The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৫ মাঘ ১৪১৯, ২৫ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ জামিন পেলেন হল-মার্ক চেয়ারম্যান জেসমিন | সাগর-রুনি হত্যা: এনামুল সন্দেহে আটক ২০ জন | ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ | নির্বাচনের আগেই আন্দোলন করে নেতাদের মুক্ত করা হবে: জামায়াত | বিপিএল: খুলনাকে ৮৯ রানে হারালো চট্টগ্রাম | ময়মনসিংহে সুলতান মীর হত্যা মামলায় চারজনের ফাঁসি | শনিবার চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল | 'দেশে নতুন ভোটার সংখ্যা ৭০ লক্ষাধিক' | 'দেশের অর্থে পদ্মা সেতু হলে চালের কেজি ১৫০ টাকা হবে' | বার্সেলোনা আসবে: সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী | ফেইসবুকে প্রধানমন্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলল কে? | ফাঁসির দাবি শাহবাগ থেকে এখন সারাদেশে

জানুয়ারি মাসে মূল্যস্ফীতি কমেছে

ইত্তেফাক রিপোর্ট

গত জানুয়ারি মাসে মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। ২০০৫-০৬ অর্থবছরকে ভিত্তি হিসেবে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৬২ শতাংশ। গত ডিসেম্বর মাসে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ১৪ শতাংশ। আগের (২০১১-২০১২) অর্থবছরের একই সময়ে (জানুয়ারি) এ হার ছিল ৮ দশমিক ৫৮ শতাংশ।

গতকাল এক সংবাদ সম্মেলনে জানুয়ারি মাসের মূল্যস্ফীতির এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বিবিএস কার্যালয়ে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন বিবিএসের মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল। তিনি জানান, ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারিতে চাল, আটা, ডাল, মাছ-মাংস, মসলা, দুধ ও তেলের দাম বেড়েছে। অন্যদিকে খাদ্য বহির্ভূত পণ্যের মধ্যে দাম বেড়েছে পরিধেয় বস্ত্র, বাড়ি ভাড়া, জ্বালানি তেল, আসবাবপত্র ও গৃহস্থালী পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ দ্রব্য ও সেবা খাতের।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, মাস ভিত্তিতে (নতুন ভিত্তি বছর অনুযায়ী) মূল্যস্ফীতি ১ দশমিক শূন্য ৫ শতাংশ। পুরাতন ভিত্তি বছর (১৯৯৫-৯৬) অনুসারে মূল্যস্ফীতি হয়েছে ১ দশমিক ৩০ শতাংশ। অন্যদিকে নতুন ভিত্তি বছর হিসাবে জানুয়ারি মাসে খাদ্য মূল্যস্ফীতি কমে হয়েছে ৫ দশমিক শূন্য ২ শতাংশ। ডিসেম্বর মাসে যা ছিল ৫ দশমিক ২৮ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে খাদ্য মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৯৭ শতাংশ। নতুন হিসাবে জানুয়ারিতে খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কমে হয়েছে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ। ডিসেম্বরে ছিলো ১০ দশমিক শূন্য ৩ শতাংশ গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১১ দশমিক ১৮ শতাংশ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিষয়ভিত্তিক টিভি চ্যানেল কেউ স্থাপন করতে চাহিলে সরকার বিবেচনা করবে—তথ্যমন্ত্রীর এই বক্তব্য আপনি সমর্থন করেন কি?
9 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২০
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :