The Daily Ittefaq
ঢাকা, শনিবার ২ ফেব্রুয়ারি ২০১৩, ২০ মাঘ ১৪১৯, ২০ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ কাল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু | সোমবার সারাদেশে জামায়াতের বিক্ষোভ,বাধা দিলে লাগাতার হরতাল | টেস্টে সর্বনিম্ন রানের লজ্জায় পাকিস্তান | বিপিএল : বরিশালের বিপক্ষে রাজশাহীর জয় | তুরস্কে মার্কিন দূতাবাসে হামলা, নিহত ২ | সড়ক দুর্ঘটনায় মানিকগঞ্জে ৭, মহাদেবপুরে ২, ঝিকরগাছায় ১, ব্রাহ্মণবাড়িয়ায় ১ জন নিহত | নারায়ণগঞ্জে শিবিরের হামলায় ১২ পুলিশ আহত | বগুড়ায় পুলিশের গাড়িতে ককটেল নিক্ষেপ-ভাঙচুর | বগুড়ায় জামায়াতের ডাকে হরতাল পালন | পদ্মা সেতু নিয়ে রাজনীতি করেছে বিশ্বব্যাংক: সুরঞ্জিত সেনগুপ্ত | দেশে সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে :সিরাজগঞ্জে প্রধানমন্ত্রী | নিজস্ব অর্থায়নে আগামী দুই মাসের মধ্যেই পদ্মা সেতু প্রকল্পের কাজ শুরু হবে :জানালেন অর্থমন্ত্রী

উচ্চ রক্তচাপকমানোর উপায়

খাবার হতে পারে উচ্চ রক্তচাপ কমানোর একটা ভালো কৌশল। 'ড্যাশ' (DASH) মানে Dietary Approaches to Stop Hypertension. উপযুক্ত খাবার গ্রহণের মাধ্যমে উচ্চ রক্তচাপ কমানোর প্রচেষ্টা। উচ্চ রক্তচাপ কমানোর জন্য এমন সব খাবারের পরিকল্পনা করতে হবে যাতে থাকবে পর্যাপ্ত ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। কারণ খাদ্যের এসব উপাদান উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক। উচ্চ রক্তচাপ কমানোর জন্য জীবন যাপনের ধরণ পরিবর্তনের পাশাপাশি খাদ্যাভ্যাসের পরিবর্তন আনতে হবে। ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে বেশি বেশি। লবণ খেতে হবে কম।

ক্যালসিয়ামের উত্স

কম চর্বিযুক্ত দুধ বা চর্বি বিহীন দুধ বা দুধজাত খাদ্য যেমন দই ইত্যাদিতে পাওয়া যায় পর্যাপ্ত ক্যালসিয়াম।

পটাশিয়ামের উত্স

তাজা ফল যেমন আপেল, কলা আর শাক-সবজি হচ্ছে পটাশিয়ামের ভালো উত্স। টমেটোতেও আছে বেশ পটাশিয়াম।

ম্যাগনেশিয়ামের উত্স

বেশি ম্যাগনেশিয়াম পাওয়া যায় দানা শস্য বা গোটা শস্য, বীচি জাতীয় খাবার, বাদাম, সীমের বীচি, ডাল, অড়হর, ছোলা, লাল চালের ভাত, লাল আটা, আলু, সবুজ শাক-সবজি, টমেটো, তরমুজ, দুধ ও দই, ইত্যাদিতে।

ড্যাশ পরিকল্পনায় কী খাবার কতটুকু পরিমাণে খেতে হবে

১. কম চর্বিযুক্ত দুধ বা চর্বি বিহীন দুধ বা দুধজাত খাবার প্রতিদিন খেতে হবে ২ থেকে ৩ সার্ভিং। এক সার্ভিং দুধ বা দুধজাত খাবার মানে আধা পাউন্ড বা এক গ্লাস দুধ অথবা এক কাপ দই।

২. ফল ৪ থেকে ৫ সার্ভিং প্রতিদিন। টুকরো টুকরো করে কাটা আধা কাপ ফল কিংবা মাঝারি সাইজের একটা আপেল বা অর্ধেকটা কলা অথবা আধা কাপ ফলের রস- এতে হবে ফলের এক সার্ভিং। ফলের রসের চেয়ে আস্ত ফলই ভালো।

৩. শাক-সবজি- প্রতিদিন প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। শাক-সবজির এক সার্ভিং মানে এক কাপ কাঁচা শাক বা আধা কাপ রান্না করা শাক।

৪. দানা শস্য- প্রতিদিন দরকার ৭ থেকে ৮ সার্ভিং। দানা শস্যের এক সাির্ভং এর উদাহরণ হলো এক স্লাইস রুটি অথবা আধা কাপ ভাত বা এক কাপ গোটা দানা শস্য।

৫. বীচি জাতীয় খাবার- প্রতি সপ্তাহে প্রয়োজন ৪ থেকে ৫ সার্ভিং। বীচি জাতীয় খাবারের এক সার্ভিং-এর উদাহরণ হলো এক কাপের তিন ভাগের এক ভাগ বাদাম বা আধা কাপ রান্না করা সীম বা মটরশুঁটি।

সব মিলিয়ে প্রতিদিন ৮ থেকে ১০ সার্ভিং ফল ও শাক-সবজি, ৩ সার্ভিং কম চর্বিযুক্ত দুধ বা চর্বি বিহীন দুধ বা দুধজাত খাবার, ৭ থেকে ৮ সার্ভিং দানা শস্য আর সপ্তাহে ৪ থেকে ৫ সার্ভিং বীচি জাতীয় খাবার গ্রহণ করলে তা উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক হবে।

অধ্যাপক ডা:মোঃ শহীদুল্লাহ্

মেডিসিন বিশেষজ্ঞ

কমিউনিটি মেডিসিন বিভাগ

কমিউনিটি বেজড্ মেডিকেল কলেজ

ময়মনসিংহ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
সাংবাদিকদের জন্য পৃথক আবাসন তৈরি করা প্রয়োজন। সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর এই বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :