The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৩, ২ ফাল্গুন ১৪১৯, ৩ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ দ্রোহের আগুনে সারাদেশে জ্বলে উঠল লাখো মোমবাতি | জামায়াতের নিবন্ধন বাতিলের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি | বাতিল সামরিক অধ্যাদেশ কার্যকরে আইন প্রণয়ণের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন | রাজশাহীতে পুলিশের ওপর হামলা, আহত অর্ধশত | রাজধানীতে জামায়াতের হামলায় আহত ব্যাংক কর্মচারীর মৃত্যু | জামায়াত-শিবিরের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: হানিফ | জনগণ জেগে উঠেছে, তত্ত্বাবধায়ক দাবি আদায় করবই: মির্জা ফখরুল | তুরাগে ডিবি পুলিশের গুলিতে তিন 'ডাকাত' নিহত | হাজারীবাগে বস্তিতে আগুন, নিহত ৩ | ভিসির পদত্যাগের দাবিতে জাবি শিক্ষকদের কর্মবিরতি | রাজবাড়ীতে গুলিতে ২ চরমপন্থি নিহত | আসাদকে ক্ষমতাচ্যুত করতে বিশ্ব পদক্ষেপ নেবে: জন কেরি | রংপুর রাইডার্সকে ২৬ রানে হারাল বরিশাল বার্নাস

বাতিল সামরিক অধ্যাদেশ কার্যকরে আইন প্রণয়ণের প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিনিধি

সর্বোচ্চ আদালতের রায়ে বাতিল দুই পর্যায়ে সামরিক আইনে জারিকৃত অধ্যাদেশগুলো কার্যকর করতে আইন প্রণয়নের প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূইয়া প্রেসব্রিফিংয়ে বলেন, উচ্চ আদালত পঞ্চম ও সপ্তম সংশোধনী বাতিল করায় বঙ্গবন্ধু হত্যাকা্ল পরবর্তীকালে এবং এইচএম এরশাদের সময়ে জারি করা অধ্যাদেশগুলো অকার্যকর হয়ে পড়ে। ১৯৭৫ সালের ২০ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল এবং ১৯৮২ সালের ২৪ মার্চ থেকে ১৯৮৬ সালের ১০ নভেম্বর পর্যন্ত জারি করা অধ্যাদেশগুলো কার্যকরে রাষ্ট্রপতি জিল্লুর রহমান দুটি অধ্যাদেশ জারি করেন। সংবিধান অনুযায়ী, জারি করা কোনো অর্ডিনেন্স পরবর্তী সংসদ অধিবেশনেই পাস করতে হয়। সেজন্য জাতীয় সংসদের গত ২৭ জানুয়ারির অধিবেশনে অর্ডিনেন্স দুটি উপস্থাপন করেন আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ। এই রকম ১৭২টি অধ্যাদেশ রয়েছে। সংশোধনসহ অধ্যাদেশের সংখ্যা সাড়ে পাঁচশ' হবে। এই বিপুল সংখ্যক অধ্যাদেশ পর্যালোচনা করে ৩০ দিনের মধ্যে সংসদে পাস করা সময়সাপেক্ষ বিধায় রাষ্ট্রপতির অধ্যাদেশ দুটি বিল আকারে সংসদে আনার ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভার বৃহস্পতিবারের বৈঠকে সামরিক সরকারের সময়ে জারি করা ১৩৩টি অধ্যাদেশ বিল আকারে উপস্থাপনের সিদ্ধান্ত হয়। সরকারি কাজের ধারাবাহিকতার স্বার্থে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি হয়েছিল। আইন অনুযায়ী তা সংসদে উত্থাপিতও হয়। তিনি বলেন, এখন মন্ত্রিসভার সিদ্ধান্তে রাষ্ট্রপতির অধ্যাদেশ বিল আকারে সংসদে উত্থাপন করা হবে। সংসদে তা পাস হলে কার্যকারিতা বজায় থাকবে। এতে সরকারি কাজের ধারাবাহিকতা থাকবে। জনস্বার্থ বিঘ্নিত হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে অধ্যাদেশ দুটি বিল আকারে সংসদে উত্থাপন করা হবে।

পাংশা থানার এসআই কামাল হোসেন ভুইয়া জানান, নিহতদের বিরুদ্ধে পাংশা থানায় একাধিক ডাকাতি মামলা রয়েছে। তারা দীর্ঘ দিন ধরে চরমপন্থি দলের সঙ্গে যুক্ত থেকে হত্যা, ডাকাতি ও রাহাজানির মত অপরাধ করে আসছিল। অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে বুধবার রাতের কোন এক সময় প্রেমটিয়া গ্রামের আধারকোঠা গোরস্থান সংলগ্ন মাঠের মধ্যে চরমপন্থিরা শহিদ ও মানিকের হাত-পা বেঁধে মাথায় বন্দুক দিয়ে গুলি করে হত্যা করে পালিয়ে যায়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াত বলেছে শাহবাগে দুশমনের সমাবেশ হচ্ছে। দলটির এ বক্তব্য সমর্থন করেন?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২২
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :