The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

হোটেল ম্যানেজমেন্টে ব্রিটিশ ডিপ্লোমা

শেখ সাদী

বৈশ্বিক অর্থনীতিতে হোটেল ও পর্যটন শিল্প এখন গুরুত্বপূর্ণ স্থান দখল করে রেখেছে। দ্রুত ও অতিবর্ধনশীল একটি শিল্প হিসেবে এগুলো এখন জাতীয় ও আর্ন্তজাতিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশে এই খাতটি কয়েক দশক আগেও তেমন জনপ্রিয় ছিল না। তবে সময়ের সাথে সাথে এই খাতটিও আমাদের দেশের জন্য সম্ভাবনাময় একটি খাতে পরিণত হয়েছে। বিশ্বের নামি-দামি সব চেইন হোটেল, রেস্টুরেন্টসহ এখন আমাদের দেশেও গড়ে উঠছে ছোট-বড় হোটেল, রেস্টুরেন্ট, রিসোর্ট ও ট্যুর-ট্র্যাভেল কোম্পানি। এই খাতে দক্ষ মানবসম্পদের পাশাপাশি তৈরি হয়েছে বিভিন্ন ধরনের শ্রম ও পরিবেশ উপযোগী কর্মকাণ্ড। বিভিন্ন হিসাব অনুযায়ী, ২০১০ সালে হোটেল ও পর্যটন শিল্প বিশ্বব্যাপী শতকরা ৭ ভাগ সম্প্রসারিত হয়েছে যাতে ২৩৫ মিলিয়নেরও অধিক কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। আর এই পরিমাণ ক্রমেই বাড়ছে। সেই বাড়তি চাহিদা মেটানোর জন্য আমাদের দেশেও প্রয়োজনীয় প্রশিক্ষণের সুযোগ তৈরি করা গেলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও জনবল রপ্তানি করা সম্ভব।

যেকোনো শিল্পকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে প্রয়োজন শিল্পভিত্তিক প্রাতিষ্ঠানিক শিক্ষা। এ লক্ষ্যে দেশে-বিদেশে বিভিন্ন প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি প্রতিষ্ঠিত হয়েছে কর্মমূখি প্রশিক্ষণের প্রতিষ্ঠান, যেখান থেকে তৈরি হচ্ছে হোটেলও পর্যটন শিল্প সম্পর্কিত বিভিন্ন ধরনের দক্ষ মানবসম্পদ।

যুক্তরাজ্যের অন্যতম অ্যাওয়ার্ডিং বডি কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ) ১৯৮২ সাল থেকে হোটেল ও ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে ডিপ্লোমা থেকে পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা পর্যন্ত শিক্ষার মাধ্যমে আর্ন্তজাতিক পর্যায়ে গোল্ড স্ট্যান্ডার্ড কোয়ালিফিকেশন সিলেবাস পরীক্ষা ও সার্টিফিকেট প্রদান করে আসছে। পাশাপাশি বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও চেইন হোটেলসহ এয়ারলাইনের সাথে সমন্বয় সাধনও করে আসছে যা জাতীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের পাশাপাশি উচ্চশিক্ষার দ্বার উন্মোচন করেছে। এরই ধারাবাহিকতায় ড্যাফোডিল গ্রুপের অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) ২০০৪ সাল হতে হোটেল ও ট্যুরিজম ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন মেয়াদি কোর্স পরিচালনা করে আসছে। পরবর্তী সময়ে ২০১২ সাল থেকে কনফেডারেশন অব ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ)-এর অনুমোদিত প্রতিষ্ঠান হিসেবেও কার্যক্রম পরিচালনা করে আসছে বিএসডিআই।

১ বছর মেয়াদি ডিপ্লোমায় মোট ৭টি কোর্স ২টি সেমিস্টারের মাধ্যমে সম্পন্ন করে এতে কোর্স চলাকালীন দেশের বিভিন্ন ৩ থেকে ৫ তারকা হোটেলে বাস্তবিক প্রশিক্ষণের সুযোগ রয়েছে এখানে। ফলে পড়ালেখা শেষ করার আগেই বাস্তব কাজের অভিজ্ঞতাও হয়ে যায়। কোর্স শেষে ইন্টার্নশিপের মাধ্যমে চাকরির সুযোগ রয়েছে। এ ছাড়াও স্বল্পসময়ে অ্যাডভান্সড ডিপ্লোমা অথবা বিদেশে উচ্চশিক্ষার পাশাপাশি দেশেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। বর্তমানে এখানকার সিংহভাগ শিক্ষার্থী দেশে-বিদেশে কর্মরত অবস্থায় আছে। এ ছাড়াও বিএসডিআই ১ বছর মেয়াদি ইন্টারন্যাশনাল ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্টসহ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ৬ মাস মেয়াদি ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন ও ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস কোর্স পরিচালনা করে আসছে। রয়েছে ৪ মাস মেয়াদি হসপিটালিটি ইন ক্যাটারিং অ্যান্ড কুকিং কোর্স। ৮১১০৮১৮, ০১৭১৩৪৯৩২৪৬ নম্বরে ফোন করে বিএসডিআই পরিচালিত বিভিন্ন কোর্স সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন।

এ শিক্ষা ব্যবস্থায় সিটিএইচ-এর তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিতহয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর সব ক্লাস অনুষ্ঠিত হয় বিএসডিআইয়ে। যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/অ্যাডভান্সড ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করা হয়।

বিএসডিআইয়ে দেশ-বিদেশের অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা তাত্ত্বিক ও ব্যবহারিক ক্লাশ পরিচালিত হয়। চাকরি ও ক্রেডিট ট্রান্সফারের জন্য সহযোগিতাও করা হয় এখানে। এখানে রয়েছে ই-লাইব্রেরি, ফ্রি ইন্টারনেট প্রভৃতি বাড়তি সুবিধা, যা বিএসডিআইকে গ্রহণযোগ্য করে তুলেছে।

বছরে ৪টি সেশনে ১২০টি আসনে ভর্তি হয়। বর্তমানে কোর্সগুলোর জানুয়ারি ২০১৪ সেশনে ভর্তি কার্যক্রম চলছে।

যোগাযোগ :বিএসডিআই, বাড়ী-২/বি, রোড-১২, ধানমন্ডি, মিরপুর রোড, ঢাকা-১২০৯।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৪
ফজর৪:৩৯
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৭
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৫সূর্যাস্ত - ০৫:৩২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :