The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

বড় মূলধনী কোম্পানির প্রভাবে ডিএসইর সূচক অপরিবর্তনীয়

ইত্তেফাক রিপোর্ট

শেয়ারবাজারে টানা তিনদিন সূচক কমার পর গতকাল বুধবারও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের দর বাড়ায় সূচক আগের দিনের চেয়ে কমেনি। গতকাল সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, অলিম্পিক, যমুনা অয়েল এবং গ্রামীণফোন।

তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসই'র ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের দিনের তুলনায় সামান্য বেড়ে ৪ হাজার ৭৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএস-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৪০ লাখ ১ হাজার টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৩ কোটি টাকা বেশি। লেনদেনকৃত ২৯৪টি কোমপানির মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের।

আইডিএলসি'র দৈনন্দিন বাজার বিশ্লেষণে বলা হয়েছে, টানা তিনদিন দরপতনের ফলে গতকাল দর পতনে কিছুটা গতি কমেছে। এদিকে লভ্যাংশ ঘোষণার পূর্ববর্তী সময়ে বেশিরভাগ শেয়ারের দাম কমায় কিছু বিনিয়োগকারী তাদের বিনিয়োগ বাড়াচ্ছেন। ফলে লেনদেন বেড়েছে প্রায় ১৭ ভাগ।

ডিএসই সূত্র জানিয়েছে, রাইট শেয়ার সংক্রান্ত নীতিমালা পরিপালনে ব্যর্থ হওয়ায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি জিএসপি ফাইন্যান্স ও ঢাকা ডাইং কোম্পানির রাইট শেয়ার ছাড়ার আবেদন নাকচ করে দিয়েছে। পরিচালকদের মধ্যে ঋণখেলাপি থাকা এবং ক্রেডিট রেটিং সম্পন্ন না করায় ঢাকা ডাইংয়ের রাইট শেয়ার ছাড়ার আবেদন আমলে নেয়নি বিএসইসি। এর আগে ঢাকা ডাইং কর্তৃপক্ষ রাইট শেয়ার সংক্রান্ত কাগজপত্র জমা দেয়ার ক্ষেত্রে সময় বাড়ানোর আবেদন করলে তাও আমলে নেয়নি বিএসইসি। অপরদিকে কর্পোরেট গভর্ন্যান্স গাইডলাইন্স (সিজিজি) ও আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) পরিপালনে ব্যর্থ হওয়ায় জিএসপি ফাইন্যান্সের রাইট শেয়ার ছাড়ার আবেদন নাকচ করেছে বিএসইসি।

এদিকে মতিন স্পিনিংয়ের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) কোম্পানির চাহিদার সাড়ে ছয়গুণ বেশি আবেদন জমা পড়েছে বলে জানা গেছে। আগামী ২৭ ফেব্রুয়ারি লটারি করবে কোম্পানি কর্তৃপক্ষ। আইপিওর মাধ্যমে মতিন স্পিনিং ৩ কোটি ৪১ লাখ শেয়ারের বিনিময়ে ১২৬ কোটি ১৭ লাখ টাকা সংগ্রহ করবে। ফেস ভ্যালু ১০ টাকার সঙ্গে ২৭ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ছিল ৩৭ টাকা এবং মার্কেট লট ২০০টি শেয়ারে। মতিন স্পিনিংয়ের ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
8 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :