The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

ফাগুন এসেছে বনে বনে

আসিফুর রহমান সাগর

ফাগুনের শুরু হতেই শুকনো পাতা ঝরল যত/ তারা আজ কেঁদে শুধায়,/ 'সেই ডালে ফুল ফুটল কি গো,/

ওগো কও ফুটল কত।' (রবীন্দ্রনাথ ঠাকুর)

চলে এল বসন্তের দিন। ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। আজ পহেলা ফাল্গুন। বসন্তের প্রথম দিন। নাগরিক ব্যস্ততা এড়িয়ে একটু নিরালা মিললেই ভেসে আসে কোকিলের কুহু ডাক, মৃদুমন্দ হাওয়ায় ভেসে আসা ফুলের গন্ধ জানিয়ে দিয়ে যায় ঋতুরাজের আগমনী বার্তা। নগরজীবনে বসন্তের ছোঁয়া পাই বা না পাই প্রকৃতিতে তার স্পর্শ লেগেছে নিঃশব্দে। ঝরা পাতার ওড়াওড়ি, গাছে নতুন কচিপাতা গজিয়ে ওঠার মাঝেই বসন্তের আগমনী বার্তা। বসন্ত এলেই কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম প্রকৃতির অলৌকিক স্পর্শে জেগে উঠে। আর একইসঙ্গে শীতের বিদায়ের সুর। বসন্ত মানে তো শুধু পলাশ আর শিমুল ফুলের রং ছড়ানোই নয়, বসন্ত তো ঝরা পাতার, ঝরা ফুলের আনন্দ-গানও। যে নিজের জীবনের পূর্ণতার সমাপ্তির পাশাপাশি গেয়ে ওঠে নতুনের আগমনের গান।

'আজ কি তবে এসেছে সে নবীন বেশে।/ আজ কি তবে এত ক্ষণে জাগল বনে যে গান ছিল মনে মনে।/ সেই বারতা কানে নিয়ে/ যাই চলে এইবারের মতো।'

এই কংক্রিটের নগর জীবনে বসন্তের দেখা না মিললেও তাকে জীবনচরণে জড়িয়ে রাখেন কিন্তু নগরবাসীই। এই ফাগুনের প্রথম দিনটি যেন বাঙালির কাছে এক উত্সবের দিন। গাছে পলাশের রং না ছড়াক মেয়েদের শাড়িতে, ছেলেদের পাঞ্জাবিতে সেই রং ঠিকই রাঙিয়ে তোলে চারপাশ। ঘরের বাইরে বেরিয়ে আসার ডাক পাঠায় গানে গানে 'ওরে ভাই, ফাগুন এসেছে বনে বনে'। উত্সবের রঙে তরুণরা মাতিয়ে রাখে শাহবাগ, চারুকলা, টিএসসি, অমর একুশে গ্রন্থমেলা প্রভৃতি।

নগরজীবনের এই কোলাহলে মানুষ নিষ্প্রাণ, হিসেবী, প্রকৃতি-বিচ্ছিন্ন। ফাগুনের এইদিনে তাই সবাই যেন প্রকৃতির সান্নিধ্য পেতে চায়, মিলতে চায় প্রিয়জনের সঙ্গে। যাতে সম্পর্কের ধুলো জমে ওঠা পাতারা ঝরে গিয়ে নতুন পাতা জেগে ওঠার সুযোগ পায়। তাই বর্ণিল উত্সবে মিলিত হবার তাগিদ। সেই মিলবার তাগিদে সারাদিন ধরে নগরীর বিভিন্নস্থানে বসন্ত উত্সবে মেতে বাঙ্গালি আমন্ত্রণ জানায় নতুন সজীব প্রাণময় প্রকৃতিকে। শীতের হিমেল হাওয়া চলে গিয়ে সমীরণে ভেসে সবার মন গেয়ে ওঠে - 'সুখে আছে যারা/ সুখে থাক তারা/ সুখের বসন্ত/ সুখে হোক সারা।'

রাজধানীতে যত অনুষ্ঠান

রাজধানীতে আজ বসন্ত উত্সবের আয়োজন করেছে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। 'এসো প্রাণের উত্সবে' চিরায়ত এই স্লোগান ধারণ করে সকাল সাতটায় চারুকলা অনুষদের বকুলতলায় যন্ত্রসঙ্গীতের সুর মূর্ছনা দিয়ে শুরু হবে এই উত্সব। সাড়ে নয়টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। বিকাল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত একযোগে অনুষ্ঠান চলবে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে, চারুকলার বকুলতলা ও ধানমন্ডির রবীন্দ্র সরোবরে।

শিল্পকলা একাডেমির উদ্যোগে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ছয়টায় বসন্তু উত্সবে প্রধান অতিথি থাকবেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার। এ সময় বসন্ত কথনে অংশ নেবেন বিশিষ্টজনরা। দ্বিতীয় পর্বে সমবেত সঙ্গীত পরিবেশন করবে ঢাকা সাংস্কৃতিক দল, শিল্পকলা একাডেমি ও নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ। সমবেত নৃত্য পরিবেশন করবে নৃত্যনন্দন, দিব্য ও ধৃতি নর্তনালয়, দ্বৈত নৃত্য পরিবেশন করবেন সুদেষ্ণা ও তুষার। রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করবেন মিতা হক ও আজিজুর রহমান। নজরুল সঙ্গীত পরিবেশন করবেন ফেরদৌস আরা ও খায়রুল আনাম শাকিল, একক আবৃত্তি করবেন আহকামউল¬াহ ও ডালিয়া আহমেদ। কবিকণ্ঠে কবিতা পাঠ করবেন সৈয়দ শামসুল হক ও কামাল চৌধুরী। চলচ্চিত্র ও হারানো দিনের গান পরিবেশন করবেন রফিকুল আলম, আবিদা সুলতানা, সুবীর নন্দী ও মামুন জাহিদ খান। লোকসঙ্গীত পরিবেশন করবে শিল্পী ভগীরথ মালো ও আশিক।

'রাঙ্গিয়ে দাও আপন ভুবন' স্লোগান ধারণ করে সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসির প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করবে ঢাকাবাসী সংগঠন। এর আগে গানে কবিতায় বসন্তকে বরণ করে নেয়া হবে।

চট্টগ্রামের ডিসি হিলে দিনব্যাপী উত্সব

চট্টগ্রাম অফিস জানায়, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের উদ্যোগে আজ ডিসি হিল পার্কে বসন্ত উত্সবের আয়োজন করা হয়েছে। সকাল ৮টা থেকে দিনব্যাপী উত্সবের কর্মসূচী রয়েছে। উত্সবে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও থাকবে চিত্রাংকন প্রতিযোগিতা। বিকাল ৩টায় উত্সব প্রাঙ্গণ থেকে বের করা হবে বসন্ত শোভাযাত্রা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
1 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৪
ফজর৩:৪৪
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :