The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

ডিএসইতে লেনদেন ও দরবৃদ্ধি জীবন বীমা ঘিরে

ইত্তেফাক রিপোর্ট

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ও দরবৃদ্ধির ক্ষেত্রে আজ বৃহস্পতিবার জীবন বীমা খাতের কোম্পানিগুলোর প্রাধান্য ছিল। দরবৃদ্ধির শীর্ষ দশের তালিকায় ছিল এই খাতের পাঁচটি কোম্পানি। কোম্পানিগুলোর শেয়ারের দাম বেড়েছে প্রায় সাড়ে তিন শতাংশ। একই সঙ্গে এই খাতে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। আজ জীবন বীমা খাতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৯ লাখ টাকার, যা বাজারের লেনদেনের প্রায় ১২ ভাগ।

আইডিএলসির দৈনন্দিন বাজার বিশ্লেষণে বলা হয়েছে—আজ দিনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও শেষ দিকে এসে সূচক কমে গেছে। বড় মূলধনের কোম্পানির শেয়ার-দর ছিল কিছুটা উর্ধ্বমুখী। ডিএসইর লেনদেন কমেছে প্রায় ৭ ভাগ। দাম বাড়ার ক্ষেত্রে জীবন বীমার পরই ছিল জ্বালানি খাতের কোম্পানিগুলো। এ ছাড়া, বিবিধ খাতের কোম্পানি এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোও ছিল দাম বাড়ার ক্ষেত্রে এগিয়ে।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের দিনের তুলনায় ৪ কমে ৪ হাজার ৭৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস-৩০ সূচক ৩ বেড়ে ১ হাজার ৬৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৯০ লাখ ৬১ হাজার টাকার, যা আগের কার্য-দিবসের চেয়ে ৩৮ কোটি ৪৯ লাখ টাকা বেশি। লেনদেনকৃত ২৮৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের।

এ দিকে, প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে বস্ত্র খাতের ম্যাকসন্স স্পিনিং এবং এইচআর টেক্সটাইল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া প্রথম প্রান্তিকে (অক্টোবর ১৩—ডিসেম্বর ১৩) ম্যাকসন্স স্পিনিংয়ের কর-পরবর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে ০.১৭ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৫১ লাখ ৬০ হাজার টাকা এবং ০.০৩ টাকা। তবে ২০১৩ সালের জন্য প্রস্তাবিত ৫ শতাংশ বোনাস শেয়ারের হিসাবে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় হবে ০.১৬ টাকা। একই হিসাবে যা আগের বছরের একই সময়ে ছিল ০.০২ টাকা। এ ছাড়া, প্রথম প্রান্তিকে এইচআর টেক্সটাইলের কোম্পানি কর-পরবর্তী মুনাফা হয়েছে ৯৯ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে ০.৩৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১ কোটি ৭ লাখ ৮০ হাজার টাকা এবং ০.৪৩ টাকা।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
6 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৩
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:২৯
এশা৭:৪৪
সূর্যোদয় - ৫:৩৭সূর্যাস্ত - ০৬:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :