The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ৩১ জানুয়ারি ২০১৩, ১৮ মাঘ ১৪১৯, ১৮ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ বরিশালের ৬ রানে জয় | সিলেটে দলীয় কোন্দলে ছাত্রদল নেতা নিহত | শর্ত পূরণ না হলে পদ্মায় অর্থ নয়: বিশ্বব্যাংক | ফেনীতে পিকেটারদের তাড়া খেয়ে সিএনজি চালক নিহত | সিরিয়ায় ইসরায়েলি হামলায় উদ্বিগ্ন রাশিয়া | নারায়নগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ | বগুড়ায় আগামী শনিবার জামায়াতের হরতাল আহ্বান | বিপিএল: রংপুরের বিপক্ষে সিলেটের জয় | স্কাউটদের দেশের প্রয়োজনে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর | ডিএসই: দিন শেষে সূচক বেড়েছে ১০ পয়েন্ট | ব্রাহ্মণবাড়িয়ায় ভয়াবহ ডাকাতি, চলন্ত ট্রেন থেকে ফেলে দিয়ে চারজনকে হত্যা | নির্বাচন পদ্ধতি রাজনীতিবিদরাই নির্ধারণ করবেন :সিইসি | পল্টন থানার মামলায় জামিন পেয়েছেন মির্জা ফখরুল | যশোরে শিবিরের তা্লব, অসুস্থ হয়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু | বগুড়ায় সংঘর্ষে ব্যবসায়ী ও শিবির নেতা নিহত | দেশব্যাপী জামায়াতের ডাকে হরতাল পালন

৫১ দিন পার্টি অফিসে স্বেচ্ছায় অবরুদ্ধ রিজভী

আনোয়ার আলদীন

দিনভর নেতা-কর্মীদের কোলাহল মুখর পরিবেশ আর সাংবাদিকদের আড্ডার ভেতরও চরম বিষণ্নতা ঘিরে রেখেছে বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদের জীবন। মুক্ত থেকেও তার জীবন আটপৌরে হয়ে গেছে স্বেচ্ছা-অবরুদ্ধ দশায়। পরিবারের সংস্পর্শ আর আলো বাতাসের নাগাল না পেয়ে ত্যক্ত-বিরক্ত হয়ে পড়েছেন তিনি। এমনকি শারীরিকভাবেও সুস্থতা বোধ করছেন না তিনি। একটানা ৫১ দিন ধরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে চার দেয়ালের আবডালে তার দিনযাপন। তার ভেতর আছে শিরশিরে 'অচেনা' আতংক। যেভাবেই হোক, দ্রুত মুক্তি চান নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের এই ছাত্রনেতা।

রিজভীকে এ অবস্থা থেকে মুক্ত করতে আইনি লড়াই চালাচ্ছেন তার আইনজীবীরা। দলের স্থায়ী কমিটির সদস্য ও ব্যারিস্টার মওদুদ আহমদ বললেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মুক্তির পাশাপাশি রিজভীকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির চেষ্টা চলছে।

গত বছরের ১০ ডিসেম্বর সকালে প্রতিদিনের মতই দাপ্তরিক দায়িত্ব পালনের জন্য কেন্দ্রীয় কার্যালয়ে যান রিজভী আহমেদ। তার আগের দিন ৯ ডিসেম্বর দেশব্যাপী ১৮ দলের রাজপথ অবরোধ কর্মসূচিতে গাড়ি ভাঙচুর মামলায় রিজভীকে আসামি করা হয়। শুরু হয় ধর-পাকড়। ওইদিন সন্ধ্যায় কার্যালয় থেকে বের হবার সময় গ্রেফতার হন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফলে সেদিন থেকে গ্রেফতার-আতঙ্কে আর বের হননি রিজভী। মির্জা ফখরুল অবরোধে গাড়ি ভাঙচুরের দুই মামলায় জামিন পেলেও অন্য মামলায় গ্রেফতার দেখানোর কারণে এখনো মুক্তি পাননি। রিজভীর জন্য জামিনের আবেদন করা হলেও বাতিল হয়ে যায়।

রিজভী গ্রেফতার এড়াতে দলের কার্যালয়ে বসবাস করলেও পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে- তাকে গ্রেফতারের জন্য বর্তমানে তাদের কাছে কোন নির্দেশনা নেই। আর নির্দেশনা থাকলে তারা অফিস থেকেই তাকে আটক করতে পারে। রমনা জোনের পুলিশের উপ-কমিশনার সৈয়দ নূরুল ইসলাম জানান, পুলিশ চাইলে রিজভী আহমেদকে যেকোনো সময় যে কোন স্থান থেকে গ্রেফতার করতে পারে। রিজভী আহমেদ নিজেই নিজেকে অবরুদ্ধ করে রেখেছেন। পুলিশ তাকে অবরুদ্ধ করেনি।

রিজভী বললেন, গ্রেফতার না হয়েও এতদিন অবরুদ্ধ অবস্থায় আছি। এভাবে কতদিন থাকতে হবে তাও জানি না। গ্রেফতারে আমি ভয় পাই না। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ হই। পরে বেশ কয়েকবার গ্রেফতার হলেও এতো দিন কারাগারে থাকতে হয়নি।

তবে দলের নেতা-কর্মীদের অনেকেই দাবি করলেন, অফিসের সামনে এবং আশপাশে দিনরাত সর্বক্ষণ পোশাকী এবং সাদা পোশাকে আইন-শৃংখলা রক্ষাকারি বাহিনীর লোকজন ঘোরাফেরা করছেন। অনেকে বললেন, রিজভী আশংকা করছেন বাড়িতে গেলেই তাকে গ্রেফতারের নামে 'গুম' করাও হতে পারে। তাই নিরাপত্তার খাতিরে কার্যালয়ে আছেন রিজভী।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সংকটের ফয়সালা রাজপথেই হবে বলেছে বিএনপি। আপনি তাদের এ বক্তব্য যৌক্তিক মনে করেন?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১১
ফজর৫:১০
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :