The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ২৯ জানুয়ারি ২০১৩, ১৬ মাঘ ১৪১৯, ১৬ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে আগামীকাল অর্ধদিবস হরতাল | হংকং গমনেচ্ছুদের নিবন্ধন ফেব্রুয়ারিতে: প্রবাসী কল্যাণ মন্ত্রী | বিপিএল: ৩৩ রানে খুলনার হার | বিপিএল: সিলেট রয়্যালসের প্রথম হার | ডিএসই: দিন শেষে সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট | মেহেরপুরে সন্ত্রাসী হামলায় যুবলীগ নেতা নিহত | লাঠি নিয়ে বিক্ষোভ , ফুলবাড়িতে ঢুকতে পারেনি এশিয়া এনার্জির প্রধান | পুরান ঢাকায় অতর্কিত হামলা, দুই বাসে আগুন | ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ১৫টি ককটেল বিস্ফোরণ | এ সরকারের ওপর প্রেতাত্মা ভর করেছে: সমাবেশে তরিকুল | জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করতে প্রয়োজন ঐকমত্য:হানিফ | জামায়াত-শিবির দেখলেই গণধোলাই: ১৪ দল | পদ্মা দুর্নীতি ও ছাত্রলীগের কর্মকাণ্ডে সরকার বিব্রত: তথ্যমন্ত্রী | আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকার পরামর্শ সংসদীয় কমিটির | ধর্ষণের তথ্য পেলেই মামলা নিতে হাইকোর্টের নির্দেশ | বিমানে স্বাচ্ছন্দ্য ভ্রমণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ | সাঈদীর মামলার রায় যেকোন দিন

সংস্কার না হওয়ায় দুর্বল হয়ে যাচ্ছে কাঁচপুর সেতু

হাবিবুর রহমান বাদল, নারায়ণগঞ্জ

ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কের কাঁচপুর ব্রিজটি গত ৩৬ বছরেও তেমন কোন মেরামত করা হয়নি। একদিকে প্রতিদিন শত শত গাড়ির আনাগোনা অন্যদিকে কোন প্রকার মেরামতের ব্যবস্থা না করায় কাঁচপুর ব্রিজের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। আর ঝুঁকি নিয়েই চলছে ভারী যানবাহন।

শত বছরের স্থায়ীত্বের লক্ষ্যমাত্রা নিয়ে সিদ্ধিরগঞ্জ শিমরাইল এলাকায় শীতলক্ষ্যা নদীর উপর নির্মিত কাঁচপুর ব্রিজ ৩৬ বছরেই দুর্বল হয়ে পড়েছে। রক্ষণাবেক্ষণের অভাবে ও ব্রিজের পিলারের উপর অতিরিক্ত চাপ, নদীতে চলাচলের সময় সেতুর পিলারের সাথে মালবাহী জাহাজের ধাক্কা, সেতুর পিলারে শিকল বেঁধে মালবাহী জাহাজ থেকে মালামাল খালাসসহ অবৈধ দখলদারদের কারণে সেতুটি মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে।

নিত্যদিনের যানজটে ধারণক্ষমতার তিনগুণ লোড, রক্ষণাবেক্ষণের অভাব ও নদীতে চলাচলের সময় সেতুর পিলারের সাথে মালবাহী জাহাজের ধাক্কা, সেতুর পিলারে শিকল বেঁধে মালবাহী জাহাজ থেকে মালামাল খালাসসহ অবৈধ দখলদারদের কারণে সেতুটি মারাত্বক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুর নিচের অংশে চোখ পড়লে বোঝা যায় কাঁচপুর সেতুটি বর্তমানে কতটা মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। স্থানীয় প্রভাবশালীরা বালু-পাথর ব্যবসা করার জন্য সেতুর দু'পাড়ে অধিকাংশ জায়গা দখল করে নিয়েছে। নদীর নির্দষ্ট সীমানার চেয়ে প্রায় আড়াই থেকে ৩শ' ফুট পর্যন্ত নদী খেকোদের দখলে চলে গেছে বহুদিন আগ থেকে। সম্প্রতি তা উদ্ধার অভিযান চলছে। সেতুর নিচ দিয়ে জাহাজ চলাচলের পথে পিলারের বেষ্টনি ভেঙ্গে যায় বহুদিন ধরে।

চৌদ্দ বছর ধরে ব্রিজটিতে নেই কোন নিরাপত্তা পাহারা। আলোও জ্বলে না, অপরদিকে যানবাহনের ক্রমবর্ধমান চাপের কারণে গত দেড় দশক ধরে ব্রিজের উপর প্রায় প্রতিদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে সেতু বিভাগের একজন কর্মকর্তা জানান, মেঘনা ও মেঘনা গোমতি সেতু মেরামতের পরেই দ্রুত কঁচপুর ব্রিজটির মেরামতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা উচিত। উল্লেখ্য, বেগম সুলতানা কামাল সেতু চালুর পর কাঁচপুর সেতু মেরামতে সপ্তাহখানেক এটা বন্ধ থাকলে ঢাকা-সিলেট-চট্টগ্রাম মহাসড়কে চলাচলকারী যানবাহনের জন্য কোন বিঘ্ন সৃষ্টি হবে না।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংসদ নির্বাচন হবে এই সরকারের অধীনেই। মহাজোট সরকারের এই অনড় অবস্থান গ্রহণ যৌক্তিক বলে মনে করেন?
7 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২১
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :