The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৫ মাঘ ১৪১৯, ২৫ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ জামিন পেলেন হল-মার্ক চেয়ারম্যান জেসমিন | সাগর-রুনি হত্যা: এনামুল সন্দেহে আটক ২০ জন | ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ | নির্বাচনের আগেই আন্দোলন করে নেতাদের মুক্ত করা হবে: জামায়াত | বিপিএল: খুলনাকে ৮৯ রানে হারালো চট্টগ্রাম | ময়মনসিংহে সুলতান মীর হত্যা মামলায় চারজনের ফাঁসি | শনিবার চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল | 'দেশে নতুন ভোটার সংখ্যা ৭০ লক্ষাধিক' | 'দেশের অর্থে পদ্মা সেতু হলে চালের কেজি ১৫০ টাকা হবে' | বার্সেলোনা আসবে: সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী | ফেইসবুকে প্রধানমন্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলল কে? | ফাঁসির দাবি শাহবাগ থেকে এখন সারাদেশে

'৪২ টাকার দুধ বিক্রি হয় ৫৮ টাকায়'

ইত্তেফাক রিপোর্ট

প্রতি লিটার দুধ প্রায় ৪২ টাকায় কিনে ১৬ টাকা বেশি দামে জনসাধারণের নিকট বিক্রি করা হচ্ছে। অপরদিকে নিত্য প্রয়োজনীয় পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সারাদেশে ৪৩৮টি সমবায় বাজার চালু করা হয়েছে। বর্তমানে দেশের শতকরা ৮৮ ভাগ মানুষ নিরাপদ পানি ব্যবহার করতে পারে। আর রাজধানীতে চাহিদার তুলনায় ঢাকা ওয়াসা অতিরিক্ত ২২ কোটি লিটার বেশি পানি উত্পাদন করতে সক্ষম।

আজ বৃহস্পতিবার চলতি সংসদের ষোলতম অধিবেশনের দ্বিতীয় বেসরকারি সদস্য দিবসে প্রশ্নোত্তর পর্বে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সংসদকে এসব কথা জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলী। নাছিমুল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০০৩ সালে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সর্বশেষ আর্সেনিক নলকূপ চিহ্নিত করার কার্যক্রম পরিচালনা করে। পরবর্তী সময়ে এ অধিদফতর থেকে যে সকল নলকূপ/পানির উত্স স্থাপন করা হয়েছে সে সকল নলকূপে আর্সেনিকের উপস্থিতি সহনীয় মাত্রায় হওয়া সাপেক্ষে জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এছাড়াও নলকূপ/পানির উত্স উপজেলা পর্যায়ে ফিল্ড টেস্ট কিট এর মাধ্যমে এবং আঞ্চলিক পর্যায়ে ১২টি ও কেন্দ্রীয় পর্যায়ে একটিসহ ১৩টি ল্যাবরেটরিতে পানির গুণাগুণ পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে জানান, সরকার নিত্য প্রয়োজনীয় পণ্যের উত্পাদক পর্যায়ে ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতসহ ভোক্তা জনসাধারণের নিকট সুলভমূল্যে মানসম্মত পণ্য সরবরাহের উদ্যোগ গ্রহণ করেছে। সমবায় পদ্ধতিতে উত্পাদক থেকে সরাসরি ভোক্তা পর্যায়ে পণ্যের বাজারজাতকরণের লক্ষ্যে সারাদেশে ৪৩৮টি সমবায় বাজার চালু হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি জেলা ও উপজেলায় এ ধরণের বাজার চালু করা হবে। বেগম নূর আফরোজ আলীর প্রশ্নের জবাবে তিনি জানান, ১৯৭৩ সালে মাদারীপুরের টেকেরহাটে দুগ্ধ পাস্তুরাইজেশন কারখানা স্থাপন করা হয়। বর্তমান সরকারের সময় পঞ্চগড়, ময়মনসিংহের ত্রিশাল, যশোরের অভয়নগর, গোপালগেঞ্জর টুঙ্গিপাড়া ও গাজীপুরের শ্রীপুরে পাঁচটি কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ বিষয়ে নাছিমুল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, মিল্ক ইউনিয়ন দিনে দুই লাখ ৩৫ হাজার লিটার দুধ সংগ্রহ করে। দুধের গড় লিটার মূল্য ৪১ টাকা ৯০ পয়সা। কারখানা/পরিবেশক পর্যায়ে বিক্রির মূল্য ৫৩ টাকা ৬০ পয়সা এবং ভোক্তা পর্যায়ে বিক্রি করা হয় প্রতি লিটার ৫৮ টাকা।

এম আবুদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে পৌরসভার সংখ্যা ৩১৭টি। এরমধ্যে প্রথম শ্রেণীর ১১৩, দ্বিতীয় শ্রেণীর ১১১ এবং তৃতীয় শ্রেণীর ৯৩টি। বরিশালের উজিরপুর, রংপুরের পীরগঞ্জ এবং ময়মনসিংহের হালুয়াঘাট পৌরসভা গঠনের কাজ চলছে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিষয়ভিত্তিক টিভি চ্যানেল কেউ স্থাপন করতে চাহিলে সরকার বিবেচনা করবে—তথ্যমন্ত্রীর এই বক্তব্য আপনি সমর্থন করেন কি?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৪
ফজর৪:০৭
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৩
এশা৮:০২
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:৩৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :