The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

সংখ্যালঘুদের নিরাপত্তার জন্য ডিসি-এসপিদের নির্দেশনা

উপজেলা নির্বাচন নিয়ে ইসির বৈঠক

ইত্তেফাক রিপোর্ট

উপজেলা নির্বাচনের আগে ও পরে ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তায় বিশেষ নির্দেশনাসহ ভোটারদের শান্তিপূর্ণভাবে ভোট দেয়া নিশ্চিত করতে ডিসি ও এসপিদের নির্দেশ দেয়া হয়ছে। জাতীয় নির্বাচনের ন্যায় কোথাও কোন গোলযোগ হলে বা আশঙ্কা দেখা দিলে তা সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনকে (ইসি) অবহিত করার জন্য বলা হয়েছে। কোন উপজেলায় ধর্মীয় সংখ্যালঘু ভোটারদের নিরাপত্তার ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট ডিসি-এসপিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করা হয়েছে। গতকাল চতুর্থ উপজেলা নির্বাচন নিয়ে সংশ্লিষ্ট ডিসি-এসপিদের সঙ্গে ইসির বৈঠকে এমন হুঁশিয়ারি দেয়া হয়েছে। বৈঠক সূত্র এ তথ্য জানিয়েছে। গতকাল বুধবার সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা আমাদের বলেছেন, তারা কোনো প্রকার সহিংসতার আশঙ্কা করছেন না। তবুও আমরা জেলা প্রশাসকদের সার্বিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছি। আমরা প্রতিনিয়ত সবকিছু পর্যবেক্ষণ করব।

সিইসি বলেন, সবার সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। কোনো প্রকার সহিংসতার কোনো আশঙ্কা করছেন না আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাদের প্রতিবেদনে নেতিবাচক কোনো প্রভাব নেই বলে জানা গেছে। উত্সব মুখর পরিবেশে উপজেলা নির্বাচন হবে বলে মনে করেন কাজী রকিব। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এই ব্যাপারে কোনোরকম ছাড় দেয়া হবে না।

সেনা মোতায়েন প্রসঙ্গে সিইসি জানান, উপজেলা পরিষদ নির্বাচনে সেনাবাহিনী থাকবে ৫ দিন। এসময় র্যাব, পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি দায়িত্ব পালন করবেন। নির্বাচনের আগে-পরে সবার জন্য সমান ক্ষেত্র তৈরিতে ভোটগ্রহণ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি। পাশাপাশি সংখ্যালঘু, নারী ও অনগ্রসর ভোটারদের জন্য বিশেষ নজর রাখতে বলা হয়েছে। যাতে করে নির্ভয়ে সবাই ভোট কেন্দ্রে আসতে পারেন ও কোনো প্রতিকূলতার মধ্যে না পড়ে।

চতুর্থ উপজেলা নির্বাচনের সার্বিক প্রস্তুতির বিষয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ৬ ফেব্রুয়ারি বৈঠক হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণে বৈঠক স্থগিত করে কমিশন।

বৈঠকে গাজীপুর ও যশোর জেলা প্রশাসক, ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার, ফরিদপুরের জেলা নির্বাচন কর্মকর্তাসহ কয়েকজন বক্তব্য রাখেন।

বৈঠকে নির্বাচনী এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজ, মাস্তান ও সহিংসতাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার পাশাপাশি কোনো রাজনৈতিক নেতা বা কর্মীর বিরুদ্ধে হয়রানিমূলক বা বৈষম্যমূলক আচরণ না করার জন্য ডিসি এসপিদের কমিশনের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। আচরণ বিধির বিষয়টিও গভীরভাবে পর্যবেক্ষণে রাখতে বলা হয়েছে। কোথাও আচরণ বিধি লংঘনের ঘটনা ঘটলে কারোর প্রতি পক্ষপাতদুষ্ট না হয়ে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি কেন্দ্রে একজন পুলিশ (অস্ত্রসহ), আনসার একজন (অস্ত্রসহ), আনসার ১০ জন (মহিলা-৪, পুরুষ-৬ জন) এবং আনসার একজন (লাঠিসহ) ও গ্রাম পুলিশ একজন করে আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকবে। পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওর এলাকায় এ সংখ্যা শুধু পুলিশের ক্ষেত্রে দু'জন হবে। বৈঠকে চার নির্বাচন কমিশনারসহ ডিসি-এসপি ও জেলা নির্বাচন কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগমী ১৯ ফেব্রুয়ারি প্রথম দফায় ৯৮টি উপজেলায় ভোট হবে। দ্বিতীয় দফায় ১১৭টি উপজেলায় ২৭ ফেব্রুয়ারি, তৃতীয় দফায় ৮৩ উপজেলায় ১৫ মার্চ ভোট হবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
1 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৩
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :