The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার ৭ ফেব্রুয়ারি ২০১৩, ২৫ মাঘ ১৪১৯, ২৫ রবিউল আওয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ জামিন পেলেন হল-মার্ক চেয়ারম্যান জেসমিন | সাগর-রুনি হত্যা: এনামুল সন্দেহে আটক ২০ জন | ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ | নির্বাচনের আগেই আন্দোলন করে নেতাদের মুক্ত করা হবে: জামায়াত | বিপিএল: খুলনাকে ৮৯ রানে হারালো চট্টগ্রাম | ময়মনসিংহে সুলতান মীর হত্যা মামলায় চারজনের ফাঁসি | শনিবার চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল | 'দেশে নতুন ভোটার সংখ্যা ৭০ লক্ষাধিক' | 'দেশের অর্থে পদ্মা সেতু হলে চালের কেজি ১৫০ টাকা হবে' | বার্সেলোনা আসবে: সংসদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী | ফেইসবুকে প্রধানমন্ত্রীর নামে অ্যাকাউন্ট খুলল কে? | ফাঁসির দাবি শাহবাগ থেকে এখন সারাদেশে

আপিল করবে সরকার

ইত্তেফাক রিপোর্ট

ভাওয়াল খানবাড়ি ও ঘাটার চর এলাকার দুটি গ্রামে ১১ জনকে গুলি করে হত্যার ঘটনার দায় থেকে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে অব্যাহতি দেয়ার বিরুদ্ধে আপিল করার 'নীতিগত সিদ্ধান্ত' নিয়েছে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন। এ প্রসঙ্গে ট্রাইব্যুনালের প্রসিকিউশনের প্রধান সমন্বয়কারী অতিরিক্ত এটর্নি জেনারেল এডভোকেট এমকে রহমান ইত্তেফাককে বলেন, কাদের মোল্লার বিরুদ্ধে আনা এই অভিযোগটি প্রমাণিত হয়নি বলে রায়ে উল্লেখ করা হয়েছে, প্রাথমিকভাবে সেটিই চ্যালেঞ্জ করা হবে আপিল বিভাগে। আইন অনুসারে ৩০ দিনের মধ্যেই এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল মঙ্গলবার তাদের দ্বিতীয় রায়ে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। তার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের পাঁচটি প্রমাণিত হওয়ায় এই সাজা দেয়া হয় বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

কিন্তু এই রায়ে অসন্তোষ প্রকাশ করে তাত্ক্ষণিকভাবে ট্রাইব্যুনালের বাইরে বিক্ষোভ প্রদর্শন করে মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি, বিভিন্ন বাম দলসহ জাতীয় সংসদে ক্ষমতাসীন দলের কয়েকজন সংসদ সদস্যও কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

এমকে রহমান বলেন, কাদের মোল্লার বিরুদ্ধে কেরানীগঞ্জের ঘাটারচর গণহত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি বলে ট্রাইব্যুনালের রায়ে উল্লেখ করা হয়েছে। এ কারণে ওই অভিযোগ থেকে তাকে অব্যাহতি দিয়েছে ট্রাইব্যুনাল। রায়ের ওই অংশটিকে চ্যালেঞ্জ করেই প্রসিকিউশন আপিল করবে। তিনি বলেন, আপিল করার পর প্রসিকিউশন ট্রাইব্যুনালের পুরো রায় বিবেচনায় নিয়ে আপিল বিভাগের আদেশ চাইতে পারে। সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুসারে ন্যায়বিচারের স্বার্থে প্রয়োজনীয় যে কোনো বিষয়ে আপিল বিভাগ আদেশ দিতে পারে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিষয়ভিত্তিক টিভি চ্যানেল কেউ স্থাপন করতে চাহিলে সরকার বিবেচনা করবে—তথ্যমন্ত্রীর এই বক্তব্য আপনি সমর্থন করেন কি?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ৩০
ফজর৪:৩৪
যোহর১১:৪৯
আসর৪:০৮
মাগরিব৫:৫১
এশা৭:০৩
সূর্যোদয় - ৫:৪৯সূর্যাস্ত - ০৫:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :