The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

অর্থনৈতিক উন্নয়নে বাধা রাজনৈতিক বিভক্তি

গার্মেন্টস যন্ত্রপাতি প্রদর্শনী উদ্বোধনকালে অর্থমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

দেশে রাজনৈতিক বিভক্তি রয়েছে যা অর্থনীতির জন্য বাধা হিসেবে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এই বিভক্তিকে তিনি 'রাবিশ' বলেও উল্লেখ করেন। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল ও গার্মেন্টস যন্ত্রপাতি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, গত পাঁচ বছরে অর্থনীতির আয়তন দ্বিগুণ হয়েছে। দেশে কয়েকটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ চলছে। অন্যদিকে দেশের শক্তিশালী রাজনৈতিক বিভক্তি অর্থনৈতিক উন্নয়নে বাধা সৃষ্টি করছে। তবে গত নির্বাচনের মধ্য দিয়ে অর্থনীতি সংকট থেকে মুক্তি পেয়েছে।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি জাহাঙ্গীর আলামীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। আরো বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই'র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এবং ইয়োরকার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসের (হংকং) ব্যবস্থাপনা পরিচালক টাইগার লি।

অর্থমন্ত্রী বলেন, এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে পণ্য উত্পাদনকারী, প্রতিনিধি ও ব্যবসায়ীগণ তাদের শিল্পের জন্য উন্নতমানের মেশিন, মালামাল, যন্ত্রপাতি এবং এর উত্স সম্পর্কে জানতে পারবে। প্রয়োজন অনুযায়ী ক্রয়ও করতে পারবে। এর মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, বাংলাদেশে রফতানিকারকদের জন্য এ প্রদর্শনী সহায়ক ভূমিকা পালন করবে। যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), তাইওয়ানের চ্যাং চাও ইন্টারন্যাশনাল কোম্পানি ও হংকং এর ইয়োরকার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস।

বিটিএমএ সভাপতি জাহাঙ্গীর আলামীন বলেন, বস্ত্রখাতে ক্রমাগতভাবে যে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হচ্ছে তার সঙ্গে দেশীয় উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের পরিচিতি করানোর উদ্দেশ্যে মিনি ইটমা খ্যাত এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চায়না, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইটালি, জাপান, মালয়েশিয়া, নেদারল্যান্ড, পাকিস্তান, সিঙ্গাপুর, স্পেন, শ্রীলংকা, সুইডেন, সুইজারল্যান্ড, তাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সাড়ে ৮ শ' টেক্সটাইল ও গার্মেন্টস মেশিনারী প্রস্তুতকারক কোম্পানি বিভিন্ন ব্র্যান্ডের পণ্য প্রদর্শন করছে। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

'পদ্মা সেতু নির্মাণ বিষয়ে বিএনপির বক্তব্য ভিত্তিহীন'

এর আগে গত মঙ্গলবার দুপুরে সচিবালয়ে পদ্মা সেতু নির্মাণে রিজার্ভ থেকে অর্থায়ন প্রসঙ্গে বিএনপির একজন ভাইস চেয়ারম্যানের বক্তব্যের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, 'আমি তাদের বক্তব্যের সঙ্গে একমত নই। তাদের এ বক্তব্য ভিত্তিহীন।' উল্লেখ্য, পদ্মা সেতু নির্মাণে রিজার্ভ থেকে অর্থ ব্যয়ের সিদ্ধান্তকে বিএনপির নেতৃবৃন্দ 'অপরিণামদর্শী' উল্লেখ করেছিলো। তাছাড়া পদ্মা সেতু নির্মাণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহূত হলে দেশের শিল্পায়ন ক্ষতিগ্রস্ত হবে বলেও উল্লেখ করা হয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
3 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :