The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৪, ১ ফাল্গুন ১৪২০, ১২ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মানিকগঞ্জে বাসে ধর্ষণ : চালক-সহকারীর যাবজ্জীবন | লক্ষ্মীপুরে যুবলীগ কর্মীকে গুলি করে হত্যা | বাতিল হওয়া সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৪ মার্চ | কোপা দেল রে'র ফাইনালে বার্সেলোনা

ক্যারিয়ারের জন্য টিপস

ক্যারিয়ার নিয়ে চিন্তিত সকলেই। ভালো একটি ক্যারিয়ার গঠনের জন্য কী করতে হবে, আর কী করা যাবে না, সে বিষয়টি বুঝতে পারা সহজ কাজ নয়। ক্যারিয়ার গঠনে সহায়ক কিছু টিপস তুলে ধরা হলো এই লেখায়।

প্রথমেই জীবনের লক্ষ্য ঠিক করে নেওয়া উচিত। বয়সের যে মুহূর্তেই আপনি থাকুন না কেন, আপনি ভবিষ্যতে কী হতে চান কিংবা ভবিষ্যতে আপনার অবস্থান কোথায় হবে তা আপনাকেই ভেবে নিতে হবে। আগে থেকেই সুনির্দিষ্ট পরিকল্পনা থাকলে ভালো, না থাকলে অবিলম্বেই তা ঠিক করে নেওয়া উচিত।

ক্যারিয়ার পরিকল্পনায় বাস্তবতাকে প্রাধান্য দেওয়াই বুদ্ধিমানের কাজ। অনেকেরই হয়ত এমন কিছু হওয়ার ইচ্ছা থাকে যা তার বাস্তবতায় অর্জন করা সম্ভব নয়। সেসব ইচ্ছাকে দমন করতে হবে। পরিকল্পনার ক্ষেত্রে গুরুজনদের পরামর্শ গ্রহণ করার ক্ষেত্রে অবহেলা করা উচিত নয়। তবে তাদের সাথে আলোচনার সময় নিজের সকল ইচ্ছা এবং আকাঙ্ক্ষার কথাও বিস্তারিতভাবে তুলে ধরা দরকার, যাতে তারা আপনার চাহিদাটা বুঝতে পারে।

গড্ডালিকা প্রবাহে গা ভাসাবেন না। বরং নিজেকে জানার আর নিজের চেষ্টাকে সমর্থন দেওয়াই আসল কাজ। আপনি যদি অংকে দুর্বল হন আর আপনার ধ্যানজ্ঞান হয়ে থাকে বড় বিজ্ঞানী হয়ে ওঠার, তবে জীবনের অংকই উল্টে যাবে। অন্যদিকে সাহিত্যে আপনার চরম দখল। অথচ মনের ভেতর কিংবা অভিভাবকের সিদ্ধান্তে আপনি নিজেকে খুঁজে নেন কমার্সের কোনো বিষয়, তবে আপনার ভবিষ্যত সময়কে সহায়তা করবে না এতটুকু। নিজের দুর্বলতা বা শক্তির জায়গা সম্পর্কে নিশ্চিত না হওয়া গেলে সময়কে মানিয়ে নেওয়া আপনার হয়ে উঠবে না।

সপ্তাহের শুরুতে কিংবা প্রতিদিন নিজের জন্য একটি পরিকল্পনা রাখা উচিত। হতে পারে তা ডায়রিতে লিখে কিংবা মোবাইল 'টু ডু' লিস্টে তা লিপিবদ্ধ করে। শুধু পরিকল্পনা নয়, চেষ্টা করতে হবে এই লিখে নেওয়া জীবনপ্রণালী যথাসম্ভব অনুসরণ করার। প্রথম দিকে রুটিনমাফিক কাজ করতে খানিকটা অসুবিধা হলেও সময়কে শাসন করতে ওই রুটিনই মূল অস্ত্র হয়ে দাঁড়াবে।

শুধু পড়াশোনা নয় কিংবা সারাক্ষণ ক্যারিয়ার নিয়ে ভাবনা নয়, একজন নির্ভেজাল তরুণের প্রতিদিনের রুটিনে থাকা উচিত খানিকটা খেলাধুলা, খানিকটা আড্ডা কিংবা একটু নেটে দুনিয়াটা দেখে নেওয়া ইত্যাদি কাজের কথাও। মনে রাখতে হবে বন্ধুদের সঙ্গে মজা করে খেতে গেলেও অনেককিছু আবিষ্কার করা যায়, যা জীবনের অনেক সময়েই কাজে লাগতে পারে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ৫ বছর পর একাদশ সংসদ নির্বাচন হবে এবং তা হবে বর্তমান সংবিধান আলোকেই। আপনি কি তার সাথে একমত?
2 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২২
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :