The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০১৪, ১৩ মাঘ ১৪২০, ২৪ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাদালের স্বপ্ন ভেঙে দিয়ে চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কা | তৌফিক-ই-এলাহী চৌধুরীকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা নিয়োগ | শাবিতে শিবির-ছাত্রলীগ সংঘর্ষ, ভাংচুর | সংখ্যালঘু নির্যাতনের বিচার বিশেষ ক্ষমতা আইনেই: আইনমন্ত্রী | যুক্তরাষ্ট্রের শপিং মলে হামলা, নিহত ৩ | মওদুদসহ বিএনপির ৪ নেতার জামিন

উপজেলায় এমপিদের কর্তৃত্ব কমাতে আইন সংশোধন দাবি

চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের ৭ দফা প্রস্তাব

বিশেষ প্রতিনিধি

নির্বাচন কমিশন ঘোষিত তফশিল অনুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে উপজেলা পরিষদের নির্বাচন। মোট ছয় ধাপে দেশের ৪৮৭টি উপজেলায় নির্বাচন সম্পন্ন হবে। এ রকম অবস্থায় এই নির্বাচন অনুষ্ঠানের আগেই জাতীয় সংসদের আসন্ন অধিবেশনে স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন সংশোধনের দাবি তুলেছে উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাসোসিয়েশন। উপজেলা পরিষদকে স্থানীয় এমপিদের (সংসদ সদস্য) কর্তৃত্বমুক্ত করতে এবং পরিষদের সকল সদস্য পদে সরাসরি নির্বাচনের বিধান করে ওই আইন সংশোধন চাইছে অ্যাসোসিয়েশন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাসোসিয়েশন গত সপ্তাহে এ বিষয়ে সাত দফা লিখিত দাবি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবের কাছে দিয়েছে। দাবিতে উপজেলা পরিষদ আইনের ২৫ ও ৪২ ধারায় সংসদ সদস্যের নিয়ন্ত্রণ ব্যবস্থা বিলুপ্ত করতে আইন সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

দাবিতে বলা হয়, উপজেলা পরিষদ হচ্ছে সাংবিধানিকভাবে একক প্রশাসনিক অঞ্চল। কিন্তু বিদ্যমান উপজেলা পরিষদ কাঠামো সংবিধানের সাথে সাংঘর্ষিক। সংবিধানের ৫৯ অনুচ্ছেদ অনুযায়ী, জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত ব্যক্তিদের দ্বারা পরিষদ গঠনের বিধান রয়েছে। কিন্তু ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্য নির্বাচিতদের (চেয়ারম্যান ও পৌর মেয়র) উপজেলা পরিষদের সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়।

দাবিতে উল্লেখ করা হয়, পৃথিবীর অধিকাংশ দেশে স্থানীয় সরকারের নির্বাচন হয় দলগতভাবে। যাতে প্রতিশ্রুতি ও কর্মের অভিন্নতা থাকে। দলগতভাবে নির্বাচন অনুষ্ঠানের বিধান সংযোজনের জন্যও অ্যাসোসিয়েশন সুপারিশ করেছে।

উপজেলা পরিষদের কাছে হস্তান্তরিত ১৭টি বিভাগের কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতাদি উপজেলা পরিষদ আইনের ৩৫ ধারানুযায়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রদানের ব্যবস্থা কার্যকর করারও সুপারিশ করেছে অ্যাসোসিয়েশন।

উপজেলা চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের অন্যান্য দাবির মধ্যে রয়েছে হস্তান্তরিত বিভাগসমূহের কার্যাবলীর আর্থিক ও প্রশাসনিক অনুমোদন ক্ষমতা উপজেলা পরিষদের প্রধান নির্বাহীর কাছে অর্পণের জন্য আইনে তা সুনির্দিষ্ট করা, সংরক্ষিত নারী আসনের পরিবর্তে প্রত্যক্ষ ভোটে নারী সদস্য নির্বাচনের বিধান করা ইত্যাদি।

এ প্রসঙ্গে অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হারুন অর রশিদ হাওলাদার বলছেন, স্থানীয় সরকারের গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানকে সংবিধান অনুযায়ী একক শক্তিশালী প্রতিষ্ঠানে রূপান্তর করতে হলে প্রচলিত আইনের সংশোধন জরুরি। তাঁর মতে চেয়ারম্যান উপজেলা পরিষদের প্রধান নির্বাহী হলেও সেখানে কর্তৃত্ব করেন এমপি আর ইউএনও। এ অবস্থায় পরিষদ বস্তুত অকার্যকর ব্যবস্থায় পরিণত হয়েছে।

সুশাসনের জন্য নাগরিকের ( সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, উপজেলা পরিষদসহ স্থানীয় সরকার শক্তিশালী করতে রাজনৈতিক সদিচ্ছাই প্রধান। গণতন্ত্রকে তৃণমূলের ভিত্তি দিতে হলে স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানকে স্বাধীন, শক্তিশালী করার বিকল্প নেই।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন না হলে রাজনৈতিক অনিশ্চয়তা কাটবে না। এতে অর্থনীতি দীর্ঘ মেয়াদি সংকটে পড়বে।' আপনিও কি তাই মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২২
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :