) কাদেরিয়া টেক্সটাইল সংলগ্ন রাস্তার উভয়পাশে, (৪) মেঘনা টেক্সটাইল মিল সংলগ্ন রাস্তার উভয়পাশে, (৫) সফিউদ্দিন সরকার একাডেমী মাঠ, (৬) জয়দেবপুর-চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড, (৭) চান্দনা-হাইস্কুল মাঠ ও (৮) ভাওয়াল কলেজ মাঠ।

যেসব স্থানে গাড়ি পার্কিং নিষেধ-মহাখালী ক্রসিং থেকে টঙ্গী হয়ে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত মহাসড়কের দুইপাশ, আব্দুল্লাহপুর থেকে বাইপাইল, প্রগতি সরণিস্থ মধ্যবাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রগতি সরণিস্থ সড়কের দুইপাশ।

যেসব পথে গাড়ি চলবে

শনিবার রাত ১১টার পর গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, আশুলিয়া-বাইপাইল, কামারপাড়া, স্টেশন রোড থেকে মীরেরবাজার পর্যন্ত সকালে গাড়ি চলাচল বন্ধ থাকবে। বিকল্প পথ হিসাবে ময়মনসিংহ ও সিলেট থেকে যারা ঢাকা যাবে তাদের ভোগড়া বাইবাস থেকে মীরেরবাজার হয়ে কাঁচপুর দিয়ে অতিক্রম করতে হবে। আবার যারা রাজশাহীসহ উত্তরবঙ্গ থেকে ঢাকা যাবে তারা নবীনগর-চন্দ্রা কিংবা আশুলিয়া-বাইপাইলের ধৌড় ব্রিজ হয়ে বেড়িবাঁধ দিয়ে অতিক্রম করতে বলা হয়েছে। মোনাজাতের দিন ঢাকা থেকে ইজতেমাস্থলগামী মুসল্লিদের টঙ্গী ব্রিজ পরিহার করে আব্দুল্লাহপুর-আশুলিয়া সড়ক ধরে পায়ে হেঁটে ইজতেমা ময়দানের পশ্চিমপাশ দিয়ে ভাসমান সেতু দিয়ে ময়দানের ভিতরে প্রবেশের নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে মোবাইল নং-০১৭৬৯৬৯০৪২০ এবং গাজীপুর নিজস্ব ফেসবুক ঠিকানা- Traffic Division, Gazipur, খোঁজ পাওয়া যাবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
3 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২২
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :