The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

'বসন্ত এসেছে দ্বারে দ্বারে'

মোর্শেদা ইয়াসমিন পিউ

গাছে গাছে ফুল। গাছগুলো সেজেছে নতুন সবুজ পাতায়ও। পাতার আড়ালে কোকিলের কুহুতান জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তা। প্রকৃতির সঙ্গে তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়সী মানুষকে যেন পেয়ে বসেছে বসন্তের হাওয়া। তাই আজ বৃহস্পতিবার বসন্তের প্রথম দিনে রাজধানীবাসী মেতেছে বসন্ত উত্সবে। পুব-আকাশে ভোরের আলো ফুটতে না ফুটতেই আজ শিশু থেকে সব বয়সী মানুষের ঢল নামে রাজধানীর চারুকলার বকুলতলায়। মেয়েরা রঙিন শাড়ি, চুড়ি, জামা আর বাহারি ফুলের সাজে সেজে ছিল। এ দৃশ্য মনে করিয়ে দেয় 'বসন্ত এসেছে দ্বারে দ্বারে...'।

পঞ্জিকার নিয়ম অনুসারে বসন্তের আগমনী দিনকে স্বাগত জানাতে জাতীয় বসন্ত উদযাপনব পরিষদ আয়োজন করেছে বসন্ত বরণ উত্সবের। বেহালার সুর, গান, কবিতা, নৃত্য ও কথনে সাজানো হয়েছে বসন্ত উত্সব।

ফাল্গুনের প্রথম প্রভাতে জাতীয় বসন্ত উত্সব উদযাপনব পরিষদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় উদ্যাপিত হয় বসন্তবরণ উত্সব। বর্ণিল সাজে নানা বয়েসী মানুষের অংশগ্রহণে—নাচে-গানে বরণ করে নেয়া হয় ঋতুরাজ বসন্তকে। প্রতি বছরের মতো এবারও বকুলতলায় সকাল সোয়া ৭টায় যন্ত্রসংগীত শিল্পী আকরাম হোসেন এর এসরাজের সুরের মূর্ছনা দিয়ে শুরু হয় বসন্তবরণ।

লাল, হলুদ আর কমলা রঙের ছটা দিয়ে সাজানো হয় বসন্ত উত্সবের মঞ্চ। বসন্ত ঋতুকে বন্দনা করে শিল্পীরা সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশেন করেন। দলীয় সংগীত পরিবেশন করে সুরের ধারা, সত্যেন সেন ও সুরসপ্তক, ধ্রুবতান শিল্পীগোষ্ঠী। নৃত্যশিল্পী শর্মিলী বন্দোপাধ্যায়ের পরিচালনায় 'নৃত্যনন্দন' পরিবেশন করে 'দোল ফাগুনের দোল লেগেছে আমার বনে দোল...' গানের সঙ্গে দলীয় নৃত্য। নৃতশিল্পী প্রেমার পরিচালনায় 'ধৃতি' পরিবেশন করে নৃত্য 'যাও যাও যাও গো এবার যাবার আগে রাঙিয়ে দিয়ে যাও...'। নটরাজ পরিবেশন করে লায়লা হাসান পরিচালিত 'আজ সবার রঙে রং মিশাতে হবে, ও গো আমার প্রিয় তোমার রঙিন উত্তরীয়...' গানের সঙ্গে দলীয় নৃত্য। একক সংগীত পরিবেশন করেন চন্দনা মজুমদার ও খায়রুল আনাম শাকিল।

বসন্ত কথনে মঞ্চে আসেন সংস্কৃতি সচিব রণজিত্ কুমার বিশ্বাস, বসন্ত উত্সব উদযাপনব পরিষদের সহসাধারণ সম্পাদক স্থপতি সফিউদ্দিন, সহসভাপতি কাজল দেবনাথ ও যুগ্ম সাধারণ সম্পাদক মানজার চৌধুুরী সুইট, অভিনয়শিল্পী ও নারী নেত্রী রোকেয়া রফিক প্রমুখ।

এ সময় সংস্কৃতি সচিব রণজিত্ কুমার বিশ্বাস বলেন, 'আজ এখানে এসে মনে হচ্ছে—আমরা মানুষের বাগানে এসেছি। বসন্ত ঋতুর সঙ্গে রঙের মেলা প্রাণের মেলা লেগেছে। যত দিন বাঙালির মধ্যে এই আন্তরিকতা থাকবে, তত দিন কোনো সাম্প্রদায়িকতা আমাদের ছুঁতে পারবে না।'

একই স্থানে বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হয় বসন্তবরণ উত্সবের দ্বিতীয় পর্ব। চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রবীন্দ্র সরোবরে এবং বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাহাদুর শাহ পার্কে অনুষ্ঠিত হবে বসন্ত উত্সব।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
3 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :