The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ৩১ জানুয়ারি ২০১৩, ১৮ মাঘ ১৪১৯, ১৮ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ বরিশালের ৬ রানে জয় | সিলেটে দলীয় কোন্দলে ছাত্রদল নেতা নিহত | শর্ত পূরণ না হলে পদ্মায় অর্থ নয়: বিশ্বব্যাংক | ফেনীতে পিকেটারদের তাড়া খেয়ে সিএনজি চালক নিহত | সিরিয়ায় ইসরায়েলি হামলায় উদ্বিগ্ন রাশিয়া | নারায়নগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ | বগুড়ায় আগামী শনিবার জামায়াতের হরতাল আহ্বান | বিপিএল: রংপুরের বিপক্ষে সিলেটের জয় | স্কাউটদের দেশের প্রয়োজনে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর | ডিএসই: দিন শেষে সূচক বেড়েছে ১০ পয়েন্ট | ব্রাহ্মণবাড়িয়ায় ভয়াবহ ডাকাতি, চলন্ত ট্রেন থেকে ফেলে দিয়ে চারজনকে হত্যা | নির্বাচন পদ্ধতি রাজনীতিবিদরাই নির্ধারণ করবেন :সিইসি | পল্টন থানার মামলায় জামিন পেয়েছেন মির্জা ফখরুল | যশোরে শিবিরের তা্লব, অসুস্থ হয়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু | বগুড়ায় সংঘর্ষে ব্যবসায়ী ও শিবির নেতা নিহত | দেশব্যাপী জামায়াতের ডাকে হরতাল পালন

কোলেস্টেরল মুক্তখাবার আছে কি

ডা. মোড়ল নজরুল ইসলাম

রক্তের কোলেস্টেরল কমাতে যখন ডাক্তারের কাছে এত ছুটাছুটি তখন কিছু কিছু কোম্পানি কোলেস্টেরল ফ্রি ফুডের চটকদার প্রচারণা চালিয়ে ক্রেতা-ভোক্তাদের প্রলুদ্ধ করে থাকেন। একমাত্র শাক সবজি, ফলমূল ছাড়া কোন খাবার কোলেস্টেরল ফ্রি বা কোলেস্টেরল মুক্ত খাবার নয়। সব খাবারে কমবেশি চর্বি থাকে। অনেকে জানতে চান কোলেস্টেরল বা চর্বিমুক্ত বা কোলেস্টেরল ফ্রি ফুড আছে কি? কোলেস্টেরল সমৃদ্ধ কয়েক ধরনের খাবার পাওয়া যায়। যেমন: হাই কোলেস্টেরল ফুড, কোলেস্টেরল ফুড ও কোলেস্টেরল ফ্রি ফুড। মূলত: কোলেস্টেরল মুক্ত খাবার আসে শাক-সবজি ও ফলমূল থেকে। আর কম চর্বি যুক্ত খাবারের মধ্যে রয়েছে কম চর্বির দুগ্ধজাত খাবার মাছ ও পোল্ট্রি। আমেরিকান হার্ট এসোসিয়েশনের মতে কম চর্বিযুক্ত খাবার ও চর্বি মুক্ত খাবার আহারের মাধ্যমে হূদরোগের ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করা যায়। বাজারে আজকাল অনেক খাবারে বিশেষ করে কৌটাজাত ও বোতলজাত খাবারের গায়ে লেখা আছে কোলেস্টেরল ফ্রি বা নো কোলেস্টেরল ইত্যাদি। আসলে কোন এ্যানিমেল ফুড কোলেস্টেরল ফ্রি হয় না। কেবলমাত্র সবজি, ফল-মূল, শস্যকণা ও লেগুমস কোলেস্টেরল মুক্ত হয়। এছাড়া ব্রেড, সিরিয়ালস, রাইস, পেসতা, শুষ্ক মটরশুঁটি জাতীয় খাবারে বেশি পরিমাণ শর্করা ও আঁশ থাকে, চর্বি কম থাকে, তাই কোলেস্টেরল মুক্ত খাবার আহার করতে চাইলে সবজি ও ফলমূলজাতীয় বেশি আহার করতে হবে। তবে মনে রাখতে হবে বাজারে যেসব তেল পাওয়া যায় বিশেষ করে সয়াবিন ও পাম অয়েল কোলেস্টেরল মুক্ত নয়। তাই সবজি রান্নার ক্ষেত্রে কোলেস্টেরল মুক্ত তেল ব্যবহার অথবা কম তেলে রান্না করা বাঞ্ছনীয়। আর একটি কথা মনে রাখা দরকার। কোলেস্টেরল কিন্তু শরীরের জন্য অপরিহার্য। বিশেষ করে ভালো কোলেস্টেরল বা এইচডিএল। তাই ভালো কোলেস্টেরল হূদরোগ বিশেষ করে করনারী হূদরোগ প্রতিরোধে সহায়ক। তাই কোলেস্টেরল ফ্রি ফুড নয়, ভালো কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়ক সবজি, আশ জাতীয় খাদ্য আহার বেশি প্রয়োজন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংকটের ফয়সালা রাজপথেই হবে বলেছে বিএনপি। আপনি তাদের এ বক্তব্য যৌক্তিক মনে করেন?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ৯
ফজর৩:৫১
যোহর১২:০৪
আসর৪:৪৩
মাগরিব৬:৫২
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১৭সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :