The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

আজ বিশ্ব বেতার দিবস

মিয়া সালাহউদ্দিন

সকালে আপনি নিজ প্রাইভেট কারে যাচ্ছেন অফিসে। জরুরি একটা মিটিং আছে। যানজট বাধলে দেরি হয়ে যাবে। যেতে যেতে গাড়িতে রেডিওটা অন করলেন। সকাল সাতটায় বাংলাদেশ বেতারের তরতাজা খবর শুনছেন। গ্রামে চায়ের দোকানে বসে আছেন। চরম উত্তেজনার খেলা ক্রিকেট। বাংলাদেশ-শ্রীলংকার খেলা চলছে। বাংলায় শ্রুতিমধুর ভাষায় ধারাভাষ্য শুনতে লাগলেন। আবার 'মহানগর' ম্যাগাজিনে রাজধানী ঢাকার সারাদিনের 'আজকের ঢাকা' শিরোনামে যাবতীয় খবরাখবর শুনে নিলেন। বাণিজ্যিক কার্যক্রমে বিনোদনের জন্য শ্রোতাপ্রিয় গানতো আছেই। এফএম-এ রয়েছেই ট্রাফিক ব্যবস্থাপনার উপর লেগে থাকা যানজটের খবর। এভাবেই দেশের জনগণের পাশে থেকে বেতার দেশের ১২টি কেন্দ্রের মাধ্যমে ২৭৭ ঘণ্টারও বেশি অনুষ্ঠান প্রচার করে আসছে। বহির্বিশ্ব কার্যক্রম থেকে বিদেশি শ্রোতাদের জন্য বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালী, আরবী ভাষায় অনুষ্ঠান প্রচার করছে। এছাড়া চীনা, মালয়, কোরীয় ও জাপানী ভাষায় অনুষ্ঠান প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ বেতার দেশের বৃহত্তম গণমাধ্যম। ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর ঢাকার নাজিম উদ্দিন রোডে এদেশে বেতারের সম্প্রচার শুরু হয়। চলতি বছর বাংলাদেশ বেতার ৭৪ বছরে পর্দাপণ করল। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বেতার দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তথ্য, বিনোদন, শিক্ষা, সজাগকরণ ও সচেতনতামূলক নানা অনুষ্ঠানের মাধ্যমে দেশ গড়ার কাজ করছে। এছাড়া নানা আঙ্গিকে প্রতিদিন শিক্ষা, স্বাস্থ্য, শিশু ও নারী উন্নয়ন, কৃষি, পারিবারিক মূল্যবোধ, জনসংখ্যা নিয়ন্ত্রণ, ভেজাল প্রতিরোধ, দুর্নীতি দমন, সুশাসন, বৃক্ষরোপণ, ফোন-ইন, পরিবেশ সংরক্ষণ, প্রতিবন্ধী ও প্রবীণদের কল্যাণ, ধর্মীয় মূল্যবোধ, ম্যাগাজিন, শ্রোতাদের চিঠিপত্রের উত্তর, খেলাধূলা, আমাদের ইতিহাস-ঐতিহ্য-সাহিত্য-সংস্কৃতি-কৃষ্টি, ক্রীড়া, ট্রাফিক সম্প্রচার ও ব্যবস্থাপনা, বিভিন্ন নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জীবনাচার, শিল্প উন্নয়ন এবং জাতীয় ও আঞ্চলিক ঘটনাবলীসহ জনগুরুত্বপূর্ণ বিষয়াদি প্রচার করে থাকে। অপরদিকে দেশের উন্নয়নকে সামনে রেখে বেতার ঘণ্টায় ঘণ্টায় সংবাদ প্রচার করছে। প্রাকৃতিক দুর্যোগে যেমন- ঘূর্ণিঝড়, বন্যা, খরাসহ অন্যান্য দুর্যোগে বেতার গণমানুষের পাশে দাঁড়ায়। বেতারের এই কার্যক্রম যুগ যুগ ধরে সর্বমহলে প্রশংসিত। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ বেতার ২০০৬ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করে। অপরদিকে এবিইউ, এআইবিডি, সিবিএ, মীনা মিডিয়াসহ এ পর্যন্ত ৩৭টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে।

রেডিও আবিষ্কারের গোড়ার কথায় ফিরে যাই। ১৮৬৪ সালে ম্যাক্সওয়েল বেতার যন্ত্র আবিষ্কারে হাত দেন। পরের বছর ১৮৬৫ সালে এলো সাফল্য। এই পথ ধরে নানামুখি কার্যক্রমের পর বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু এবং পরে মার্কনি বানিয়ে ফেললেন রেডিও। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বেতার জনমানুষের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে। এ বিশ্বায়নের যুগে যুক্তরাষ্ট্রে যেখানে সুপার মিডিয়ার ঝড় বয় সেখানে আজও সাড়ে দশ হাজারেরও বেশি বেতার কেন্দ্র জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। আপনি যদি আমেরিকার কোন কাফেতে কফি বা চা খান তাহলে সেখান থেকে বিজ্ঞাপনের সাথে সাথে কান্ট্রি মিউজিক অথবা দূরপাল্লার বাসে যাতায়াত করলে ও কোন খামারবাড়িতে গেলে জনপ্রিয় কান্ট্রি মিউজিক শুনতে পাবেন। আমেরিকার পিবিএস ব্রডকাস্টিং-এর রেডিও সার্ভিস সেখানে খুবই শ্রোতা সমৃদ্ধ। সিএনএন টিভিরও আন্তর্জাতিক বেতার কেন্দ্র রয়েছে। বিশ্বের একমাত্র পরাশক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এখনও স্টেট ভাষণ দেন বেতারে। ভারতের অল ইন্ডিয়া রেডিও এবং আকাশবাণীতে প্রচারিত সংবাদ ও অনুষ্ঠান আজও লক্ষ-কোটি শ্রোতাদের আকৃষ্ট করে। লন্ডনে বিবিসি এবং ওয়াশিংটনে ভিওএ-এর বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার বিশ্বব্যাপী শ্রোতাদের মনোযোগী করে তোলে। একবিংশ শতাব্দীর আকাশ ছোঁয়া প্রযুক্তির বিস্তারের পরও বেতার সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে ব্যাপকভাবে কাজ করছে।

আজ ১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি নানা বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে দেশে দেশে পালিত হচ্ছে। এ উপলক্ষে বাংলাদেশ বেতার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বেসরকারি এফএম রেডিও এবং কমিউনিটি রেডিও যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেছে। বর্তমান আধুনিক প্রযুক্তির যুগে গণমানুষের স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষা পূরণে বেতার আরো সামনে এগিয়ে যাবে।

 লেখক: কবি ও মিডিয়া কর্মী

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২১
ফজর৩:৪৮
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৮:০১
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :