The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

ডিসিসির সীমানা জটিলতা নিরসনে ইসির উদ্যোগ

ইত্তেফাক রিপোর্ট

ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) উত্তর ও দক্ষিণের সীমানা জটিলতা নিরসনে এবার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে দুই সিটি করপোরেশনের সীমানা-সংক্রান্ত জটিলতা নিরসনে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন সচিবালয়। ইসির সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে সীমানা-জটিলতা সমাধান করে ইসিকে অবহিত করতে বলা হয়েছে।

আগামী মার্চের মধ্যে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন শেষ করবে ইসি। এরপর মে মাসের মধ্যে ভোটার তালিকা হালনাগাদ করবে কমিশন। সরকারের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা না থাকলে আগামী জুনের মধ্যে ঢাকার দুই সিটি নির্বাচন করার উদ্যোগ নেবে কমিশন। স্থানীয় সরকার বিভাগে পাঠানো চিঠিতে ঢাকার দুই সিটি করপোরেশন, গাজীপুর সদর, কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ, নারায়ণগঞ্জ সদর ও নারায়ণগঞ্জ বন্দর উপজেলার সীমানা নির্ধারণ কার্যক্রমসহ রংপুর সিটি করপোরেশনের বাইরের উপজেলাভুক্ত এলাকার সীমানা নিয়ে জটিলতা নিরসন করতে নির্দেশ দেয়া হয়।

ইসির এক কর্মকর্তা ইত্তেফাককে বলেন, উপজেলা নির্বাচনের পর ইসির প্রথম কাজ ঢাকা সিটির নির্বাচন। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে এখনও কোনো নিষেধাজ্ঞা নেই। ডিসিসি ছাড়াও এবছরে বেশ কিছু মেয়াদোত্তীর্ণ পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনেরও পরিকল্পনা রয়েছে। এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ সম্প্রতি বলেন, ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনের জন্য কমিশন প্রস্তুত। তবে এ নিয়ে সীমানা সংক্রান্ত যে জটিলতা রয়েছে তার সমাধান হলেই নির্বাচনের চূড়ান্ত পদক্ষেপ নেবে ইসি।

২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকা সিটি করপোরেশনকে ভেঙ্গে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন করা হয়। সরকারি কর্মকর্তাদের নেতৃত্বে চলে যায় সিটি করপোরেশন। আইন অনুযায়ী ১৮০ দিনের মধ্যে ঢাকার এই দুটি সিটি করপোরেশন নির্বাচনে বাধ্যবাধকতা ছিল। কিন্তু সেই সময়সীমা শেষ হয়ে গেলেও নির্বাচন হয়নি। ২০১২ সালের ২৪ মে তফসিল ঘোষণার হলেও আদালতের নির্দেশে আটকে যায় নির্বাচন। এরপর ২০১৩ সালের ১৩ মে আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করে। পরে সীমানা সংক্রান্ত জটিলতার কারণে আটকে যায় নির্বাচন। নির্বাচন না হওয়ায় ছয়মাস পরপর প্রশাসক অদল-বদল করে পরিচালিত হচ্ছে ঢাকার দুই সিটি করপোরেশন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৫
ফজর৫:০৬
যোহর১১:৪৯
আসর৩:৩৬
মাগরিব৫:১৪
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :