The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

প্রশিক্ষণকালে মর্টার শেল বিস্ফোরণে ২ সেনা ও ৩ বিজিবি সদস্য নিহত

ইত্তেফাক রিপোর্ট

টাঙ্গাইলের ঘাটাইলে শহীদ সালাহ উদ্দিন সেনানিবাসে গতকাল দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্রশিক্ষণের সময় মর্টার শেল বিস্ফোরণে দুই সেনা ও তিন বিজিবি সদস্য নিহত হয়েছেন। নিহতরা হলেন, সেনাবাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার পারভেজ (২০, ইস্ট বেঙ্গল) ও সিনিয়র ওয়ারেন্ট অফিসার মঞ্জুর (৪, ইস্ট বেঙ্গল) এবং বিজিবির ল্যান্সনায়েক মোহাম্মদ আলী, সিপাহী আবু সুফিয়ান ও একরামুল হোসেন।

বিজিবির নিহত ৩ জন দিনাজপুর সেক্টরের অধীনে জয়পুরহাটে ৩, বিজিবি ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। এ ঘটনায় আরো ১১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৭ জনকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল ও ৪ জনকে বিজিবি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিজিবির বার্ষিক প্রশিক্ষণের অংশ হিসাবে দিনাজপুর সেক্টরের বিজিবি সদস্যদের ফায়ারিং প্রশিক্ষণ দেয়ার সময় বিস্ফোরণের ঘটনা ঘটে। মর্টার শেল নিক্ষেপের প্রশিক্ষণ নেয়ার সময় একটি শেল মর্টারের ভিতর প্রবেশ করার পর দুর্ঘটনাবশত বিস্ফোরণ হয়। বেলা ১২টার দিকে দুর্ঘটনার পর হেলিকপ্টারে করে আহতদের ঢাকায় আনা হয়। নিহত সেনা সদস্যদের লাশ সম্মিলিত সামরিক হাসপাতাল ও বিজিবি সদস্যদের লাশ মিটফোর্ড হাসপাতালের মরচুয়ারিতে রাখা হয়েছে।

বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বলেন, নিহত বিজিবি সদস্যদের পরিবারকে প্রাথমিকভাবে সরকার থেকে সকল আর্থিক সুবিধা দেয়া হবে। এছাড়া বিজিবি'র মহাপরিচালকের কল্যাণ তহবিল থেকে প্রত্যেক সদস্যকে ৫ লাখ টাকা করে অনুদান দেয়া হবে। নিহত সদস্যদের পরিবারের সন্তানদের দায়িত্বও বিজিবি বহন করবে।

টাঙ্গাইল প্রতিনিধি ও ঘাটাইল সংবাদদাতা জানান, সেনানিবাসের বাইরে ফিল্ড ফায়ারিং রেঞ্জে প্রশিক্ষণ চলছিল। প্রশিক্ষণে ব্যবহূত অস্ত্র ও গোলা বারুদ বিজিবি'র। প্রশিক্ষণে অস্ত্র ও গোলা বারুদ বিশেষজ্ঞ হিসাবে সেনা সদস্যরা উপস্থিত থাকেন। প্রশিক্ষণ চলাকালে মর্টারের ভিতর ৮২ মিলিমিটারের একটি শেল ঢুকিয়ে দেয়ার পর প্রচণ্ড শব্দে মর্টারটি বিস্ফোরিত হয়। মুহূর্তের মধ্যে সেখানে ৫ জন রক্তাক্ত অবস্থায় পড়ে যান। ঘটনার পর সেনানিবাস থেকে বোমা বিশেষজ্ঞ দল ও উদ্ধারকারী টিম ঘটনাস্থলে ছুটে যায়।

আহতরা হলেন বিজিবি'র ঠাকুরগাঁও সেক্টরের মেজর ফরহাদুজ্জামান, ৩ বিজিবি জয়পুরহাটের সিপাহী শাজাহান, সিপাহী আলতাফুর রহমান, সিপাহী পলাশ মিয়া, সিপাহী আনোয়ার হোসেন, ৪০ বিজিবি ফুলবাড়ীর ল্যান্স নায়েক আজহারুল ইসলাম, ল্যান্স নায়েক রিয়াজুল হাসান, সিপাহী ফিরোজ শরীফ, সিপাহী জাহিদ হাসান, সিপাহী মোহাম্মদ আলী জিন্নাহ ও পাচক আজিজুল হক রয়েল। আহতদের উদ্ধার করে ঘাটাইলে সেনানিবাসের সামরিক হাসপাতালে নেয়া হয়। এরপর একটি হেলিকপ্টারে করে ঢাকায় নেয়া হয়।

আইএসপিআর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ঘাটাইল ফিল্ড ফায়ারিং রেঞ্জে (সেনানিবাসের বাইরে) বেলা ১২টার দিকে মর্টার ফায়ারিংয়ের সময় দুর্ঘটনাবশত মর্টার শেল বিস্ফোরণে সেনাবাহিনীর ২ জন এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৩ জন সদস্য নিহত হয়েছেন। গুরুতর আহত ৭ জনকে ঢাকা সিএমএইচে ভর্তি করা হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :