The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

মনপুরায় জিরার পরীক্ষামূলক চাষে ব্যাপক সাফল্য

মোঃ ছালাহউদ্দিন, মনপুরা (ভোলা) সংবাদদাতা

ভোলা জেলার বিচ্ছিন্ন উপজেলা মনপুরা দ্বীপে আমন ধান কাটার পর পরই রবিশস্যের মৌসুম শুরু হয়েছে। রবিশস্যের মৌসুমে কৃষকেরা মূলত মুগ ডাল, মরিচ, খেসারী, হেলাই, তিসি, সরিষা, বাদাম ও সবজি চাষ করলেও গত দুই বছর জিরা চাষ করে বেশ সাফল্য পাওয়ায় এ বছর রবি মৌসুমে জিরা চাষে আগ্রহ তাদের মাঝে যথেষ্ট লক্ষ্য করা গেছে।

পরীক্ষামূলকভাবে জিরার চাষ করে সফল হয়েছেন চাষি উত্পল চন্দ্র দাস, মোছলেহউদ্দিন, বাবুল, রায়হান, বেলায়েত, মনির, আঃ লতিফ, মোঃ আকবর হোসেন, মোঃ হানিফ প্রমুখ। তাদের সাথে আলাপ করে জানা যায়, বাজারে যে জিরা পাওয়া যায় সেই জিরা বীজই শুকনা অবস্থায় বপন করে এই জিরা চাষ করা সম্ভব। জিরা ভিজানো যাবে না এবং পরিমিত জৈব ও রাসায়নিক সার প্রয়োগ করে মাটি ভালোভাবে গুঁড়া করে জিরা বুনতে হবে। প্রতি ১ শতাংশ জমিতে টিএসপি ৬শ গ্রাম, এমওপি ৩শ গ্রাম এবং জৈব সার ৩শ গ্রাম দিতে হবে। জিরার বীজ বুনার পর মাটি ভালভাবে সমান করে মিশিয়ে দিতে হয়। বীজ বুনার পর চারার বয়স ১৫/২০ দিন হলে ১ বার ও ফুল আসার পর ১ বার পানি দিতে হবে। ১০০/১২০ দিনের মধ্যে কৃষক জিরার ফসল ঘরে তুলতে পারবে।

মনপুরার ১০টি স্পটে পরীক্ষামূলকভাবে জিরার চাষ করা হয়েছে। এর মধ্যে মনপুরা ইউনিয়নে ২টি, হাজির হাট ইউনিয়নে ৪টি, উত্তর সাকুচিয়া ইউনিয়নে ২টি ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নে ২টি স্থানে জিরার চাষ করা হয়েছে। সাদা জিরা, মিষ্টি জিরা (মৌরি), কালিজিরা, মোতি, ধনিয়া, পোস্তদানা (রাস্কুনী) সব ফসলই উপকূলের এই দ্বীপে চাষ হচ্ছে।

চাষি উত্পল চন্দ্র দাস জানান, বাজার থেকে ১শ গ্রাম সাদা জিরা এনে ২ শতাংশ জমিতে বপন করেন তিনি। কোন রোগ-বালাই ছাড়াই যেভাবে জিরার গাছ বেড়ে উঠছে এবং ফুল দেখা যাচ্ছে তাতে বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে। ১ শতাংশ জমিতে জিরা চাষ করতে ২শ টাকা খরচ হয়েছে। আর ১ শতাংশ জমিতে জিরা উত্পাদন করা যাবে ২ থেকে আড়াই কেজি। যার বাজার মূল্য হবে ১ হাজার টাকা। উপজেলা কৃষি অফিসার মোঃ মাহবুবার রহমান বলেন, জিরা চাষ করে অনেক চাষি স্বাবলম্বী হয়েছেন। জিরা চাষিদের কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
7 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২০
ফজর৩:৪৯
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :