The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

বসন্তের আমন্ত্রণে আজ আগাম দুয়ার খোলা

আসিফুর রহমান সাগর

সোহরাওয়ার্দী উদ্যান থেকে ভেসে আসে পাখির ডাক। চারদিকে শুকনো পাতার ওড়াওড়ি। প্রকৃতি বসন্তের আবাহন। এসেছে বসন্ত। সেই শিহরণ প্রকৃতিজুড়ে। আজ পহেলা ফাল্গুন, ঋতুরাজ বসন্তের প্রথমদিন। সেই আনন্দের রং লাগবে মেলায়। পহেলা ফাল্গুন উপলক্ষে মেলার দুয়ার খুলে যাবে বেলা ১২টায়। এবারই প্রথমবারের মতো পহেলা ফাল্গুন উপলক্ষে মেলা আগে শুরু হচ্ছে। একটানা মেলা চলবে রাত সাড়ে আটটা পর্যন্ত।

কবি আনিসুল হক বললেন, পহেলা ফাল্গুন উপলক্ষে বিকাল তিনটার বদলে দুপুর বারোটায় মেলা খোলার সিদ্ধান্ত খুবই প্রশংসনীয় উদ্যোগ। পহেলা ফাল্গুন একটা উত্সবের আমেজ এনে দেয়। সবাই নানা অনুষ্ঠানে যোগ দেয়, আনন্দ করে। বইমেলা খোলা থাকলে এখানেও সেই উত্সব উদযাপনের রং লাগবে। অনুপম প্রকাশনীর স্বত্বাধিকারী মিলন কান্তি নাথ বলেন, পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসে সবসময়ই ভালো বেচাকেনা হয়। আশা করি এবারো তার ব্যতিক্রম হবে না। আর এই দুইদিনের সঙ্গে পরদিন শনিবার হওয়ায় মেলা আরো জমবে বলে মনে করি।

'নজরুল মঞ্চের' চিত্র

মেলার 'নজরুল মঞ্চে' গতকাল বুধবার উন্মোচিত হয়েছে ২৮টি নতুন বইয়ের মোড়ক। ভাষা সংগ্রামী আবদুল মতিন উন্মোচন করেন মুক্তদেশ থেকে প্রকাশিত এম. আলী আহমেদের 'সবুজু রমণী এক দুখিনী বাংলা'। ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার উন্মোচন করেন খোশরোজ কিতাব মহল থেকে প্রকাশিত কাজী শফিকুল আযমের 'গল্পে গল্পে নীতিকথা' ও মিজান পাবলিশার্স থেকে একই লেখকের আরেকটি বই 'বিশ্ব আজি সৃষ্টি মাঝে'। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক উন্মোচন করেন আলকাল থেকে প্রকাশিত কাজী শাখাওয়ানের 'দুইটি লাশ ও সোনার হরিণ' ও রাঁচী গ্রন্থবিতান থেকে প্রকাশিত বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের 'শ্রাবণ রেজা পয়েট অব ভিজ্যুয়াল পোয়েট্রি'। আনিসুল হক উন্মোচন করেন শুদ্ধস্বর থেকে প্রকাশিত নিরমিন শিমেলের 'ছায়া প্রাচীর'। আগামী থেকে প্রকাশিত 'মিনার মনসুরের দ্রোহের কবিতা' ও শহীদুল আলমের প্রথম গ্রন্থ 'অন্তরীক্ষে নয় অন্তরে'র মোড়ক উন্মোচন করা হয়। পেশায় একজন আমলা। বর্তমানে বরিশালে জেলা প্রশাসক হিসেবে কর্মরত। এ বছরের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে তার বই । বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। মোড়ক উন্মোচন করেন শিক্ষা সচিব কামাল চৌধুরী।

নতুন বই

গতকাল মেলার ১২তম দিনে প্রকাশিত হয়েছে ৮৮টি নতুন বই। এর মধ্যে কবিতা ২৩, উপন্যাস ১৭, গল্প ৭, ছড়া ৪ অন্যতম। ইত্যাদি এনেছে সালেহা চৌধুরীর 'বিপন্ন বৃষ্টিতে', কানিজ কাদীরের 'টুকরো কথা', ঐতিহ্য এনেছে মুনজুরুল করিমের 'তালাশ', সাজ্জাদ কবীরের 'একার সাথে সারাবেলা', শুভাশিষ সিনহার 'ভাষার কবিতা ও রবীন্দ্রনাথ', অ্যাডর্ন এনেছে সিরাজ উদ্দিন সাথীর 'কোরআনের কথা ও কাহিনী', সামশাদ মরতুজার 'আই স্পাই', আদর্শ এনেছে রহিমা আফরোজ মুন্নীর 'আলিলুয়েভার হারানো বাগান', শব্দশৈলী এনেছে রবিশঙ্কর মৈত্রীর 'একলা সুখের শূন্য দুপুর', আগামী এনেছে ফাহমিদা খাতুনের 'বাংলাদেশের অর্থনীতির ভিতর ও বাহির', রয়েল পাবলিশার্স এনেছে মোস্তাক আহমেদের 'বিজ্ঞানের মজার প্রশ্ন ও উত্তর' ও জামাল আহমেদের 'বুদ্ধির অংক বুদ্ধ্যংক', অনন্যা এনেছে ফরিদুর রেজা সাগরের 'বাছাই কিশোর উপন্যাস', কাজী সিরাজের 'সত্যভাষণ', পার্ল এনেছে কাজী মাহমুদুর রহমানের 'আমরা নাটক নাটক খেলছি', সময় এনেছে পরিতোষ বাড়ৈর 'আমি ঘরজামাই', হারুন অর রশিদের 'দেশ থেকে প্রবাসে', কথাপ্রকাশ এসেছে শামীম আল আমিনের 'টেলিভিশন সংবাদ ও সাংবাদিকতা', শ্রাবণ এনেছেন ইনকগনিটোর 'ব্যাধ', ঝিঙেফুল এনেছে আলী ইমামের 'আদিকালের এই পৃথিবী', শুদ্ধস্বর এনেছে নিরমিন শিমেলের 'ছায়া প্রাচীর', অনিন্দ্য প্রকাশ এনেছে আখতার হুসেনের 'সোনার চেয়ে দামি' অন্যতম।

মেলামঞ্চের অনুষ্ঠান

গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলার নবজাগরণে মোহাম্মদ রওশন আলী চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করেন সাখাওয়াত আলী খান, শফিউল আলম এবং রহমান হাবিব। সভাপতিত্ব করেন ড. মনিরুজ্জামান।

প্রাবন্ধিক বলেন, মোহাম্মদ রওশন আলী চৌধুরী ছিলেন বাংলার নবজাগরণের অন্যতম সারথী। সাংবাদিকতা ও সাহিত্যকর্মের মধ্য দিয়ে তিনি জাগরণের গান গেয়েছেন। তাঁর সম্পাদিত কোহিনূর পত্রিকা বাংলা সাময়িকপত্রের ইতিহাসে এক অনন্য সৃষ্টি। বিস্মৃতির অতল থেকে তাঁকে উদ্ধার করে বাংলা একাডেমি আমাদের ধন্যবাদার্হ হয়েছেন।

আলোচকবৃন্দ বলেন, মোহাম্মদ রওশন আলী চৌধুরী ছিলেন বাঙালি মুসলমানের এক বিরল রেনেসাঁস পুরুষ। সাংবাদিকতা ও সাহিত্যকর্মের মধ্য দিয়ে তিনি মূলত জ্ঞানসাধনার উদ্বোধন কামনা করেছেন। সমকালীন সমাজের সীমাবদ্ধতা অতিক্রম করে তিনি যে উদার-অসাম্প্রদায়িক চিন্তাচর্চা করেছেন তা সত্যিই বিস্ময়কর। তারা বলেন, মাতৃভাষা বাংলার পক্ষে তাঁর দৃঢ় অবস্থান তাঁর প্রগাঢ় দেশপ্রেম ও প্রাগ্রসর দৃষ্টিভঙ্গিরই পরিচয়বহ।

সভাপতির বক্তব্যে ড. মনিরুজ্জামান বলেন, মোহাম্মদ রওশন আলী চৌধুরী তাঁর সম্পাদিত পত্রিকার মধ্য দিয়ে এক নির্বাচিত লেখকগোষ্ঠী তৈরি করেছেন; যারা নারীজাগরণ ও সমাজবিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাঁর রচনাসমূহের একটি সুনির্বাচিত সংকলন প্রকাশ এবং তাঁকে নিয়ে বিস্তারিত গবেষণার মধ্য দিয়ে বাঙালি মুসলমানের উদারনৈতিক অভিযাত্রার অভিমুখ আবিষ্কার করা সম্ভব হবে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় মো. আনোয়ার হোসেনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'আরশীনগর বাউল সংঘ'। এছাড়াও আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, ঝর্ণা সরকার এবং আয়েশা হক শিমু। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী মাসুদা নার্গিস আনাম, মহাদেব ঘোষ, সুমন মজুমদার, ফারহানা ফেরদৌসী তানিয়া, আঞ্জুমান আরা শিমুল, মো. মফিজুর রহমান, মাহবুবা রহমান, মো. মুরাদ হোসেন, পারভীন আক্তার এবং আফসানা রুনা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন পিনু সেন দাস (তবলা), আবু কামাল (বেহালা), মো. মনিরুজ্জামান (বাঁশি), আনোয়ার সাহাদাত রবিন (কি-বোর্ড) এবং রিচার্ড কিশোর (গীটার)।

আজকের অনুষ্ঠান

আজ বৃহস্পতিবার বিকাল চারটায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কাজী ইমদাদুল হক:এক বিস্মৃত মনীষা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন রেজিনা সুলতানা। আলোচনায় অংশগ্রহণ করবেন বিশ্বজিত্ ঘোষ, মনজুরুর রহমান এবং ফারজানা সিদ্দিকা। সভাপতিত্ব করবেন সৈয়দ আবুল মকসুদ। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
6 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২০
ফজর৩:৪৯
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :