The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

৩৭ দিন তীব্র যন্ত্রণা ভুগে চলে গেলেন দগ্ধ কনস্টেবল ইমাম

সহিংসতায় এ পর্যন্ত ১৬ পুুলিশের মৃত্যু

আবুল খায়ের

দীর্ঘ ৩৭ দিন তীব্র যন্ত্রণা ভুগে অবশেষে চলে গেলেন প্রেট্টোল বোমা হামলায় দগ্ধ পুলিশ কনস্টেবল ইমামউদ্দিন (৪৮)। গত মঙ্গলবার রাত সোয়া ১ টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে তিনি চিকিত্সাধীন অবস্থায় মারা যান।

গত ৫ জানুয়ারির নির্বাচনের আগের দিন লক্ষ্মীপুরে দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের ছোড়া পেট্টোল বোমায় দগ্ধ হন তিনি। এ নিয়ে হরতাল-অবরোধের নাশকতায় প্রাণ হারালো ১৬ পুলিশ সদস্য। মৃত্যুর সময় ইমামের শয্যাপাশে ছিলেন তার স্ত্রী আয়েশা খাতুন। মৃত্যুর কয়েক ঘন্টা আগে ইমামউদ্দিন আয়েশার হাত ধরে বলেছিলেন, আমার মেয়েরা কি খেয়ে বাঁচবে? আমি তো কিছু রেখে যাইনি তোমাদের জন্য। বেতন ছাড়া আর তো কিছু ছিলো না আমার। কনস্টেবল ইমামউদ্দিন ছিলেন সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার মৃত্যুতে বিলাপ করতে থাকে স্ত্রী ও মেয়েরা। শোকের ছায়া নেমে আসে বার্ন ইউনিটে। তার কর্মস্থল মহাখালী ও লক্ষ্মীপুরে মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে পুলিশ সদস্যদের মধ্যে শোক নেমে আসে। নিহত অন্য পুলিশ সদস্যরা হলেন যশোর জেলার কনস্টেবল কাজী জহিরুল হক, গাইবান্ধার কনস্টেবল বাবুল মিয়া, হযরত আলী ও তোজাম্মেল হোসেন, সৈয়দপুরের রেলওয়ের কনস্টেবল খাজা নাজিমুদ্দিন আকন, চট্টগ্রামের কনস্টেবল আবু তারেক, ঝিনাইদহের কনস্টেবল জিএম ওমর ফারুক, রংপুর জেলার কনস্টেবল মোজাহার আলী, খুলনা জেলার কনস্টেবল মফিজুর রহমান, ঢাকা মহানগর পুলিশের এসআই শাহজাহান ও কনস্টেবল ফেরদৌস খলিল, গোপালগঞ্জের নায়েক ফিরোজ খান ও কনস্টেবল জাকারিয়া, রংপুরের আর আর এফের কনস্টেবল আজিজুর রহমান ও রাজশাহী মহানগর পুলিশের কনস্টেবল সিদ্ধার্থ।

আয়েশা জানান, ৪ জানুয়ারি লক্ষ্মীপুরের রামগঞ্জে ডিউটিরত অবস্থায় ইমামউদ্দিন তাকে ফোন করে বলেন, দোয়া করিও নির্বাচনে ডিউটি করতেছি। মেয়েদের প্রতি খেয়াল রাখিও। এর ৩০ মিনিট পর আবার তার ফোন বেজে উঠে। ওই প্রান্ত থেকে বলা হয়, পেট্টোল বোমায় ইমামউদ্দিন আহত হয়েছেন। ওই রাতেই তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। পেট্টোল বোমায় ইমামউদ্দিনের মুখমণ্ডল, হাত-পা ও খাদ্য নালী পুড়ে যায়। বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শংকর পাল বলেন, চিকিত্সাধীন অবস্থায় ইমামউদ্দিনের এক দফায় স্ট্রোক হয়েছে। তার ডায়াবেটিসও ছিল। সব কিছু মিলে তার শারীরিক অবস্থার বেশ অবনতি হয়। তাকে বার্ন ইউনিটের আইসিইউতে স্থানান্তর করা হয়। তিনি একমাস আইসিইউতে ছিলেন। অনেক চেষ্টা করেও তাকে বাঁচিয়ে রাখা সম্ভব হলো না।

ইমামউদ্দিনের বড় মেয়ের বিয়ে হয়েছে। মেজ মেয়ে সপ্তম শ্রেণীতে ও ছোট মেয়ে প্রথম শ্রেণীতে পড়ে। তিন ভাই পাঁচ বোনের মধ্যে ইমামউদ্দিন ছিলেন সপ্তম। ইমামউদ্দিনের উপর পেট্টোল বোমা নিক্ষেপের ঘটনায় জামায়াত-শিবির ও বিএনপির ১৭ জনের নাম উল্লেখ করে ২০০ জনের বিরুদ্ধে রামগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়। গতকাল পর্যন্ত এ ঘটনায় জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে ইমামউদ্দিনের লাশের ময়না তদন্ত শেষে গতকাল বাদ আছর রাজারবাগ পুলিশ লাইন মসজিদে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাজায় শীর্ষ পুলিশ কর্মকর্তা ছাড়াও সদস্যরা উপস্থিত ছিলেন। সেখান থেকে তার লাশ নোয়াখালী সদরের গ্রামের বাড়িতে নিয়ে যায়। রাতেই তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার বলেন, ইমামউদ্দিনসহ ১৬ সদস্য হত্যাকাণ্ডে কিংবা হরতাল-অবরোধে পেট্টোল বোমা নিক্ষেপ ও যানবাহনে অগ্নিসংযোগ করে নিরীহ মানুষ পুড়িয়ে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত আছে। অনেককে গ্রেফতারও করা হয়েছে। তবে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না বলে তিনি জানান।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ইমামের বাড়ি নোয়াখালী সদরের এওজবাড়িয়া গ্রামে। তিনি মৃত আলী আকবরের ছেলে। লক্ষ্মীপুরের পুলিশ সুপার মো. আবুল ফয়েজ জানান, ইমামউদ্দিন গত বছরের ১৩ জুন থেকে লক্ষ্মীপুর থানায় কর্মরত ছিলেন। তিনি ব্যক্তিগত জীবনে অত্যন্ত সত্, সাহসী ও দক্ষ ছিলেন। এর আগে তিনি ফেনী ও মৌলভীবাজারে কর্মরত ছিলেন। পুলিশ বাহিনীতে তিনি ২৯ বছর ৭ মাস ২ দিন দায়িত্ব পালন করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :